scorecardresearch
 

Halloween 2022: কবে, কেন পালিত হয় হ্যালোইন? পশ্চিমী এই উৎসবের সঙ্গে জড়িয়ে অজানা কাহিনি

Halloween 2022: হ্যালোইন,'অলহ্যালোইন' হিসাবেও পরিচিত, যার অর্থ সাধু কিংবা মহাপুরুষদের দিন। তারকারও বর্তমানে মেতে ওঠেন হ্যালোইন উদযাপনে। তবে অনেকেরই অজানা, হাল আমলের এই ট্রেন্ডের পিছনে লুকিয়ে থাকার কারণ।

Advertisement
প্রায় বিশ্বজুড়ে পালন করা হয় হ্যালোইন প্রায় বিশ্বজুড়ে পালন করা হয় হ্যালোইন

প্রায় বিশ্বজুড়ে পালন করা হয় হ্যালোইন (Halloween)। গত কয়েক বছর ধরে, হ্যালোইন বিশ্বব্যাপী উদযাপিত হয় এবং শহুরে ভারতে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মূলত ইউরোপ এবং আমেরিকার উৎসব হলেও এখন এশিয়াতেও এটি উদযাপন করতে দেখা যায়। হ্যালোইনের বিশেষ দিনে সকলে নিজেদের সবচেয়ে ভয়ঙ্কর পোশাক পরেন। যেটি বিভিন্ন লৌকিক রীতিনীতি দ্বারা অনুপ্রাণিত বলে বিশ্বাস করা হয়।

হ্যালোইন,'অলহ্যালোইন' (Allhalloween) হিসাবেও পরিচিত, যার অর্থ সাধু কিংবা মহাপুরুষদের দিন। তারকারও বর্তমানে মেতে ওঠেন হ্যালোইন উদযাপনে। তবে অনেকেরই অজানা, হাল আমলের এই ট্রেন্ডের পিছনে লুকিয়ে থাকার কারণ। 

 

Allhalloween All Hallows Eve All Saints Eve

হ্যালোইন কবে? 

প্রতি বছরই ৩১ অক্টোবর, পালন করা হয় হ্যালোইন। এই বছর এই দিনটি পড়েছে সোমবার। 

হ্যালোইনের কী? 

হ্যালোইন হল একটি প্রাচীন আর্যদের উৎসব যা ইউরোপীয় দেশ এবং আমেরিকায় ফসল কাটার শেষ দিনে উদযাপিত হয়। এই ভুতুড়ে উৎসবের ইতিহাস ২০০০ বছরেরও বেশি প্রাচীন। কয়েকটি দেশে হ্যালোইন, 'অল সেন্টস ইভ' নামেও পরিচিত। বেশিরভাগ পশ্চিমী খ্রিস্টান ধর্মবলম্বীরা হ্যালোইন উদযাপন করেন। ‘হ্যালোইন’ শব্দের অর্থ 'পবিত্র সন্ধ্যা' এবং এটিকে ‘সমস্ত সাধুদের দিন’ হিসাবেও চিহ্নিত করা হয়। এদিন সাধু,মহাপুরুষ ও শহীদদের স্মরণ করা হয়। সাধুদের সম্মান জানিয়ে, সেই আত্মার জন্যে প্রার্থনা করা হয় যারা এখনও স্বর্গে পৌঁছাননি। 

Allhalloween All Hallows Eve All Saints Eve

হ্যালোইনের বিভিন্ন কার্যকলাপ

এই উৎসবে হ্যালোইন পোশাক পরে পার্টিতে অংশ নেওয়া, কুমড়ো খোদাই করা, মজা করা, ভুতুড়ে গল্প বলা, ভৌতিক সিনেমা দেখা এবং ভুতুড়ে আকর্ষণীয় বিভিন্ন ক্রিয়াকলাপ হয়। শোনা যায়, আয়ারল্যান্ডবাসীরা এদিন হ্যালোইনের পোশাক পরে বাড়িতে বাড়িতে গিয়ে মৃতদের জন্যে গান গাইত এবং পারিশ্রমিক হিসাবে তাদের কেক দেওয়া হত। 

Advertisement

 

Allhalloween All Hallows Eve All Saints Eve

কুমড়ো খোদাইয়ের রীতি

বিশ্বাস করা হয় যে, উত্তর আমেরিকাতে পরিযায়ীরা প্রচলিত শালগমের জায়গায় কুমড়োর ব্যবহার শুরু করেছিলেন কারণ এটি নরম এবং বৃহত্তর ছিল। হ্যালোইনে কুমড়ো খোদাই করার রীতির প্রচলন শুরু হয় কারণ এই সময়ই উভয় ফসল কাটতে শুরু হয়েছিল এবং বছরের একই সময়ে দিনটি পড়ে। বছরের পর বছর ধরে, কুমড়ো জ্বালাতে থাকে লোকেরা। আর এভাবেই হ্যালোইনে এটি প্রয়োজনীয় হয়ে ওঠে। অনেকে তাদের বাড়িতে কাকতাড়ুয়া এবং ভুট্টার ভুষি দিয়ে সাজায়। 

 

Allhalloween All Hallows Eve All Saints Eve

হ্যালোইনের মজার কিছু তথ্য

এই বিশেষ দিনে মানুষ ভূত ছাড়ানোর জন্য অলৌকিক পোশাক এবং প্রচলিত পোশাক পরত। উত্তর অক্ষাংশের দেশগুলির জন্যে, দিনটি গ্রীষ্মের শেষের দিকে এবং শীতের, যেই সময়ে মৃত্যু এবং রোগে সাধারণ ঘটনা ছিল, সেই সময় উদযাপন করা হয়।

তবে বর্তমানে, হ্যালোইনের সঙ্গে এসব নিয়মকানুন সাধারণত যুক্ত নেই। এখন শিশুরাই বেশিরভাগ ক্ষেত্রে ভুতুড়ে পোশাক পরে এবং 'ট্রিক বা ট্রিট' এই  প্রথার সঙ্গে যুক্ত হয়। 'ট্রিট'হিসাবে বেশিরভাগ ক্ষেত্রে ক্যান্ডি বা চকোলেট জাতীয় কিছু, শিশুদের দেওয়া হয়। সাধারণত যদি কেউ ভাল হয়,তাহলে তাঁকে এই সব করতে হয়না। 
 

 

Advertisement