scorecardresearch
 

Jagadhatri Puja 2021 Fixture: সামনেই আরেক বড় উৎসব! জানুন জগদ্ধাত্রী পুজোর দিনক্ষণ

Jagadhatri Puja 2021 Fixture: কার্তিক মাসের শুক্ল নবমীতে হয় জগদ্ধাত্রী পুজো। দুই প্রথায় এই পুজো করার প্রচলন আছে। কেউ পুজো করেন সপ্তমী থেকে নবমী, আবার অনেকে নবমীর দিনই তিনবার পুজোর আয়োজন করেন। দেখে নেওয়া যাক এই বছরের জগদ্ধাত্রী পুজোর নির্ঘণ্ট। 

দেবী জগদ্ধাত্রী দেবী জগদ্ধাত্রী
হাইলাইটস
  • পার্বতীরই অপর রূপ দেবী জগদ্ধাত্রী।
  • জগতের ধাত্রী অর্থাৎ ধারণ কর্ত্রী। 
  • কার্তিক মাসের শুক্ল নবমীতে হয় জগদ্ধাত্রী পুজো।

Jagadhatri Puja 2021 Fixture: বাঙালির বারো মাসে তের পার্বণ (Festivals)। আর হাতে গোনা দিন পরেই শুরু হবে বাঙালির আরও এক বড় উৎসব।  দুর্গা পুজো, লক্ষ্মী পুজো, কালী পুজোর পরই সকলে অপেক্ষা করে থাকেন, জগদ্ধাত্রী পুজোর (Jagadhatri Puja)। পার্বতীরই (Parvati) অপর রূপ দেবী জগদ্ধাত্রী (Goddess Jagadhatri)। জগতের ধাত্রী অর্থাৎ ধারণ কর্ত্রী। 

উপনিষদ অনুযায়ী, দেবাসুরের যুদ্ধে দেবতাদের জয়ের পর, তাঁরা অহংকারী হয়ে ওঠেন। তাঁদের অহং, নিবৃত্তির জন্যই আবির্ভূত হন ত্রিনয়নী দেবী জগদ্ধাত্রী। চতুর্ভুজা এই দেবীর চার হাতে থাকে, শঙ্খ, চক্র, ধনুক ও বাণ। দেবীর দুর্গার (Goddess Durga) মতো জগদ্ধাত্রীর বাহনও সিংহ। 

Jagadhatri Puja 2021 Fixture date time significance- জগদ্ধাত্রী পুজো

আরও পড়ুন:  দীপাবলি থেকে জগদ্ধাত্রী পুজো! জানুন পার্বণে ভরা নভেম্বর মাসের ব্রত- উৎসবের দিনক্ষণ

কার্তিক মাসের শুক্ল নবমীতে হয় জগদ্ধাত্রী পুজো। দুই প্রথায় এই পুজো করার প্রচলন আছে। কেউ পুজো করেন সপ্তমী থেকে নবমী, আবার অনেকে নবমীর দিনই তিনবার পুজোর আয়োজন করেন। দেখে নেওয়া যাক এই বছরের জগদ্ধাত্রী পুজোর নির্ঘণ্ট। 

 জগদ্ধাত্রী পুজো ২০২১ -এর নির্ঘণ্ট 

* ১১ নভেম্বর, বৃহস্পতিবার - সপ্তমী 

* ১২ নভেম্বর, শুক্রবার - অষ্টমী 

* ১৩ নভেম্বর শনিবার - নবমী 

* ১৪ নভেম্বর রবিবার - দশমী 

Jagadhatri Puja 2021 Fixture date time significance- জগদ্ধাত্রী পুজো

আরও পড়ুন:  নভেম্বরে কেরিয়ারে উন্নতি না অবনতি? দেখুন কী আছে আপনার ভাগ্যে

পশ্চিম বাংলায়, দেবীর জগদ্ধাত্রীর পুজোর প্রচলন বৃদ্ধি পায় মূলত, নদীয়া জেলার কৃষ্ণনগরের রাজা কৃষ্ণচন্দ্রের রাজত্বকালে। রাজবাড়ির পুজো দেখে হুগলী জেলার, ইন্দ্রনারায়ণ, চন্দননগরের লক্ষ্মীগঞ্জ চাউলপট্টির নিচুপাটিতে এই পুজোর প্রচলন করেন।  চন্দননগরের জগদ্ধাত্রী পুজো মূলত আলোর কাজের জন্যে বিখ্যাত।