scorecardresearch
 

Maha Shivratri 2021: মহাদেবের পুজোয় জীবনে সাফল্য আসবেই! জেনে নিন এই বছরের শিব চতুর্দশীর দিনক্ষণ

মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি (Maha Shivratri) পালন করা হয়। প্রায় এক মাস আগে থেকে চলে প্রস্তুতি। জেনে নিন, কবে, কতক্ষণ থাকছে এই বছরের শিব চতুর্দশী (Shiv Chaturdashi)।

Advertisement
 জেনে নিন এই বছরের শিব চতুর্দশীর দিনক্ষণ জেনে নিন এই বছরের শিব চতুর্দশীর দিনক্ষণ
হাইলাইটস
  • মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়।
  • মন্দিরে তো বটেই, বাড়িতে বাড়িতেও পুজো হয় মহাদেবের।
  • দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন।

হিন্দু ধর্মে মহা শিবরাত্রির মাহাত্ম্য অনেক। পুরাণ মতে দেবী পার্বতীর সঙ্গে এদিন দেবাদিদেব মহাদেবের মিলন হয়। পুণ্যার্থীরা শিবের জন্যে  ব্রত পালন করেন। দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন। এমনকি অনেক জায়গায় শিবরাত্রি উপলক্ষে নানা মেলাও হয়। মন্দিরে তো বটেই, বাড়িতে বাড়িতেও পুজো হয় মহাদেবের। 'হড় হড় মহাদেব' উচ্চারণ করে তারকেশ্বর দেশের ভিন্ন প্রান্তে বাবার মাথায় জল ঢালতে ভক্তদের সমাগম হয়। প্রায় এক মাস আগে থেকে চলে প্রস্তুতি। 

মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি (Shivratri) পালন করা হয়। 'শিবরাত্রি' কথাটা দুটি শব্দ থেকে এসেছে। 'শিব' ও 'রাত্রি', যার অর্থ শিবের জন্যে রাত্রী। এই বছরের শিবরাত্রি প্রায় এসেই গেল। জেনে নিন, কবে, কতক্ষণ থাকছে চতুর্দশী।

শিবরাত্রির দিনক্ষণ

সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে শিবরাত্রির তিথি পড়ে। এই বছর ১১ মার্চ, বৃহস্পতিবার পড়েছে মহাশিবরাত্রির তিথি। ১১ মার্চ দুপুর ২.৪২ মিনিট থেকে ১২ মার্চ দুপুর ২.৪১ মিনিট পর্যন্ত থাকবে শিবরাত্রির তিথি।

মহাশিবরাত্রি ২০২১- এর পুজোর সময়

নিশীত কালী পুজো:  ১২ মার্চ রাত ১২.০৬ মিনিট থেকে ১২.৫৫ মিনিট পর্যন্ত অর্থাৎ ৪৮ মিনিট পর্যন্ত থাকবে।

* প্রথম প্রহরের পুজোর সময় : সন্ধ্যা ৬: ২৭ থেকে ৯: ২৯

* দ্বিতীয় প্রহরের পুজোর সময় : রাত ৯:২৯ থেকে ১২:৩১ (১২ মার্চ) 

* তৃতীয় প্রহরের পুজোর সময়: রাত ১২:৩১ থেকে ভোর ৩:৩২ (১২ মার্চ) 

* চতুর্থ প্রহরের পুজোর সময় : ভোর ৩:৩২ থেকে সকাল ৬:৩৪ (১২ মার্চ) 

মহাশিবরাত্রিতে মূলত স্বামীর মঙ্গল কামনায় উপবাস করে থাকেন মহিলারা। তবে শুধু বিবাহিত মহিলা নয়, অবিবাহিত মহিলা এবং অনেক পুরুষও এই ব্রত পালন করেন নিষ্ঠা করে। প্রচলিত কথা অনুয়ায়ী বলা হয়, অবিবাহিত মেয়েরা এই ব্রত পালন করেন, যাতে তাঁরা শিবের মতো বর পান, যাকে তাঁরা আদর্শ পুরুষ হিসাবে মনে করেন।

Advertisement

Advertisement