scorecardresearch
 

Vastu: রাম না শ্যামা, কোন তুলসি গৃহস্থের কল্যাণ করে? জেনে নিন

Vastu: তুলসি গাছকে হিন্দু ধর্মে পূজনীয় বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে নিয়মিত তুলসি গাছের পুজো করা হয় এবং প্রদীপ জ্বালানো হয়, সেখানে সর্বদা সুখ-সমৃদ্ধি বজায় থাকে এবং মা লক্ষ্মী বাস করেন। সেই সঙ্গে বাস্তুশাস্ত্রে (Vastu) তুলসি গাছকে ইতিবাচক শক্তির উপাদান হিসেবে বিবেচনা করে বাড়িতে রাখার সঠিক দিক সম্পর্কে বলা হয়েছে।

Advertisement
রাম তুলসি - শ্যামা তুলসি রাম তুলসি - শ্যামা তুলসি

Vastu: তুলসি গাছকে হিন্দু ধর্মে পূজনীয় বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে নিয়মিত তুলসি গাছের পুজো করা হয় এবং প্রদীপ জ্বালানো হয়, সেখানে সর্বদা সুখ-সমৃদ্ধি বজায় থাকে এবং মা লক্ষ্মী বাস করেন। সেই সঙ্গে বাস্তুশাস্ত্রে (Vastu) তুলসি গাছকে ইতিবাচক শক্তির উপাদান হিসেবে বিবেচনা করে বাড়িতে রাখার সঠিক দিক সম্পর্কে বলা হয়েছে। এ ছাড়াও রাম ও শ্যামা এই দুই ধরনের তুলসি গাছ হওয়ার কারণে প্রায়ই মানুষের মনে একটা দ্বিধা থাকে যে ঘরে কোন তুলসি গাছ লাগানো শুভ বলে মনে করা হয়। তো চলুন জেনে নিই আপনার এই দ্বিধা-দ্বন্দ্বের সমাধান কী...

বাস্তুশাস্ত্র অনুসারে, রাম এবং শ্যামা তুলসি উভয় গাছের গুরুত্বের কারণে, আপনি আপনার বাড়িতে এই দুটি ধরণের যে কোনও গাছ লাগাতে পারেন। এটি আপনার বাড়িতে সুখ এবং সমৃদ্ধি বজায় রাখে। বাস্তুশাস্ত্র অনুসারে, কার্তিক মাসের যে কোনও বৃহস্পতিবার বাড়িতে রাম বা শ্যামা তুলসি লাগানোর জন্য সেরা বলে মনে করা হয়।


রাম তুলসি

রাম তুলসি গাছের পাতা সবুজ এবং এটি উজ্জ্বল তুলসি নামেও পরিচিত। রাম তুলসীর পাতাও পূজায় ব্যবহৃত হয় এবং এর পাতা স্বাদে হালকা মিষ্টি।


শ্যামা তুলসি

আসুন আপনাকে বলি যে আয়ুর্বেদিক দৃষ্টিকোণ থেকে শ্যামা তুলসির অনেক গুরুত্ব বলা হয়েছে। একই সঙ্গে এই গাছের বেগুনি ও সবুজ পাতার কারণে একে শ্যামা তুলসী বলা হয়। এছাড়াও এটি কৃষ্ণ তুলসি নামেও পরিচিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এর রঙের কারণে, শ্যামা তুলসিও ভগবান শ্রীকৃষ্ণের সঙ্গে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়।


** এই প্রতিবেদন সার্বিক গণনার ভিত্তিতে লেখা। ব্যক্তি বিশেষে ফল ভিন্ন হতে পারে।

Advertisement

 

Advertisement