scorecardresearch
 

Gemstone Zodiac Sign: কোন রাশির কী রত্ন পরা উচিত, কীভাবে আসল-নকল চিনবেন?

রত্ন (Gemstone) যাই হোক না কেন, তা যদি আসল হয় তবেই উপকার দেবে। কারখানায় তৈরি রত্ন কিছুই কাজে আসে না। একই কথা প্রযোজ্য হীরের ক্ষেত্রেও। হীরে যদি আসল হয়, তবে তা জীবনকে বদলে দিতে পারে।

Advertisement
হাইলাইটস
  • কারখানায় তৈরি রত্ন কিছুই কাজে আসে না
  • আসল পাথর শরীরের অভ্যন্তরে যে কোনও গ্রহের রশ্মি ও শক্তি শুষে নিতে সক্ষম

রত্ন (Gemstone) যাই হোক না কেন, তা যদি আসল হয় তবেই উপকার দেবে। কারখানায় তৈরি রত্ন কিছুই কাজে আসে না। একই কথা প্রযোজ্য হীরের ক্ষেত্রেও। হীরে যদি আসল হয়, তবে তা জীবনকে বদলে দিতে পারে। কিন্তু হীরে যদি কারখানায় প্রস্তুত করা হয়, তাহলে তা আপনার জীবনে ভুল প্রভাব ফেলতে পারে। আপনি অবশ্যই একটি নকল হীরে (Diamonds) পরে সমাজে প্রতিপত্তি পেতে পারেন। আপনি অবশ্যই লোকেদের সামনে দেখাতে পারেন যে আপনিও একটি হীরে পরেছেন। হরিদ্বারের পণ্ডিত জ্যোতিষাচার্য শক্তিধর শাস্ত্রীর কাছ থেকে জেনে নেওয়া যাক আসল রত্ন কী এবং জীবনে এর প্রভাব কী।

পণ্ডিত শক্তিধর শাস্ত্রী বলেন, যখন কোনও ব্যক্তি কোনও গ্রহ সম্পর্কিত রত্ন পরিধান করেন, তখন সেই রত্নটির পবিত্রতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আজকাল দেখবেন শহরের বিভিন্ন জায়গায় ল্যাবরেটরি খোলা আছে। একজন ব্যক্তির পরিধান করা সমস্ত রত্ন পরীক্ষা করা হয়। এই পরীক্ষাগারগুলি একটি কার্ডও দেয়, যা রত্নগুলির বিশুদ্ধতা নির্দেশ করে।

আরও পড়ুন: Shani Uday 2023: শনির উদয়ে উজ্জ্বল হবে ৪ রাশির ভাগ্য, ব্যবসায় বাম্পার মুনাফা; চাকরিতে পদোন্নতি-বেতন বৃদ্ধি

মানবজীবনে রত্ন-পাথরের প্রভাব

আসল পাথর শরীরের অভ্যন্তরে যে কোনও গ্রহের রশ্মি ও শক্তি শুষে নিতে সক্ষম। অর্থাৎ গ্রহের রশ্মি রত্নের মাধ্যমে উপকার বা ক্ষতি নিয়ে আসে। প্রায়শই হীরে শুধুমাত্র লাভের জন্য পরা হয়। বৃষ রাশির মানুষ বা তুলা রাশির লোকেরা হীরে পরে থাকে। যাদের কুণ্ডলীতে দুর্বল শুক্র আছে বা যারা সব ধরনের সুখ-সমৃদ্ধি চান। আসল হীরে (Real Diamond) পরলে উপকার হবে, নকল পরলেই খারাপ হবে। অস্ট্রিয়া বা কিউবার মতো অনেক দেশ আছে যারা প্রচুর তাপ দিয়ে হীরে তৈরি করে। কিন্তু, সেই হীরেটি শুধু দেখতেই ভাল। আসল সুফল পাওয়া যায় না।

Advertisement

প্রকৃত রত্ন শনাক্তকরণ

পণ্ডিত শক্তিধর শাস্ত্রী বলেছেন যে রত্ন কৃত্রিমভাবে তৈরি করা যেতে পারে। উদাহরণস্বরূপ, পোখরাজ একটি রত্নপাথর, যার নাম সোনালি। এটি ২০, ২৫, ৫০ বা ২০০ টাকায়ও পাওয়া যায়। কিন্তু, আসল পোখরাজ হল সেটাই, যার দাম দেড় লাখ বা দুই লাখ টাকা। আসল রত্ন পাথরের মখমল অনুভূতি আছে। আসল রত্ন পাথর এবং নকল রত্নপাথর সহজেই শনাক্ত করা যায়। উদাহরণস্বরূপ, প্রবাল যদি নকল হয়, তবে তার উপর এক ফোঁটা জল স্থির থাকবে না। অন্যদিকে আসল প্রবালের উপর এক ফোঁটা জল রাখলে সেটা নড়বে না। প্রবাল জলকে স্থির করে। একইভাবে হীরেরও একটা পরিচয় আছে। আসল হীরের উপর মোমবাতি গলিয়ে এক ফোঁটা ফেলে দিন এবং এটি অন্ধকারে রাখুন। সেখানেও ওটা জ্বলে উঠবে। নকল হীরের গায়ে এক ফোঁটা মোম দিলে তা জ্বলবে না।

রত্নগুলির উপর গ্রহের প্রভাব সর্বাধিক

আসল রত্ন খুবই উপকারী। গ্রহ ও রাশিফলের ভিত্তিতে বড় বড় জ্যোতিষীরা রত্ন পরার পরামর্শ দেন। মহাদশা অনুসারে যদি কোনও রত্ন উল্লেখ করা হয় তবে সেই রত্ন ব্যক্তির জীবনেও প্রভাব ফেলে। রাশিচক্র অনুসারে এই রত্নগুলির প্রভাব পণ্ডিত শক্তিধর শাস্ত্রী বলেছেন যে রাশিচক্র অনুসারে হীরে পরা ভাল বলে মনে করা হয়। গ্রহের অবস্থানও বলে দেয় কোন রত্নপাথর আপনার জন্য উপকারী আর কোনটি নয়। আসল হীরে পরলে লাভ হবে। নকল হীরে পরলে কোনও লাভ হবে না। শুধুমাত্র আপনি নকল হীরে পরতে পারেন বিয়েতে লোক দেখানোর জন্য, বিয়ের অনুষ্ঠানে আপনার খ্যাতি তৈরি করতে। শাস্ত্রে বলা আছে যে যদি রাশিফলের দোষ অনুযায়ী হীরে পরা হয়, তবে এর সুফল অবশ্যই পাওয়া যায়।

 

Advertisement