scorecardresearch
 

Dol Purnima- Holi 2023 Date, Time, Fixture: রঙের উৎসবে মাতবেন সকলে, জানুন দোল পূর্ণিমার নির্ঘণ্ট

Dol Purnima- Holi 2023 Fixture: সাধারণত ফাল্গুন মাসেই হয় দোল উৎসব। এই বিশেষ দিন উপলক্ষে বিভিন্ন জায়গায় পুজো হয়। দোল পূর্ণিমা হিন্দু ধর্মের জন্যে খুব শুভ বলে মনে করা হয়।

Advertisement
দোল পূর্ণিমার নির্ঘণ্ট দোল পূর্ণিমার নির্ঘণ্ট

রঙের উৎসব (Festival Of Colours) একেবারে দোরগোড়ায়। বাঙালির বারো মাসে তের পার্বণ, নানা উৎসবের মধ্যে সকলের পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে দোলযাত্রা (Dol Yatra) বা হোলি (Holi)। শুধু বাঙালি নয়, ভারতবর্ষের বেশিরভাগ স্থানেই রঙের উৎসব পালন করা হয় মহা সমারোহে। জানুন দোলযাত্রার নির্ঘণ্ট। 

সাধারণত ফাল্গুন মাসেই হয় দোল উৎসব (Dol Utsav)। এই বিশেষ দিন উপলক্ষে বিভিন্ন জায়গায় পুজো হয়। দোল পূর্ণিমা হিন্দু ধর্মের জন্যে খুব শুভ বলে মনে করা হয়। এদিন রাধা-কৃষ্ণের পুজো করা হয় বিশেষত। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীনীদের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। অন্যদিকে শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর বসন্ত উৎসব চালু করেছিলেন। তাই রঙিন এই উৎসবের দিকে মুখিয়ে থাকেন অনেকেই। 

দোল ও হোলি ২০২৩-র তারিখ

এই বছর দোলযাত্রা পড়েছে ৭ মার্চ (বাংলায় ২২ ফাল্গুন)। এই দিনটিকে বসন্ত উৎসবও বলা হয়। হোলি সাধারণত দোলের পরের দিন পালিত হয়। এবছর হোলি পড়েছে ৮ মার্চ। 

দোল পূর্ণিমা ২০২৩-র সময়  

৬ মার্চ অপঃ ৪/১৮/৪৭ মিনিট থেকে ৭ মার্চ সন্ধ্যা ৬/০/৪০ মিনিট পর্যন্ত এই বছর পূর্ণিমা থাকবে।  

পশ্চিমবঙ্গের নবদ্বীপ, মায়াপুর, নিমদিহি, বাঁকুড়া জেলার বিষ্ণুপুরে মদনমোহনের দোল উৎসব খুবই জনপ্রিয়।দেশজুড়ে বিভিন্ন স্থানে রঙের উৎসব উদযাপন হলেও, ব্রজভূমির হোলি দারুণ বিখ্যাত। এই ব্রজভূমি মথুরা, বৃন্দাবন এবং এর কাছাকাছি এলাকা জুড়ে অবস্থিত। শুধু একদিন নয়, হোলির আগে ও পরে, দীর্ঘদিন ধরে চলে উদযাপন। ব্রজের হোলি গোকুল, বৃন্দাবন, বরসানা, নন্দগাঁও থেকে মথুরা পর্যন্ত সমগ্র ব্রজভূমি জুড়ে। 

 

Advertisement
Advertisement