scorecardresearch
 

Pitru Paksha 2022 : পিতৃপুরুষরা রেগে আছেন, কিছু সঙ্কেতে বোঝা যায়, আপনার সঙ্গে ঘটছে না তো?

আগামী ১০ সেপ্টেম্বর শুরু হচ্ছে পিতৃপক্ষ, যা চলবে ২৫ তারিখ পর্যন্ত (Pitru Paksha 2022 Dates)। হিন্দু ধর্মে পিতৃপক্ষের বিশেষ গুরুত্ব রয়েছে। এই সময় পূর্বপুরুষদের শ্রাদ্ধ করলে তাঁদের আশীর্বাদ পাওয়া যায়। মনে করা হয়, মৃত্যুর পরেও পূর্বপুরুষরা তাঁদের বংশধরদের রক্ষা করেন। কিন্তু যখন কোনও মানুষ পূর্বপুরুষদের স্মরণ করেন না বা তাঁদের পুজো করেন না, তখন পূর্বপুরুষরা রুষ্ট হতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আসছে পিতৃপক্ষ
  • করা হয় পূর্বপুরুষদের শ্রাদ্ধ
  • কিছু সঙ্কেতে বিশেষ গুরুত্বপূর্ণ

পিতৃপক্ষে (Pitru Paksha 2022) পরিবারের মৃত সদস্যদের শ্রাদ্ধ করা হয়। এই বছর আগামী ১০ সেপ্টেম্বর শুরু হচ্ছে পিতৃপক্ষ, যা চলবে ২৫ তারিখ পর্যন্ত (Pitru Paksha 2022 Dates)। হিন্দু ধর্মে পিতৃপক্ষের বিশেষ গুরুত্ব রয়েছে। এই সময় পূর্বপুরুষদের শ্রাদ্ধ করলে তাঁদের আশীর্বাদ পাওয়া যায়। মনে করা হয়, মৃত্যুর পরেও পূর্বপুরুষরা তাঁদের বংশধরদের রক্ষা করেন। কিন্তু যখন কোনও মানুষ পূর্বপুরুষদের স্মরণ করেন না বা তাঁদের পুজো করেন না, তখন পূর্বপুরুষরা রুষ্ট হতে পারেন। এক্ষেত্রে বিশেষ কিছু সঙ্কেত আছে যার মাধ্যমে যে কেউ বুঝতে পারবেন যে পূর্বপুরুষরা তাঁর প্রতি রুষ্ট কিনা। 

পূর্বপুরুষদের অসন্তুষ্ট হওয়ার লক্ষণ
গৃহে বিবাদ বাড়বে - পিতৃদোষের কারণে বাড়িতে প্রচুর ঝগড়া-বিবাদ হয়। অর্থাৎ বাড়িতে আশান্তি বাড়লে তা পূর্বপুরুষদের অসন্তোষের কারণে হতে পারে।

কাজে বাধা - কোনও কাজ করতে গিয়ে যদি বাধা আসে এবং কঠোর প্রচেষ্টার পরেও যদি সফল না হন, তাহলে বুঝবেন হয়তো পূর্বপুরুষরা আফনার ওপর রেগে আছেন।

সন্তান সংক্রান্ত বাধা - সন্তান যদি আপনার কথা না শোনে বা অবাধ্য হয়ে ওঠে তাহলে বুঝবেন হত রুষ্ট হয়েছেন পূর্বপুরুষরা।

বিবাহে বাধা - যদি আপনার দাম্পত্য জীবনে বাধা আসে বা বিবাহের বিষয়টি অযথা বিলম্বিত হয় কিংবা বিবাহিত জীবনে অনেক সমস্যার সম্মুখীন হন তাহলে সেটি পিতৃদোষের কারণে হতে পারে।

ক্ষতি - যদি কোনও কাজে হঠাৎ ক্ষতি হয় বা বাড়ির সদস্যরা বারবার দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে বুঝবেন পূর্বপুরুষরা আপনার ওফর অত্যন্ত রেগে রয়েছেন।

এভাবে করুন সন্তুষ্ট
ছবি লাগান
- বাড়িতে পিতৃপুরুষদের হাসিমুখের ছবি লাগালে তাঁরা খুশি হন। তবে মনে রাখবেন পূর্বপুরুষদের ছবি বাড়ির দক্ষিণ-পশ্চিম দেওয়ালে বা কোণে লাগাতে হবে। তাতে পূর্বপুরুষদের থেকে বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

Advertisement

প্রণাম করুন - সকালে ঘুম থেকে উঠে পিতৃপুরুষদের প্রণাম করে ফুলের মালা পরালে তাঁরা খুব খুশি হন।

পূর্বপুরুষদের বিশেষ দিনগুলি উদযাপন করুন - পূর্বপুরুষদের বিশেষ দিনগুলি, যেমন তাঁদের জন্মবার্ষিকী এবং মৃত্যুবার্ষিকী উদযাপন করা উচিত। তাতে পূর্বপুরুষরা খুশি হন। এই বিশেষ দিনগুলিতে গরীব দুঃখীদের দানও করতে পারেন। এতেও আপনার উপর পিতৃপুরুষের কৃপাদৃষ্টি থাকবে।

দান করুন - পিতৃপুরুষদের খুশি করতে, কোনও দরিদ্র্য ব্যক্তিদের খাবারদাবার, কাপড়, জুতো, চপ্পল, অর্থ ইত্যাদি দান করা খুবই ভাল বলে মনে করা হয়। এর ফলেও পিতৃপুরুষরা খুশি হন।

আরও পড়ুনকোন জিনিস ভাঙলে তবেই ব্যবহার করা যায়? রইল চাকরির পরীক্ষার কিছু প্রশ্নোত্তর

 

Advertisement