scorecardresearch
 

Mahalaya Auspicious or Inauspicious: মহালয়া শুভ না অশুভ? জানুন এই বিশেষ দিনের আসল তাৎপর্য

Mahalaya Auspicious or Inauspicious: কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক। তবে মহালয়া শুভ না অশুভ, এনিয়ে মত পার্থক্য রয়েছে অনেক।

Advertisement
এবছর মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর এবছর মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর

আশ্বিনের 'শারদ প্রাতে' আলোকবেণু বাজতে আর এক রাতের অপেক্ষা। এবছর মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার মহালয়ার (Mahalaya) দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ সূচনা হয়। আর এদিনই আক্ষরিক অর্থে দুর্গা পুজো শুরু হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক। তবে মহালয়া শুভ না অশুভ, এনিয়ে মত পার্থক্য রয়েছে অনেক। আসুন জেনে নেওয়া যাক এর আসল ব্যাখ্যা। 

মহালয়ার গুরুত্ব (Importance of Mahalaya)

পুরাণ মতে, ব্রহ্মার বরে মহিষাসুর অমর হয়ে উঠেছিলেন। শুধুমাত্র কোনও নারীশক্তির কাছে তার পরাজয় নিশ্চিত। অসুরদের অত্যাচারে যখন দেবতারা অতিষ্ঠ, তখন ত্রিশক্তি ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর নারীশক্তির সৃষ্টি করেন। তিনিই মহামায়ারূপী দেবী দুর্গা। দেবতাদের দেওয়া অস্ত্র দিয়ে মহিষাসুরকে বধ করেন দুর্গা। এজন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয়।

আরও পড়ুন:  মহালয়ায় কেন হয় দুর্গার চক্ষুদান? জানুন এই রীতির নিয়ম, গুরুত্ব ও তাৎপর্য

মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে। এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়। মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম। এক্ষেত্রে দেবী দুর্গাই হলেন, সেই মহান আলয়। পুরাণ থেকে মহাভারত, মহালয়া ঘিরে বর্ণিত আছে নানা কাহিনি। 

মহালয়া শুভ কেন? যুক্তি... (Is Mahalaya Auspicious?)

এদিন থেকেই মাতৃপক্ষের সূচনা, সব অশুভ শক্তির বিনাশ হয়, তাই মহালয়া শুভ। দুর্গাপুজো বয়ে আনে আনন্দ, আশা, শুভ চেতনা। এছাড়াও হিন্দু ধর্মের যে কোনও শুভ কাজেই পিতৃপুরুষদের স্মরণ করা হয়। এছাড়াও তর্পণের বৃহত্তর অর্থ জগৎব্যাপী এক মহামিলনক্ষেত্রের ইঙ্গিত দেয়। সেটিও কোনও ভাবেই অশুভ হতে পারে না।  

Advertisement

মহালয়া অশুভ কেন? যুক্তি... (Is Mahalaya Inauspicious?)

অন্য মতানুসারে, মহালয়ার দিন  পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার অর্থাৎ জলদান করার রীতি রয়েছে।  পিতৃপুরুষদের স্মরণ করার দিন, সেই যুক্তিতেই অনেকে মনে করেন এদিন আসলে শোক পালনের দিন। তবে শুভ হোক কিংবা অশুভ, মহালয়া নিয়ে এই দ্বন্দ্ব লেগেই থাকবে, তবে আসলে যে কোনও উৎসবই মিলনক্ষেত্র। তাই সব খারাপ ভুলে শুভ শক্তি, শুভ চেতনা নিয়ে আসুক সকলের মনে এটাই কাম্য। 

আরও পড়ুন: শুরু উৎসবের মরসুম! জানুন এবছরের কোজাগরী লক্ষ্মী পুজোর দিনক্ষণ

* মহালয়া ২০২২ অমাবস্যা তিথি (Mahalaya 2022 Amavasya Tithi)

২৪ সেপ্টেম্বর (৭ আশ্বিন), শনিবার, রাত ২/৫৫/৩৯ মিনিট অমাবস্যা তিথি শুরু হচ্ছে এবং ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার রাত ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত থাকছে।  

* মহালয়া ২০২২ অমৃতযোগ (Mahalaya 2022 Amrito Yog)

 দিবা ঘ ৬। ২৩ গতে ৮।৪১ মধ্যে ও ১১।৪৫ গতে ২।৫০ মধ্যে এবং রাত্রি ঘ ৭।৩৮ গতে ৯।১৮ মধ্যে ও ১১।৫৭ গতে ১।২৭ মধ্যে ও ২।১৭ গতে ৫।৩০ মধ্যে। 

 * মহালয়া ২০২২ মাহেন্দ্রযোগ (Mahalaya 2022 Mahendra Yog)

দিবা ঘ ৩।৩৬ গতে ৪।২২মধ্যে। 
 

Advertisement