scorecardresearch
 

পাপ থেকে পরিত্রাণের উপায় মোক্ষদা একাদশী, জানুন কবে, কীভাবে করবেন ব্রত?

আমাদের পাপের শেষ নেই। পূর্বপুরুষ এবং নিজের পাপ থেকে পরিত্রাণের উপায় পেতে করতেই হবে মোক্ষদা একাদশী। এবারের একাদশী কবে পড়েছে, কীভাবে করবেন জেনে নিন।

মোক্ষদা একাদশী মোক্ষদা একাদশী
হাইলাইটস
  • মোক্ষ লাভের উপায় এই একাদশী
  • পাপ থেকে পরিত্রাণ করতে দারুণ উপযোগী

Mokshada Ekadoshi 2021 December 2021 : মোক্ষদা একাদশী ভগবান শ্রীকৃষ্ণ মহাসচিবের উদ্বেগ এবং শ্রীমদভগবত গীতার পুজা করা হয়। মান্যতা রয়েছে এই ব্রত-র প্রভাবে মানুষের পূর্বসূরিদের মোক্ষ প্রাপ্তি হয়। তাদের কর্মফলের বন্ধন থেকে মুক্তি মেলে। এই ব্রত করলে মানুষের পাপ নাশ হয়। এবার মোক্ষদা একাদশী ১৪ ডিসেম্বর মঙ্গলবার পড়েছে।

মোক্ষদা একাদশী পূজা বিধি

মোক্ষদা একাদশী ব্রত থেকে একদিন আগে পূর্বে দশমী তিথিতে দুপুরে একবার ভোজন করবেন। মনে রাখবেন রাত্রে ভোজন করতে পারবেন না। একাদশীর দিন সকালে উঠে স্নান করুন এবং দ্রুত সংকল্প করুন।

ব্রত সংকল্প নেওয়ার পরে ধুপ, দীপ এবং নৈবেদ্য অর্পণ করে ভগবান শ্রীকৃষ্ণের পুজা করবেন। রাত্রে পুজা এবং জাগরণ করতে হবে। একাদশীর পরের দিন দ্বাদশীতে পুজার পরে কোনও ব্যক্তিকে খাওয়াতে হবে এবং দান করলে বিশেষ লাভ পাওয়া যায়।

ব্রত পালন পদ্ধতি

মোক্ষদা একাদশী তিথি ব্রত পালন মুহূর্তে মোক্ষদা একাদশী তিথিতে ডিসেম্বর সোমবার রাত ৯ টা বেজে ৩২ মিনিটে শুরু হচ্ছে। যা পরের দিন ১৪ ডিসেম্বর রাত ১১ টা বেজে ৩৫ মিনিট পর্যন্ত চলবে। এই তিথি-এর কারণে মোক্ষদা একাদশী ব্রত ১৪ ডিসেম্বর মঙ্গলবার রাখতে হবে। ব্রত পালন ১৫ ডিসেম্বর সকাল সাতটা বেজে পাঁচ মিনিট থেকে সকাল ৯ টা বেজে ৯ মিনিট পর্যন্ত এর মধ্যে পালন করতে হবে।

মোক্ষদা একাদশী কথা

এক সময় গোকুলনগর এ বৈশ্বানর নামে রাজা রাজত্ব করত। একদিন রাজার পিতা তাঁর স্বপ্নে দেখা দিয়েছিলেন। দেখেন যে তার বাবাকে দুঃখ ভোগ করতে হয়েছে। নিজের পুত্রের কাছে নরকবাস থেকে মুক্তির জন্য প্রার্থনা করছেন। নিজের বাবাকে ওই পরিশ্রমে দেখে তিনি ব্যাকুল হয়ে পড়েন। পরের দিন সকালে তিনি ব্রাহ্মণদের ডেকে নিজের স্বপ্নের কথা জানান। তখন ব্রাহ্মণরা জানান, রাজামশাই এই সম্বন্ধে পর্বত নামক মুনির অসমে গিয়ে যে আপনি বাবার উদ্ধারের উপায় জিজ্ঞাসা করেন। সে কথা শুনে পর্বত মুনির আশ্রমে যান এবং সেখানে গিয়ে তার কথা শুনে চিন্তিত হয়ে পড়েন। তিনি রাজাকে বলেন যে, পূর্বজন্মের কাজের কারণে তার বাবার নরকবাস হয়েছে। এখন আপনি যদি মোক্ষদা একাদশী ব্রত করেন, তাহলে তার ফল আপনি আপনার বাবাকে অর্পণ করতে পারবেন। সে কথা শুনে না রাজা মুনির কথা অনুসারে মোক্ষদা একাদশী ব্রত করেন এবং ব্রাহ্মণদের ভোজন, দক্ষিণা এবং বস্তু আদি অর্পণ করে আশীর্বাদ নেন। এরপরই ব্রতের প্রভাবে রাজার বাবার মুক্তি ও স্বর্গ প্রাপ্তি হয়।

 

 
; ; ;