scorecardresearch
 

Saraswati Puja 2023 Timing & Fixture: সরস্বতী পুজোর অঞ্জলি কখন শুরু-কখন শেষ? রইল নির্ঘণ্ট

Saraswati Puja 2023 Timing & Fixture: পুরাণ মতে, এই দিনে মা সরস্বতীর আরাধনা করলে মা লক্ষ্মী ও দেবী কালী উভয়ের আশীর্বাদ পাওয়া যায়। জানুন ২০২৩ সালের সরস্বতী পুজোর নির্ঘণ্ট। 

Advertisement
সরস্বতী পুজোর নির্ঘণ্ট  সরস্বতী পুজোর নির্ঘণ্ট

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী (Vasant Panchami) বা সরস্বতী পুজো (Saraswati Puja) হয়। সারা বছর ধরে সকলে অপেক্ষা করে থাকেন সরস্বতী পুজোর। বিশেষত শিক্ষার্থীদের জন্যে সরস্বতী পুজো খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। 

হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, এই দিনে মা সরস্বতীর অবতারণা হয়েছিলেন। তাই প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমীতে,বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হয়। পুরাণ মতে, এই দিনে মা সরস্বতীর আরাধনা করলে মা লক্ষ্মী ও দেবী কালী উভয়ের আশীর্বাদ পাওয়া যায়। জানুন ২০২৩ সালের সরস্বতী পুজোর নির্ঘণ্ট (Nirghanta)। 

 

Saraswati Puja 2023 anjali timing সরস্বতী পুজো ২০২৩

সরস্বতী পুজো ২০২৩-এর নির্ঘণ্ট (Saraswati Puja 2023 Fixture)

* ২০২৩ সালের  ২৬ জানুয়ারি এবং বাংলায় ১১ মাঘ, বৃহস্পতিবার সরস্বতী পুজো পড়েছে।  

* ২৫ জানুয়ারি রাত ৬/২০/১১ থেকে ২৬ জানুয়ারি  বিকেল ৪/৩৮/৫৩ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।

দেবী সরস্বতীর বাহন রাজহাঁস (Devi Saraswati Vahana Swan)

শাস্ত্র অনুযায়ী দেবী সরস্বতী, শুক্ল বর্ণ, শুভ্র হংসবাহনা এবং 'বীণা রঞ্জিত পুস্তক হস্তে' অর্থাৎ দেবীর এক হাতে বীণা এবং অন্য হাতে পুস্তক থাকে। হাঁস অসারকে ফেলে সার গ্রহণ করতে পারে। মনে করা হয়, দুধ ও জলের মিশ্রণ থেকে জল ফেলে শুধু দুধটুকু গ্রহণ করে, বা বলা যায় কাদায় মিশ্রিত স্থান থেকে তার খাদ্য খুঁজে নিতে পারে। 

আরও পড়ুন:  সরস্বতী পুজোয় পলাশ ফুল গুরুত্বপূর্ণ, কারণ জানলে অবাক হবেন

 

Saraswati Puja 2023 anjali timing সরস্বতী পুজো ২০২৩

পুজোর গুরুত্বপূর্ণ সামগ্রী (Saraswati Puja Samagri)

Advertisement

শ্রী পঞ্চমীর দিনি সকালেই সরস্বতী পুজো সম্পন্ন করা হয়। সাধারণত নিয়মে পুজো হলেও বেশ কয়েকটি সামগ্রির প্রয়োজন হয়। যেমন- আমের মুকুল, অভ্র- আবির, দোয়াত- খাগের কলম, পলাশ ফুল, বই ও বাদ্যযন্ত্রাদি। এছাড়াও বাসন্তী রঙের গাঁদা ফুল ও মালা প্রয়োজন হয়। 

সরস্বতী পুজোর পুষ্পাঞ্জলি মন্ত্র (Saraswati Puja 2023 Pushpanjali Mantra)

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগ-শোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

নমঃ সরস্বত্যৈ নমো নমঃ নিত্যং ভদ্রকাল্যৈ নমো নমঃ। বেদ- বেদাঙ্গ- বেদান্ত- বিদ্যাস্থানেভ্য এব চ।। এষ সচন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বত্যৈ নমঃ।।- এই মন্ত্রে তিনবার অঞ্জলি দেওয়ার নিয়ম রয়েছে। 

আরও পড়ুন: সরস্বতী পুজোয় জোড়া ইলিশ বরণ করে বিয়ে দেওয়ার রীতি, কেন পালন হয়?

Saraswati Puja 2023 anjali timing সরস্বতী পুজো ২০২৩

সরস্বতী পুজোর প্রণাম মন্ত্র (Saraswati Puja 2023 Pronam Mantra) 

নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমল-লোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাং দেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচরসারে,  কুচযুগশোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

সরস্বতী পুজোকে বসন্ত পঞ্চমী বা শ্রী পঞ্চমীও বলে। সাধারণত বসন্তকালেই হয় বাগদেবীর পুজো। বাসন্তী বা হলুদকে বসন্তের রং হিসেবে ধরা হয়। তাই এই বিশেষ দিনে এই রঙের পোশাক পরার রীতি যুগ যুগ ধরে চলে আসছে।

আরও পড়ুন:  সরস্বতী পুজোর আগে কুল না খাওয়ার লোকাচার, আসল কারণ কী?

এছাড়া প্রচলিত লোকাচার অনুযায়ী, সরস্বতী পুজো সম্পন্ন হওয়ার আগে পর্যন্ত কুল খেতে নেই। যদিও এর পেছনে রয়েছে আরও অনেক ব্যাখ্যা। তবে স্কুল- কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাগদেবীর আরাধনার করার পরে অঞ্জলি দিয়ে ছাত্র- ছাত্রীরা কুল খাওয়ার রীতি বহুদিন ধরে।


 

Advertisement