scorecardresearch
 

Saraswati Puja & Palash Flower: সরস্বতী পুজোয় পলাশ ফুল থাকা আবশ্যক! জানেন এর আসল কারণ কী?

Saraswati Puja & Palash Flower: মাঘ মাসের পঞ্চমী তিথিতে পুজিত হন দেবী সরস্বতী। আগামী ৫ ফেব্রুয়ারি,  বাগদেবীর আরাধনায় মেতে উঠবেন সকলে। পলাশ ফুল না থাকলে সরস্বতী পুজো সম্পন্ন হয় না।

Advertisement
সরস্বতী পুজোয় পলাশ ফুল থাকা আবশ্যক সরস্বতী পুজোয় পলাশ ফুল থাকা আবশ্যক
হাইলাইটস
  • আগামী ৫ ফেব্রুয়ারি, বাগদেবীর আরাধনায় মেতে উঠবেন সকলে।
  • মাঘ মাসের পঞ্চমী তিথিতে পুজিত হন দেবী সরস্বতী।
  • পলাশ ফুল না থাকলে সরস্বতী পুজো সম্পন্ন হয় না।

বাঙালিদের বারো মাসে তের পার্বণ (Festivals)। আর এরকমই এক পার্বণ, হিন্দুদের গুরুত্বপূর্ণ উৎসব সরস্বতী পুজো (Saraswati Puja) বা বসন্ত পঞ্চমী (Vasant Panchami) আর কয়েক দিন পরেই। মাঘ মাসের পঞ্চমী তিথিতে পুজিত হন দেবী সরস্বতী (Goddess Saraswati)। আগামী ৫ ফেব্রুয়ারি, বাগদেবীর আরাধনায় মেতে উঠবেন সকলে। পলাশ ফুল (Palash Flower) না থাকলে সরস্বতী পুজো সম্পন্ন হয় না। তবে জানেন সরস্বতী পুজোয় পলাশ ফুলের মাহাত্ম্য কী? আসুন জানা যাক...   

সরস্বতী পুজোয় পলাশ ফুল থাকা আবশ্যক কেন? (Why Palash Flower is mandatory in Saraswati Puja)

এর কারণ অনেকরই অজানা। যদিও এই আচারের সঙ্গে অনেকগুলি ব্যাখ্যা বা কারণ প্রচলিত আছে। 

* সরস্বতী পুজোর আরেক নাম 'বসন্তী পঞ্চমী'। মূলত বসন্ত কালেই পড়ে এই পুজোর তিথি। আর বছরের এই সময়েই বিশেষত রাঢ় অঞ্চলগুলি রাঙা হয়ে যায় পলাশ ফুলে। তাই মাঘ মাসের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীকে পলাশ ফুল অর্পণ করা হত। আর সেই রীতিই এখনও প্রচলিত আছে।    

 

Why Palash Flower is mandatory in Saraswati Puja

* এছাড়াও পুরাণ মতে, দেবী সরস্বতীর সঙ্গে প্রজনন এবং উর্বরতা অর্থাৎ বন্ধ্যাত্ব মোচনের সম্পর্ক রয়েছে। ঋষি গৃৎসমদ ঋক্‌মন্ত্র উচ্চারণ করে বলেছেন, ‘‌অম্বিতমে  নদীতমে দেবিতমে সরস্বতি।’‌যেখানে সরস্বতীকে মাতৃশ্রেষ্ঠা, শ্রেষ্ঠ নদী এবং শ্রেষ্ঠ দেবীরূপে উপস্থাপন করা হয়েছে। এছাড়াও ব্যুৎপত্তিগত অর্থে সরস্বতী নদী, সরস্‌ (‌জল)‌ +‌ মতুপ্‌ +‌ ঙীপ্‌ (‌অর্থাৎ স্ত্রীলিঙ্গবাচক ‘‌ঈ’‌ =‌ সরস্বতী। নদীদের মধ্যে তিনি শুদ্ধা, ‘‌নদীনাং শুচির্যতী’‌, আসমুদ্র তার ধারপথ,  ধারপথ, ‘‌গিরিভ্য আসমুদ্রাৎ’‌। 

Why Palash Flower is mandatory in Saraswati Puja

* শুধু তাই নয়, সরস্বতী পুজোর সময়কাল মাঘী শ্রীপঞ্চমী তিথি। জাহ্নবীকুমার চক্রবর্তী লিখেছেন, ‘‌শীতকাল হল জড়তার কাল। মাঘ মাসের পঞ্চমী তিথি থেকেই শীতের জড়তা কেটে যেতে থাকে, ঋতুতে লাগে প্রথম বসন্তের ছোঁয়া। সরস্বতীর আবির্ভাবে সকল জড়তামুক্তি, মনেরও, ঋতুরও।’‌ 

Advertisement
Why Palash Flower is mandatory in Saraswati Puja

* পলাশ ফুল, সরস্বতী পুজোর অন্যতম উপচার। ঋতুমতী নারীই গর্ভধারণে সমর্থ, তা কারও অজানা নয়। আর পলাশ রক্তবর্ণ। ঋতুমতীর রজোদর্শনের রং তাই। সেজন্যে বলা হয়, এর প্রতীক হিসেবে শ্বেতশুভ্রা দেবী হয়ে উঠেছেন ‘‌পলাশপ্রিয়া’‌।  

* এটা যে কারও কল্পনা তা নয়। জেনে রাখা ভাল, পলাশ পাতা আজও বন্ধ্যাত্ব দূর করতে ব্যবহৃত হয়। বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ার মতো লাল মাটি অধ্যুষিত অঞ্চলে পুত্রসন্তান লাভের জন্যে মহিলারা পলাশপাতা বেটে খেতেন। 

* এছাড়াও সরস্বতী পুজোর ঠিক পরের দিন শীতল ষষ্ঠীর অর্চনা করা হয়। মা ষষ্ঠীর আশীর্বাদে সন্তান হয় বলেই বিশ্বাস। আর সরস্বতী পুজোর ঠিক পরের দিন ঠান্ডা খাবার খেয়ে তাঁরই অর্চনা করা হয়। এইসব কারণেই পলাশ ফুল ছাড়া 'পলাশ প্রিয়া' সরস্বতীর পুজো সম্পন্ন হয় না।

 

Why Palash Flower is mandatory in Saraswati Puja

সরস্বতী পুজো ২০২২-এর দিনক্ষণ (Saraswati Puja 2022 Date & Time)

২০২২ সালের  ৫ ফেব্রুয়ারি এবং বাংলায় ২২ মাঘ সরস্বতী পুজো পড়েছে। ৫ ফেব্রুয়ারি রাত ৩:৪৭ মিনিট থেকে ৬ ফেব্রুয়ারি  রাত ৩: ৪৬ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।

 

Advertisement