scorecardresearch
 

Lord Shiva- Mahamrityunjaya Mantra: শিবরাত্রির আগে জপ করুন মহামৃত্যুঞ্জয় মন্ত্র, কঠিন সময়ে বিপদমুক্ত করবেন মহাদেব

Lord Shiva- Mahamrityunjaya Mantra: মহামৃত্যুঞ্জয় মন্ত্র একটি সর্বরোগ হরণকারী মন্ত্র। এই মন্ত্রটি ভগবান মহাদেবকে স্মরণ করে রচিত। এই মন্ত্রটি ঋগ্বেদেও দৃষ্ট হয় - আবার এই মন্ত্রটি মার্কণ্ডেয় পুরাণেও দৃষ্ট হয়।

Advertisement
দেবাদিদেব মহাদেব দেবাদিদেব মহাদেব

শিব (Shiva), হলেন হিন্দু ধর্মাবলম্বীদের সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-প্রলয়রূপ তিন কারণের কারণ। তিনি সমসাময়িক হিন্দুধর্মের তিনটি সর্বাধিক প্রাচীন সম্প্রদায়ের অন্যতম শৈব সম্প্রদায়ের প্রধান দেবতা। অশান্ত পরিস্থিতি থেকে কিছুটা শান্তি পেতে, সোমবার মন্ত্রোচ্চারণ করুন মহাদেবের। মনের শান্তির পাশাপাশি বিপদমুক্ত হবেন আপনি। 

মনে করা হয় সোমবার দেবাদিদেব মহাদেবের দিন। তাই এদিন মহাদেবের পুজো করেন তাঁর অগণিত ভক্তেরা। শিব মন্দিরগুলিতেও সোমবার করে হয় বিশেষ পুজো। অনেকে আবার এদিন উপবাসে করে শিবের মাথায় জল ঢেলে, পায়ে ফুল- বেলপাতা দেন। বহু বাড়িতে সোমবার নিরামিষ খাওয়ার চলও আছে।  

 

Lord Shiva Mahamrityunjaya Mantra bengali

সোমবার ছাড়াও মহাশিবরাত্রির (MahaShivratri) দিন বা শিবরাত্রির আগে, ভক্তি মনে মহাদেবের পায়ে ফুল, বেলপাতা অর্পণ করে আরতি করলে জীবনে কোনওরকম বিপদ-আপদ আসবে না৷ সেই সঙ্গে নির্দিষ্ট কিছু মন্ত্রোচ্চারণ করে পুজো করুন৷  এই মন্ত্রের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মহামৃত্যুঞ্জয় মন্ত্র। এছাড়াও শিব পুজোর সময় পাঠ করতে পারেন - শিব গায়ত্রী মন্ত্র,পঞ্চকেশরী শিব মন্ত্র, রুদ্র মন্ত্র, ধ্যান মন্ত্র, একাদশা রুদ্র মন্ত্র।

মহামৃত্যুঞ্জয় মন্ত্র একটি সর্বরোগ হরণকারী মন্ত্র। এই মন্ত্রটি ভগবান মহাদেবকে স্মরণ করে রচিত। এই মন্ত্রটি ঋগ্বেদেও (Rig Veda) দৃষ্ট হয় - আবার এই মন্ত্রটি মার্কণ্ডেয় পুরাণেও দৃষ্ট হয়। এই মন্ত্রটি জপ করলে মানুষ সব অশান্তি , রোগপীড়া ,ব্যাধি থেকে মুক্তিপ্রাপ্ত হয়।

 

Lord Shiva Mahamrityunjaya Mantra bengali

মহাদেবের মহামৃত্যুঞ্জয় মন্ত্র (Mahamrityunjaya Mantra)

ওঁ ত্রম্বকং য্জামহে সুগন্ধিং পুষ্টিবর্ধনম্ ।
উর্বারূপমিব বন্ধনান মৃতৌমোক্ষীয় মামৃতাত !!

Advertisement

মহামৃত্যুঞ্জয় মন্ত্রের গুরুত্ব (Importance of Mahamrityunjaya Mantra) 

মৃত্যুকে জয় করার মন্ত্র হল মৃত্যুঞ্জয় মন্ত্র। পুরাণমতে মৃকান্দা ঋষির মাত্র ১২ বছর বয়সী পুত্রকে যমরাজ নিয়ে যেতে এসেছিলেন। কিন্তু তখন ওই ঋষি পুত্র বালক মার্কণ্ড মৃত্যুঞ্জয় মন্ত্র জপ করছিল। তখন যমরাজ বুঝতে পারেন যে এই মন্ত্রের উপেক্ষা করে তিনি যদি ওই ঋষি পুত্রকে নিয়ে যান, তাহলে তাঁকে মহাকালের রোষানলে পড়তে হবে। মতে মৃত্যুও মহা মৃত্যুঞ্জয় মন্ত্রকে ভয় পায়। 

 

Lord Shiva Mahamrityunjaya Mantra bengali

শিবরাত্রি ২০২৩-র দিনক্ষণ (Shivratri 2023 Date & Time) 

সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে শিবরাত্রির তিথি পড়ে। এই বছর ১৮ ফেব্রুয়ারি শনিবার পড়েছে মহাশিবরাত্রির তিথি। ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬/৫/৩০ থেকে ১৯ ফেব্রুয়ারি ঘ ৩/৩৮/৩৪ পর্যন্ত থাকবে শিব চতুর্দশীর তিথি। 

 

Advertisement