scorecardresearch
 

Rath Yatra 2021: রথযাত্রা থেকে পূর্ণ যাত্রা, জানুন এই বছরের দিনক্ষণ

আর হাতে গোনা দিন পরেই ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল রথযাত্রা (Rath Yatra)। ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়। এই বছর ভক্ত সমাবেশ না হলেও, নিষ্ঠা করে পালন করা হবে সমস্ত নিয়মকানুন।

Advertisement
রথযাত্রা ২০২১-র দিনক্ষণ (ছবি:পিটিআই) রথযাত্রা ২০২১-র দিনক্ষণ (ছবি:পিটিআই)
হাইলাইটস
  • বছরভর নানা অনুষ্ঠান উদযাপন পালন করেন ভারতবাসীরা।
  • সেরকমই একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল রথযাত্রা।
  • বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কন মন্দিরে।

ভারতবর্ষ উৎসব প্রধান দেশ। বছরভর নানা অনুষ্ঠান উদযাপন পালন করেন ভারতবাসীরা। কিছুদিন আগেই পালিত হয়েছে জগন্নাথ মহাপ্রভুর স্নানযাত্রা উৎসব। সেরকমই একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল রথযাত্রা (Rath Yatra)। যার আর হাতে গোনা দিন বাকী। ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়। 

 বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। শুরু তাই নয়, যে সমস্ত মন্দিরে ও বনেদি বাড়িতে জগন্নাথ দেব আছেন, সেখানেও ঘটা করে পালন করা হয় এই উৎসব। করোনা অতিমারী গত এক বছর ধরে ভিন্ন অনুষ্ঠানের ছন্দপতন ঘটিয়েছে। এবারও বন্ধ পুরীর রথযাত্রা। তবে ভক্ত সমাবেশ না হলেও, নিষ্ঠা করে পালন করা হবে সমস্ত নিয়মকানুন। 

rath yatra 2021 রথযাত্রা

রথযাত্রা কী? 

রথযাত্রার সঙ্গে জড়িয়ে আছে নানা পুরাণের কথা। স্নান যাত্রার পর নিভৃতবাস থেকে বেড়িয়ে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে মাসির বাড়ি যান জগন্নাথদেব। আবার মনে করা হয় দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়ে থাকে। রথযাত্রা উপলক্ষে বিভিন্ন স্থানে মেলার আয়োজন করা হয়। এমনকি পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে এই উৎসব উপলক্ষে যাত্রাপালাও মঞ্চস্থের রীতি বেশ জনপ্রিয়।

rath yatra 2021 রথযাত্রা

রথযাত্রা ২০২১-র দিনক্ষণ (Rath Yatra 2021 Date & Time)

একনজরে দেখে নিন, পঞ্জিকা মতে এই বছরের রথযাত্রার সময়সূচি।

* রথযাত্রা - ১২ জুলাই (২৭ আষাঢ়), সোমবার। দ্বিতীয়া শুরু ১২ জুলাই সকাল ৭.২২ মিনিটে এবং শেষ ১৩ জুলাই সকাল ৭.১৫ মিনিটে।  

Advertisement

* উল্টো রথযাত্রা ( পূর্ণ যাত্রা) - ১৯ জুলাই (২ শ্রাবণ), সোমবার। 

rath yatra 2021 রথযাত্রা

আরও পড়ুন: পুরী থেকে ইস্কন, দেশজুড়ে পালন হল জগন্নাথ মহাপ্রভুর স্নানযাত্রা উৎসব!

রথযাত্রা উপলক্ষে, পুরীর রথে জগন্নাথ মহাপ্রভুর দর্শন পাওয়া খুব শুভ বলে বিবেচিত। জগনাথ, শুভদ্রা ও বলভদ্রর জন্য তিনটি রথ তৈরি করা হয়। যা দেখার জন্য ফি বছর ভিড় জমান লক্ষ লক্ষ দেশ- বিদেশ থেকে আসা ভক্ত ও দর্শনার্থীরা। বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি যদি রথযাত্রায় পূর্ণ নিষ্ঠার সঙ্গে অংশ নেন, তাহলে জন্ম ও মৃত্যুর চক্র থেকে মুক্ত হয়ে উঠতে পারেন তিনি।

 

Advertisement