scorecardresearch
 

Pitru Paksha 2022: আজ থেকে শুরু পিতৃপক্ষ, পিতৃপুরুষদের খুশি করতে করুন এই ৫ কাজ

Pitru Paksha 2022: হিন্দু ধর্মে পিতৃপক্ষের অনেক গুরুত্ব রয়েছে। পিতৃপক্ষে পূর্ব পুরুষের আশীর্বাদে মঙ্গল আসে এবং পূর্বপুরুষরা রাগ করলে অনেক ক্ষতি হতে পারে। পিতৃপক্ষের সময় পূর্ব পুরুষদের খুশি করার জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করা হলে ঘরে অবশ্যই সুখ-সমৃদ্ধি বজায় থাকবে।

পিতৃপক্ষ। প্রতীকী ছবি পিতৃপক্ষ। প্রতীকী ছবি
হাইলাইটস
  • আজ থেকে শুরু পিতৃপক্ষ
  • পিতৃপুরুষদের খুশি করতে করুন এই ৫ কাজ
  • জানুন বিস্তারিত তথ্য

Pitru Paksha 2022: পিতৃপক্ষ ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা থেকে শুরু হয়ে আশ্বিন মাসের অমাবস্যা পর্যন্ত চলে। এবার পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়, যা ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলে। হিন্দু ধর্মে পিতৃপক্ষের অনেক গুরুত্ব রয়েছে। পিতৃপক্ষে পূর্ব পুরুষের আশীর্বাদে মঙ্গল আসে এবং পূর্বপুরুষরা রাগ করলে অনেক ক্ষতি হতে পারে। পিতৃপক্ষের সময় পূর্ব পুরুষদের খুশি করার জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করা হলে ঘরে অবশ্যই সুখ-সমৃদ্ধি বজায় থাকবে।

শুভ কাজ করা নিষিদ্ধ: এই দিনগুলিতে কোনও শুভ কাজ করা নিষিদ্ধ। এই দিনগুলিতে আপনার কোনও শুভ কাজ করা থেকে বিরত থাকা উচিত। এই দিনে নতুন জামাকাপড়ও কিনবেন না।

চুল কাটবেন না: হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, পুরুষদের এই দিনে চুল এবং দাড়ি কাটা উচিত নয়। কেউ এটা করলে পূর্বপুরুষরা রাগ করতে পারে।

সুগন্ধি এড়িয়ে চলুন: অনেকেই সুগন্ধির ব্যবহার করার অভ্যাস রয়েছে। কিন্তু পিতৃপক্ষের ১৬ দিনে সুগন্ধি ব্যবহার করা এড়িয়ে চলা উচিত।

আমিষ খাবার এড়িয়ে চলুন: পিতৃপক্ষের সময় আমিষ খাবার এড়িয়ে চলতে হবে। শুধুমাত্র সাত্ত্বিক খাবার গ্রহণ করতে হবে। এর পাশাপাশি সম্ভব হলে পিতৃপক্ষের এই সময়ে বাইরের খাবার খাওয়া উচিত নয়।

শেষ দিনে শ্রাদ্ধ করা: পুরাণে বলা আছে পিতৃপক্ষের শেষ দিনে অর্থাৎ আশ্বিন মাসের অমাবস্যায় সমস্ত পূর্বপুরুষদের ধ্যান করে শ্রাদ্ধ করতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এটা করলে পূর্ব পুরুষরা খুশি করে এবং আশীর্বাদ দেয়।

বিশ্বাস এবং পাওয়া তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন লেখা হয়েছে। আজ তক বাংলা এর কোনও তথ্য নিশ্চিত করে না।