scorecardresearch
 

Ganesh Chaturthi 2021 : কলকাতায় বরোয়ারি গণেশ পুজোতেও এবার থিমের পরশ!

Ganesh Chaturthi 2021: করোনা বিধিনিষেধের জন্য অনুষ্ঠানেও অনেক কিছু বাদ দেওয়া হয়েছে। তবে এরই মাঝে অনেকেই থিমের পুজো করছেন।

Advertisement
ভবানীপুরের গণপতি ভক্ত মণ্ডলের গণেশ পুজো। থিম করোনাকে নাশ ভবানীপুরের গণপতি ভক্ত মণ্ডলের গণেশ পুজো। থিম করোনাকে নাশ
হাইলাইটস
  • গণেশ পুজোয় এবার থিমের ছোঁয়া
  • কলকাতা-সহ আশপাশের বিভিন্ন পুজোয় তেমনই ছবি ধরা পড়ল
  • ঘটনা হল গত কয়েক বছরে কলকাতায় বেড়েছে গণেশ পুজো

Ganesh Chaturthi 2021: গণেশ পুজোয় এবার থিমের ছোঁয়া। কলকাতা-সহ আশপাশের বিভিন্ন পুজোয় তেমনই ছবি ধরা পড়ল। ঘটনা হল গত কয়েক বছরে কলকাতায় বেড়েছে গণেশ পুজো (Ganesh Chaturthi)। অনেকটাই বারোয়ারি চেহারা নিয়েছে। এবার তার সঙ্গে যুক্ত হয়েছে থিমও।

করোনার প্রভাব
কোভিডের কারণে অনেকেই পুজো (Ganesh Chaturthi)-র বাজেট কমিয়েছেন। আগে যেমন জাঁকজমক করে করা হত, তেমন হচ্ছে না। তবে পুজো হচ্ছে। কমেছে মূর্তির আকার। ধূমধাম কম হচ্ছে। করোনা বিধিনিষেধের জন্য অনুষ্ঠানেও অনেক কিছু বাদ দেওয়া হয়েছে। তবে এরই মাঝে অনেকেই থিমের পুজো করছেন।

কলকাতার মৃৎশিল্পীরা যা বলছেন
কলকাতায় গণেশ পুজো (Ganesh Chaturthi)-র সংখ্যা বেড়েছে। ফলে সুবিধা হয়েছে কলকাতার মৃৎশিল্পীদের। তাঁদের হাতে বাড়তি কাজ মিলছে। যদিও করোনার কারণে সেখানে ধাক্কা লেগেছে। পুজোর আয়োজনে কাটছাঁট করতে হয়েছে। মূর্তির উচ্চতাও কমাতে হয়েছে অনেক ক্ষেত্রে। কারণ বাজেট কমেছে। তবে পুজো হচ্ছে।

ভবানীপুরের গণপতি ভক্ত মণ্ডল
এখানে পুজো (Ganesh Chaturthi)-র থিম করোনা-বিনাশ। গণেশ করোনাকে নাশ করছে। পুজোমণ্ডপে সেই ছবিই দেখা যাচ্ছে। মূর্তি তৈরিতে রয়েছেন মুম্বইয়ের শিল্পী। গণেশ চতুর্থীর দিন জ্বালানো হবে ১০৮টি প্রদীপ।

পুজোর আয়োজক গোপী ঠক্কর জানান, গতবারের মতো এবারও কঠিন পরিস্থিতির মধ্য়ে দিয়ে যেতে হচ্ছে সবাইকে। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়েছি। তৃতীয় ঢেউ দোরগোড়ায়। তাই গণপতির কাছে প্রার্থনা, হে ভগবান বধ করো করোনাকে।

সল্টলেক মৈত্রী সঙ্ঘ
সেখানে আলো দিয়ে সাজানো হয়েছে মণ্ডপ। যাতে মানুষ দূর থেকে দেখতো পারেন। চন্দনগরের আলো ব্যবহার করা হয়েছে। গণেশ পুজো (Ganesh Chaturthi)-র আরাধনা যেমন ভাবে করা হয়, সেটাই থিমে তুলে ধরা হয়েছে।

Advertisement

পুজো কমিটির এক্জিকিউটিভ সদস্য শুভজিৎকুমার দে জানান, বাইরে থেকে যাতে সবাই দেখতে পান, সে ব্যবস্থা করা হয়েছে। স্থানীয় যুবক-যুবতী অনুষ্ঠানের আয়োজন।

বৈশাখী যুব ইউনাইটেড ক্লাব
ওই ক্লাবের সভানেত্রী অনিতা মণ্ডল বলেন, গণেশ পুজো (Ganesh Chaturthi) ছোট করেই করছি। অনুষ্ঠান করছি না। শনিবার ভোগের আয়োজন করা হয়েছে।

ভবানীপুর গণপতি উৎসব কমিটি
সেখানে থাকে জাগরণ-সাংস্কৃতিক অনুষ্ঠান। পুজো কমিটির সম্পাদক কুণাল সিং বলেন, জাগরণ করাই। সাংস্কৃতিক অনুষ্ঠান। চারদিনের পুজো হচ্ছে। ভোগ বাড়িতে দেওয়া হবে। বেশি জামঁজমক না করে সাধারণ প্যাণ্ডেল করা হয়েছে। বাদামতলা থেকে মূর্তি আনা হচ্ছে। গণেশ পুজো (Ganesh Chaturthi)-র আয়োজন করা হয়েছে দমদম বন্ধুবান্ধব ক্লাবেও।

পোস্তা বাজার মার্চেন্ট অ্যাসোসিয়েশন
পুজোর আয়োজন করেছে পোস্তা বাজার মার্চেন্ট অ্যাসোসিয়েশনও। সভাপতি সীতানাথ ঘোষ জানান, ১০ বছর ধরে সেখানে পুজোর আয়োজন করা হচ্ছে। তবে করোনার জন্য জৌলুস কমেছে।

 

Advertisement