scorecardresearch
 

Raksha Bandhan 2024 Shubh Muhurat: টানা ৭ ঘণ্টা ভদ্রার ছায়া, আজ ঠিক কোন মুহূর্তে ভাইয়ের হাতে রাখি বাঁধা সবচেয়ে শুভ?

Raksha bandhan muhurat time:সারা দেশে পালিত হয় রাখিবন্ধন উৎসব। কিন্তু রাখির দিন সকাল থেকেই ভদ্রার ছায়া থাকায় রাখি কখন বাঁধা শুরু করা যাবে এবং কতক্ষণ পর্যন্ত বাঁধতে পারবেন তা নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। রাখি বাঁধার শুভ সময় জেনে নিন-

Advertisement
ভাইয়ের হাতে কখন বাঁধবেন রাখি? ভাইয়ের হাতে কখন বাঁধবেন রাখি?

Raksha bandhan muhurat 19 august 2024: রাখিবন্ধন, ভাই-বোনের ভালবাসার প্রতীক উৎসব এ বছর ১৯ অগাস্ট পালিত হচ্ছে। অনেক বিশেষ সংযোগের  ঘটনা ঘটেছে এই বছর রাখিবন্ধনের দিনে। যার মধ্যে রয়েছে সর্বার্থ সিদ্ধি যোগ, অমৃত যোগ, শোভন যোগ, রবি যোগ এবং বিজয় যোগ। এতগুলো সংযোগের ঘটনা এই উৎসবের গুরুত্বকে আরও বাড়িয়ে দিচ্ছে। তবে এ বছর রাখিবন্ধনের সকাল থেকেই ভদ্রার ছায়া রয়েছে। যা  দুপুর ১:২৫ পর্যন্ত চলবে, এই সময়ে রাখি বাঁধা যাবে না।

জ্যোতিষীদের মতে, রাখিবন্ধনের দিন দুপুর ১:২৫ থেকে রাত ১২:২৮ পর্যন্ত রাখি বাঁধা শুভ হবে। দুপুর ১:২৫ এর পরের সময়টি সুরক্ষিত এবং শুভ। ১৯ অগাস্ট সূর্যোদয় হবে ভোর ৫:৩৫ মিনিটে এবং হিন্দু ক্যালেন্ডার অনুসারে  শ্রাবণ শুক্লা পূর্ণিমা একই দিনে ২:২১মিনিট থেকে শুরু হবে এবং রাত ১২:২৮ মিনিট পর্যন্ত চলবে। কোনো কোনো পণ্ডিতের অভিমত যে ভদ্রার কথা ভাবা উচিত, ভদ্রা স্বর্গে হোক বা নরকে, শ্রাবণী কর্ম ও রাখিন্ধনের সময় ত্যাগ করাই উত্তম। তাই ভদ্রার অবস্থান যেখানেই হোক না কেন, ভদ্রায় রাখিবন্ধন উৎসব পালন করা উচিত নয়।

ভদ্রাকে  রাখিবন্ধনে সর্বপ্রকার থেকে ত্যাগ করতে হবে
শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখিবন্ধন উৎসব। এদিন দুপুরের পরের তিথি রাখি বাঁধার জন্য নেওয়া উচিত এবং ভদ্রার ছায়া থাকলে তা পরিহার করতে হবে। ভদ্রায় শ্রাবণী ও ফাল্গুনী উভয়ই নিষিদ্ধ, কারণ এতে রাজা ও প্রজা উভয়েরই ক্ষতি হতে পারে।

আরও পড়ুন

রাখি বাঁধার পদ্ধতি- ভাইকে রাখি বাঁধার আগে একটি প্লেটে রাখি, অক্ষত, রোলি, প্রদীপ ও মিষ্টি রাখুন। এবার ভাইকে তিলক লাগিয়ে রাখি বাঁধুন। বোনদের তাদের ভাইয়ের ডান হাতের কব্জিতে রাখি বাঁধতে হবে।

Advertisement

রাখি কীভাবে বাঁধবেন?
সূর্যোদয়ের পরে শুভ সময়ে আপনার ভাইকে রাখি বাঁধার প্লেটটি সাজান। থালায় চন্দন, রোলি, অক্ষত, মিষ্টি ও প্রদীপ রাখুন। আপনার ভাইকে পূর্বমুখী আসনে বসান। তারপর ভাইয়ের কপালে তিলক এবং অক্ষত তিলক লাগান এবং তার কব্জিতে ভালবাসা এবং বিশ্বাসের প্রতীক পবিত্র রাখি বেঁধে দিন। ঘির প্রদীপ দিয়ে আরতি করুন। মিষ্টি খাইয়ে মুখ মিষ্টি করুন। বিনিময়ে, ভাইরা জন্মের পর আজীবন তাদের বোনকে রক্ষা করার অঙ্গীকার নেয়। এছাড়াও, রাখির পরিবর্তে, সুবিধামত নিদের প্রিয় বোনকে উপহার দিয়ে,  বড় বোনের থেকে  আশীর্বাদ নেয় এবং ছোট বোনকে আশীর্বাদ করে।

এবার ভদ্রা শেষের পর দুপুর ১.৪০ থেকে সন্ধ্যা ৬.২৫ পর্যন্ত রাখিবন্ধন উৎসব উদযাপন করা হবে সর্বোত্তম ও শুভ। এর পরেও শুভ সময় থাকে। সৌভাগ্য, শোভন যোগের পাশাপাশি সিদ্ধি নামক আধ্যাত্মিক যোগও থাকবে এবার রাখিবন্ধনে। গ্রহের অবস্থানের ভিত্তিতে দেখা গেলে শশ, বুধাদিত্য ও লক্ষ্মী নারায়ণ যোগ নামের পঞ্চ মহাপুরুষ যোগের সংমিশ্রণ ঘটবে, যা শুভ হবে। তবে মুহুর্ত থাকবে সন্ধ্যা ৬.২৫ থেকে ৭.৪০ এবং রাত ১০.৩০ থেকে মধ্যরাত ১২টা পর্যন্ত। পঞ্চক রাত ৮:১৩ থেকে শুরু হবে, তাই ৮:১৩ আগে রাখিবন্ধন উদযাপন করা ভাল হবে।

রাখিবন্ধন ২০২৪-র মুহুর্ত
পূর্ণিমা তিথি শুরু - ১৯ অগাস্ট, ২০২৪ সকাল ০৩:০৪ মিনিটে
পূর্ণিমা তিথি শেষ-  ১৯ অগাস্ট, ২০২৪  তারিখে ১১:৫৫ মিনিট পর্যন্ত
রাখি বন্ধন অনুষ্ঠানের সময় -  দুপুর ১:৩০ থেকে রাত ৯:০৮-মিনিচে  শেষ হবে
সময়কাল –  ৭ ঘন্টা ৩৮ মিনিট

Advertisement