scorecardresearch
 

Mahakumbh 2021: মহাশিবরাত্রি উপলক্ষে হরিদ্বারে প্রথম শাহি স্নানে সাধু-ভক্তদের ভিড়

সকাল থেকে মন্দিরে মন্দিরে ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মতো। গঙ্গার ঘাটে বহু মানুষ এই শুভ ক্ষণে স্নান করতে আসেন। প্রাশসনিক হিসেব অনুযায়ী দুপুরের মধ্যে ২৫ লক্ষ মানুষ শাহি স্নানে অংশ নিয়েছেন। গোটা দিনে এই সংখ্যাটি আরও বেশ কয়েক লক্ষ বাড়বে বলে অনুমান প্রশাসনিক কর্তাদের।

Advertisement
শাহি স্নান শাহি স্নান
হাইলাইটস
  • সকাল থেকে মন্দিরে মন্দিরে ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মতো
  • গঙ্গার ঘাটে বহু মানুষ এই শুভ ক্ষণে স্নান করতে আসেন
  • প্রাশসনিক হিসেব অনুযায়ী দুপুরের মধ্যে ২৫ লক্ষ মানুষ শাহি স্নানে অংশ নিয়েছেন

গোটা দেশেই অত্যন্ত শ্রদ্ধা ভক্তির সঙ্গে মহাশিবরাত্রির উৎসব পালন করা হচ্ছে। তার সঙ্গে হরিদ্বারে চলছে শিবরাত্রির শাহি স্নান। সকাল থেকে মন্দিরে মন্দিরে ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মতো। গঙ্গার ঘাটে বহু মানুষ এই শুভ ক্ষণে স্নান করতে আসেন। প্রাশসনিক হিসেব অনুযায়ী দুপুরের মধ্যে ২৫ লক্ষ মানুষ শাহি স্নানে অংশ নিয়েছেন। গোটা দিনে এই সংখ্যাটি আরও বেশ কয়েক লক্ষ বাড়বে বলে অনুমান প্রশাসনিক কর্তাদের।

পুলিশের আই জি সঞ্জয় গুঞ্জাল, যিনি কুম্ভমেলার দায়িত্বে রয়েছেন জানাচ্ছেন, ভক্তদের যাতে কোনও রকম অসুবিধা না হয় তার জন্য প্রচুর সংখ্যায় পুলিশ এবং স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, 'সকাল সাড়ে ১০টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ২২ লক্ষ মানুষ শাহি স্নানে অংশ নিয়েছেন। কিছু ক্ষণের মধ্যে বিভিন্ন আখড়ার জন্য ঘাট খালি করার ব্যবস্থা করা হবে। প্রচুর সংখ্যায় সাধুরা এই স্নানে অংশ নিতে আসবেন।'

এই পুন্য তিথিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস নেতা রাহুল গান্ধী সকল দেশবাসিকে শুভেচ্ছআ জানিয়েছেন। সোশাল মিডিয়ার মাধ্যমে সমর্থকদের উদ্দেশে এই বার্তা দেন তাঁরা।

করোনার প্রকোপ ফের একবার বাড়ছে। তার মধ্যে মহামারী নিয়ে সাবধানতার বিন্দুমাত্র চিহ্ন কোথায় দেখা যায়নি। উত্তরাখণ্ড সরকার তো বটেই, এ ছাড়াও কেন্দ্র ও বিভিন্ন রাজ্য থেকে আসা ভক্তদের কাছে বার বার অনুরোধ করা হয়েছে তাঁৎা যাতে কোভিড বিধি মেনে উৎসবে অংশ নেন। তবে পুলিশকর্মী এভং কিছু স্বেচ্ছাসেবক ছাড়া কারও মুখে মাস্ক দেখা যায়নি।

Advertisement

Advertisement