scorecardresearch
 

Karwa Chauth 2022: মহাভারতেও উল্লেখ আছে করবা চৌথের! জানুন এই ব্রতর পৌরাণিক কাহিনি

Karwa Chauth Significance: উত্তর ও উত্তর- পশ্চিম ভারতে এর প্রচলন বেশী। তবে বর্তমানে অন্যান্য স্থানেও নিষ্ঠা করে পালন করা হয় এই উৎসব। বলা চলে হিন্দি সিনেমা ও সিরিয়ালের জন্যে এই উৎসব আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে সারা দেশে।

Advertisement
করবা চৌথের ব্রতর পৌরাণিক কাহিনি   করবা চৌথের ব্রতর পৌরাণিক কাহিনি

কার্তিক মাসে কৃষ্ণ পক্ষ শুরু হওয়ার চতুর্থ দিনে পালন করা হয় করবা চৌথ (Karwa Chauth)। স্বামীর মঙ্গলকামনায় উপবাস রাখেন স্ত্রীয়েরা। 'করবা' (Karwa) অর্থাৎ মাটির পাত্র এবং 'চৌথ' (Chauth)  অর্থাৎ চতুর্থী, এই দুই মিলিয়েই এই উৎসবের নামকরণ। সারাদিন উপবাস করে সন্ধ্যাবেলা চালুনিতে চাঁদ ও স্বামীর মুখ দেখে উপবাস ভাঙাই মূল প্রথা।

পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এহং হিমাচল প্রদেশের মতো রাজ্যে করবা চৌথ বিশেষ জনপ্রিয়। তবে বর্তমানে অন্যান্য স্থানেও নিষ্ঠা করে পালন করা হয় এই উৎসব। এই উপবাসের নিয়মগুলি বেশ কঠিন এবং পালন করতে হয় অত্যন্ত নিষ্ঠা করে। 

করভা চৌথের সঙ্গে জড়িত পৌরাণিক কাহিনি  (What is the significance of Karwa Chauth) 

লোককথা অনুযায়ী 'করবা' নামের এক পতিব্রতা নারী যমরাজের মুখোমুখি হয়ে কুমীরের কাছ থেকে উদ্ধার করেছিলেন তার স্বামীকে। তারপর থেকেই তার নাম অনুসারে নামকরণ হয়েছে এই উৎসবের। 

মহাভারতেও করবা চৌথের উল্লেখ রয়েছে। অর্জুন কোনও কাজে নীলগিরি পর্বতে গিয়েছিলেন। বাকি ভাইয়েরা ছিলেন না পাঞ্চালীর কাছে। পাঁচ স্বামীর মঙ্গল কামনায় শ্রীকৃষ্ণের পরামর্শে নাকি করবা চৌথ পালন করেছিলেন দ্রৌপদী। 

অন্যদিকে, করবা চৌথের সঙ্গে জড়িয়ে আছে রানী বীরাবতীর দুঃখের কাহিনিও। লোকমুখে প্রচলিত এই কাহিনি অনুযায়ী, বীরাবতী ছিলেন সাত ভাইয়ের একমাত্র এবং অত্যন্ত আদরের, বোন। বাপের বাড়িতে করবা চৌথের ব্রত করেন বীরাবতী। কিন্তু উপবাসের ধকল সহ্য করতে না পেরে চাঁদ ওঠার আগেই ক্ষিদে-তেষ্টায় ক্লান্ত হয়ে পড়েন। বোনের অবস্থা দেখে সাত ভাই মিলে একটি গোল আয়না গাছের ডালে ঝুলিয়ে নকল চাঁদ তৈরি করেন। চাঁদ উঠেছে মনে করে উপবাস ভাঙেন বীরাবতী। তবে খাবার মুখে তুলতেই তাঁর স্বামীর মৃত্যু হয়। 

Advertisement

করভা চৌথ ২০২২ দিনক্ষণ (Karwa Chauth 2022 Date & Time)

এই বছর করভা চৌথ পড়েছে ১৩ অক্টোবর, বৃহস্পতিবার। চতুর্থী তিথি থাকবে ১২ অক্টোবর রাত ২.০৫ মিনিট থেকে ১৩ অক্টোবর রাত ২.৫৮ পর্যন্ত। পুজোর করার শুভ সময়, ১৩ অক্টোবর বিকাল ৫:৫৪ থেকে সন্ধ্যে ৭:০৯ পর্যন্ত। রাত ৮.০৯ নাগাদ  আকাশ মেঘলা না থাকলে চাঁদ দেখতে পাওয়ার যাবে। এই বছরের করভা চৌথের সময় কৃত্তিকা নক্ষত্র থাকবে আকাশে, যেটি অত্যন্ত শুভ। 
 

Advertisement