scorecardresearch
 

Saraswati Puja 2023 Auspicious yoga: বসন্ত পঞ্চমীতে তৈরি হচ্ছে ৪ শুভ যোগ, এই সময়ে পুজোতেই হবে অভিষ্ট সিদ্ধি

Auspicious yoga On Basant Panchami 2023: বৈদিক ক্যালেন্ডার অনুসারে, এই বছর সরস্বতী পুজো ২৬ জানুয়ারি বৃহস্পতিবার পড়েছে। সেই সঙ্গে এই দিনে ৪টি শুভ যোগও তৈরি হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন শুভ যোগ তৈরি হচ্ছে...

Advertisement
বৈদিক ক্যালেন্ডার অনুসারে, এই বছর সরস্বতী পুজো ২৬ জানুয়ারি বৃহস্পতিবার পড়েছে বৈদিক ক্যালেন্ডার অনুসারে, এই বছর সরস্বতী পুজো ২৬ জানুয়ারি বৃহস্পতিবার পড়েছে

Basant Panchami Shubh Yoga: পঞ্চাঙ্গ অনুসারে, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী পালিত হয়। এই দিনে মা সরস্বতীর পুজো করার বিধান রয়েছে। শাস্ত্র মতে এই দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল। এবার বসন্ত পঞ্চমী পালিত হবে ২৬ জানুয়ারি। এই দিন দেবী লক্ষ্মীকে হলুদ ফুল, রোলি, অক্ষত, ধূপ, প্রদীপ ইত্যাদি দিয়ে পুজো করা হয়। এর সাথে, এই দিনে ৪টি শুভ যোগও তৈরি হচ্ছে। যার কারণে এ দিবসের গুরুত্ব আরও বেড়েছে। আসুন জেনে নিই এই যোগ এবং তিথি সম্পর্কে...

বসন্ত পঞ্চমী ২০২৩ তিথি (Basant Panchami 2023 And Tithi) 
পঞ্চাঙ্গ অনুসারে, মাঘ শুক্লা পঞ্চমী তিথি ২৫  জানুয়ারী দুপুর ১২:৩৩ মিনিট থেকে শুরু হচ্ছে, যা পরের দিন ২৬ জানুয়ারি সকাল ১০:৩৭ মিনিট পর্যন্ত চলবে। সে কারণে উদয়তিথিকে ভিত্তি হিসেবে বিবেচনা করে ২৬ জানুয়ারি বসন্ত পঞ্চমী উৎসব উদযাপিত হবে। একই সঙ্গে এই দিনটি প্রজাতন্ত্র দিবসও।

 

 

সরস্বতী পূজার শুভ সময়
 সরস্বতী পুজোর  শুভ সময় ২৬ জানুয়ারি সকাল ০৭.০৬ মিনিট থেকে দুপুর ১২.৩৪ মিনিট পর্যন্ত হবে। এ সময় পুজো করতে পারেন। এই দিনে মা সরস্বতীর পুজো  করার পাশাপাশি হলুদ বস্ত্র পরিধান করলে সুখ ও সমৃদ্ধি আসে।

এই শুভ যোগ তৈরি হচ্ছে (Auspicious yoga On Basant Panchami 2023)
বৈদিক ক্যালেন্ডার অনুসারে, চারটি শুভ যোগ - শিব যোগ, সিদ্ধি যোগ, সর্বার্থ সিদ্ধি যোগ এবং রবি যোগ - সরস্বতী পুজোর  দিনে গঠিত হচ্ছে। জ্যোতিষ শাস্ত্র মতে এই যোগে যে কাজই করা হয়। তিনি নিখুঁত হয়ে ওঠে।

Advertisement

এই সময়ে করুর দেবীর আরাধনা  (Basant Panchami 2023 Shubh Muhurat)
এবার, বসন্ত পঞ্চমীর দিন, দেবী সরস্বতী পুজোর  শুভ সময় হবে বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩, সকাল ০৭:১২ থেকে দুপুর ১২:৩৪ পর্যন্ত। এমতাবস্থায় এই দিনে দেবীর পুজোর সেরা  সময়কাল হবে ৫ ঘণ্টা পর্যন্ত। 

 

 

বসন্ত পঞ্চমীর দিনে এই 4টি শুভ যোগ তৈরি হচ্ছে (Basant Panchami 2023 Shubh Yoga)

শিব যোগ (Shiva Yoga On Basant Panchami 2023)
বসন্ত পঞ্চমীর দিন অর্থাৎ ২৬ জানুয়ারি, শিব যোগ থাকবে ভোর  ৩:১০ থেকে দুপুর ৩:২৯ পর্যন্ত। জ্যোতিষ শাস্ত্র মতে এতে ধ্যান ও পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে।

সিদ্ধি যোগ (Siddhi Yoga On Basant Panchami 2023)
শিব যোগ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে  সিদ্ধি যোগ শুরু হবে। যা চলবে সারা রাত। এই যোগ অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

সর্বার্থ সিদ্ধি যোগ (Sarvartha Siddhi Yoga On Basant Panchami 2023)
সর্বার্থ সিদ্ধি যোগ ২৬ জানুয়ারি সন্ধ্যা ৬:৫৭ মিনিট থেকে পরের দিন ৭:১২ পর্যন্ত হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই যোগে করা সমস্ত কাজ সফল, সমৃদ্ধ এবং সিদ্ধ হয়।

রবি যোগ (Ravi Yoga On Basant Panchami 2023)
এই দিনে রবি যোগ হবে সন্ধ্যা ৬:৫৭ থেকে পরের দিন সকাল ৭:১২ পর্যন্ত। সূর্য দেবতার কৃপায় এই যোগে করা সমস্ত কাজে অমঙ্গল দূর হয় এবং শুভ প্রাপ্তি হয়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা  এটি নিশ্চিত করে না।) 

 

Advertisement