scorecardresearch
 

Nag Panchami 2023 Date- Puja: নাগ পঞ্চমীতে ভক্তি মনে পুজোয় জীবনে আসবে সমৃদ্ধি, জানুন দিনক্ষণ- পদ্ধতি

Nag Panchami Puja: ধর্মীয় বিশ্বাস অনুসারে, শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পুজো করলে রাশিচক্রে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটিগুলি দূর হয়।

Advertisement
নাগ পঞ্চমী ২০২৩-এর দিনক্ষণ নাগ পঞ্চমী ২০২৩-এর দিনক্ষণ

শ্রাবণ মাসের শুক্লা পঞ্চমীতে পালিত হয় নাগ পঞ্চমী (Nag Pnchami)। সনাতন ধর্মের বিশ্বাস অনুসারে এদিন নাগদেবতা ও মা মনসার পুজো করা হয়। নাগ পঞ্চমীতে, ভগবান শিবের গলায় অলঙ্কার আকারে উপস্থিত নাগ দেবতাকে পুজো করা হয়। এই শুভ দিনে নিষ্ঠা করে পুজো করলে আধ্যাত্মিক শক্তি, প্রচুর সম্পদ এবং কাঙ্খিত ফল পাওয়া যায়। 

ধর্মীয় বিশ্বাস অনুসারে, শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পুজো করলে রাশিচক্রে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটিগুলি দূর হয়। যে ব্যক্তি ভক্তি মনে এই পুজো করেন,  নাগদেব গোপন তার সম্পদ রক্ষা করেন। এই কারণে নাগপঞ্চমীর দিন পুজো করলে জীবনে ধন-সম্পদ ও সমৃদ্ধি লাভ করে।

নাগ পঞ্চমী ২০২৩-এর দিনক্ষণ (Nag Panchami 2023 Date & Time)

* এই বছর নাগ পঞ্চমী পড়েছে ২১ অগাস্ট, সোমবার। 

* ২০ অগাস্ট রা ৯/১৩/১১ থেকে ২১ অগাস্ট রা ১০/৬/৫ পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি। 

এছাড়া ৭ জুলাই (বাংলায় ২১ আষাঢ়), শুক্রবার পড়েছে আষাঢ়ের নাগ পঞ্চমী। 

হিন্দু ধর্মে সাপ পুজোর প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে। বিশ্বাস করা হয় যে, নাগ পঞ্চমীর দিনে নাগ দেবতাকে দুধ নিবেদন করলে পুণ্য লাভ হয়। নাগ পঞ্চমীর দিন অনন্ত, বাসুকি, পদ্মা, মহাপদ্ম, তক্ষক, কুলির, কর্কট, শঙ্খ, কালিয়া ও পিঙ্গল নামের দেবতাদের পুজো করা হয়।

নাগ পঞ্চমীর গুরুত্ব (Importance Of Nag Panchami) 

সনাতন ধর্মে সাপকে দেবতা রূপে পুজো করা করা হয়। ভগবান শ্রী হরি বিষ্ণুও শেষনাগের উপর বসেন। এছাড়াও, দেবাদিদেব শিবও অলঙ্কার হিসেবে গলায় সাপ পরিধান করেন। ভগবদ গীতায় নয় ধরনের সাপের কথা বলা হয়েছে, যাদের পুজো করা অত্যন্ত শুভ। পৌরাণিক মুনি- ঋষিরা অনেক ধরনের উপবাস ও পুজা করতেন। এটা বিশ্বাস করা হয় যে, নাগপঞ্চমীর দিন ভগবান শিবের আরাধনা এবং রুদ্রবিষেকের পর নাগ দেবতার পুজো করলে কালসর্প দোষ (Kalsarp Dosh) জীবন থেকে শেষ হয় এবং রাহু ও কেতুর (Rahu & Ketu) অশুভতা দূর হয়।

Advertisement

নাগ পঞ্চমীর পুজোর পদ্ধতি (Nag Panchami 2023 Puja Vidhi)

* নাগ পঞ্চমীর উপবাসের প্রস্তুতি শুরু হয় চতুর্থীর দিন থেকে। চতুর্থীতে এক বেলা আহার করে পঞ্চমীর দিন পুজোর জন্য নাগদেবের ছবি মূর্তি স্থাপন করতে হয়। 

* পঞ্চমীর দিন, সকালবেলা স্নান করে ভোলেনাথের পুজো করুন। শিবলিঙ্গে জল ঢেলে, বেলপাতা দিন। 

* এরপর শিবের সঙ্গে যে নাগ থাকে, সেই দেবতার পুজো করুন।

*  হলুদ, সিঁদুর, নৈবেদ্য এবং ফুল অর্পণ করে নাগ দেবতার পুজো করতে হয়। 

* এই পুজোয় ছলে, বাতাসা, দুধ ও কলা অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। 

* বাড়ির প্রবেশদ্বারে গোবর, খড়িমাটি কিংবা বা মাটি দিয়ে সাপের আকৃতি তৈরি করে পুজো করুন।

* এটি বিশ্বাস করা হয় যে বাড়ির প্রধান প্রবেশদ্বারে সাপের আকৃতি তৈরি করলে আর্থিক সুবিধা পাওয়া যায়, অন্যদিকে বাড়িতে আসা বিপর্যয়ও এড়ানো যায়।

প্রতিকার (Nag Panchami 2023 Upay) 

নাগ পঞ্চমীর দিন সাপের পুজো করলে জীবনের সমস্ত সমস্যা দূর হয়। এদিন মন্দিরে রুপোর সাপ-নাগ জোড়া দান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে, এই দিনে যদি কোনও ব্যক্তি সাপ দেখেন তবে এটি অত্যন্ত শুভ। নাগ পঞ্চমীর পুজো করলে সম্পদ বৃদ্ধি পায় এবং সাপের কামড়ের ভয়ও দূর হয়।

 

Advertisement