scorecardresearch
 

Rath Yatra 2023 Date & Time: সামনেই জগন্নাথদেবের রথযাত্রা! জানুন দিনক্ষণ- শুভ তিথি

Jagannath Dev Rath Yatra: ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষভাবে পালন করা হয়। বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে।

Advertisement
রথযাত্রা ২০২৩ -র দিনক্ষণ রথযাত্রা ২০২৩ -র দিনক্ষণ

সামনেই রথযাত্রা (Rath Yatra)। বছরভর নানা অনুষ্ঠান উদযাপন পালন করেন ভারতবাসীরা। সেরকমই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল এই রথযাত্রা। ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষভাবে পালন করা হয়। বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। এছাড়া যে সমস্ত মন্দিরে ও বনেদি বাড়িতে জগন্নাথ দেব আছেন, সেখানেও ঘটা করে পালন করা হয় এই উৎসব। 

রথযাত্রা ২০২৩ -র দিনক্ষণ (Rath Yatra 2023 Date & Time)

* রথযাত্রা - ২০ জুন (৪ আষাঢ়), মঙ্গলবার। দ্বিতীয়া শুরু এদিন ঘ ১১/২৫/১৩ -এ। 
 
* উল্টো রথযাত্রা (পুনর্যাত্রা) - ২৪ জুন (১২ আষাঢ়), বুধবার। 

 

Rath Yatra 2023 Date & Time

রথযাত্রা উৎসব কেন পালন হয়? (Why Rath Yatra Is Celebrated)

রথযাত্রার সঙ্গে জড়িয়ে আছে নানা পুরাণের কথা। স্নানযাত্রার পর নিভৃতবাস থেকে বেড়িয়ে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে, দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে মাসির বাড়ি যান জগন্নাথদেব। আবার মনে করা হয়, দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়ে থাকে। 

 

Why Rath Yatra Is Celebrated

 

আরও পড়ুন:  কবে- কখন শুরু হবে এবছরের অম্বুবাচী? জানুন এই উৎসবের গুরুত্ব

শোনা যায়, শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে দাদা বলরাম ও বোন সুভদ্রাকে দেখতে যান জগন্নাথদেব। সেই উপলক্ষ্যে ওই তিথি মেনে গুন্ডিচা মন্দিরে জগন্নাথ দেবের রথযাত্রার আয়োজন হয়। এই যাত্রাকে সোজা রথ যাত্রা বলা হয়। এরপর সাত দিন পর মন্দির থেকে দেবতার ফিরতি যাত্রাকে উল্টোরথ যাত্রা বলা হয়।  

Advertisement

 

rath yatra 2023 bengali date schedule

 

পুরীর রথযাত্রা (Puri Rath Yatra)

জগন্নথধাম পুরী ঘিরে প্রচলিত রয়েছে একাধিক কাহিনি। পুরীর রথে জগন্নাথ মহাপ্রভুর দর্শন হওয়া খুব শুভ বলে বিবেচিত। জগন্নাথ, শুভদ্রা ও বলভদ্রর জন্য তিনটি রথ তৈরি করা হয়। যা দেখার জন্য প্রতি বছর ভিড় জমান লক্ষ লক্ষ ভক্ত ও দর্শনার্থী। এটা বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি যদি রথযাত্রায় পূর্ণ নিষ্ঠার সঙ্গে অংশ নেন, তাহলে জন্ম ও মৃত্যুর চক্র থেকে মুক্ত হয়ে উঠতে পারেন তিনি।

আরও পড়ুন: কেন পালন হয় জামাইষষ্ঠী? জানুন অবাক করা লোককথা

রথযাত্রা উপলক্ষে বিভিন্ন স্থানে মেলার আয়োজন করা হয়। এমনকী পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে এই উৎসব উপলক্ষে যাত্রাপালাও মঞ্চস্থের রীতি বেশ জনপ্রিয়। 

 

Advertisement