scorecardresearch
 

Saraswati Puja & Palash Flower: সরস্বতী পুজোয় পলাশ ফুল গুরুত্বপূর্ণ, কারণ জানলে অবাক হবেন

Saraswati Puja 2023: পলাশ না থাকলে সরস্বতী পুজো সম্পন্ন হয় না। তবে জানেন সরস্বতীর পুজোয় কেন পলাশ ফুল আবশ্যক? এই আচারের সঙ্গে অনেকগুলি ব্যাখ্যা বা কারণ প্রচলিত আছে।

Advertisement
সরস্বতী পুজোয় পলাশ ফুল থাকা আবশ্যক সরস্বতী পুজোয় পলাশ ফুল থাকা আবশ্যক

হিন্দুদের গুরুত্বপূর্ণ উৎসব সরস্বতী পুজো (Saraswati Puja) বা বসন্ত পঞ্চমীর (Basant Panchami) আর কয়েক দিন পরেই। মাঘ মাসের পঞ্চমী তিথিতে পুজিত হোন দেবী সরস্বতী। আগামী ২৬ জানুয়ারি, বাগদেবীর আরাধনায় মেতে উঠবেন সকলে। এই পুজোর গুরুত্বপূর্ণ সামগ্রীর মধ্যে পলাশ ফুল (Palash Flower) অন্যতম।

বিশ্বাস অনুযায়ী, পলাশ না থাকলে সরস্বতী পুজো (Sarawati Puja) সম্পন্ন হয় না। তবে জানেন সরস্বতীর পুজোয় কেন পলাশ ফুল আবশ্যক? এই আচারের সঙ্গে অনেকগুলি ব্যাখ্যা বা কারণ প্রচলিত আছে। আসুন জানা যাক...   

সরস্বতী পুজোর আরেক নাম 'বসন্তী পঞ্চমী'। মূলত বসন্ত কালেই পড়ে এই পুজোর তিথি। আর বছরের এই সময়েই বিশেষত রাঢ় অঞ্চলগুলি রাঙা হয়ে যায় পলাশ ফুলে। তাই মাঘ মাসের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীকে পলাশ ফুল অর্পণ করা হত। আর সেই রীতিই এখনও প্রচলিত আছে।   

 

Saraswati Puja 2023

পলাশ ফুল, সরস্বতী পুজোর অন্যতম উপচার। ঋতুমতী নারীই গর্ভধারণে সমর্থ, তা কারও অজানা নয়। আর পলাশ রক্তবর্ণ। ঋতুমতীর রজোদর্শনের রং তাই। সেজন্যে বলা হয়, এর প্রতীক হিসেবে শ্বেতশুভ্রা দেবী হয়ে উঠেছেন ‘‌পলাশপ্রিয়া’‌। 

এছাড়াও পুরাণ মতে, দেবী সরস্বতীর সঙ্গে প্রজনন এবং উর্বরতা অর্থাৎ বন্ধ্যাত্ব মোচনের সম্পর্ক রয়েছে। ঋষি গৃৎসমদ ঋক্‌মন্ত্র উচ্চারণ করে বলেছেন, ‘‌অম্বিতমে  নদীতমে দেবিতমে সরস্বতি।’‌যেখানে সরস্বতীকে মাতৃশ্রেষ্ঠা, শ্রেষ্ঠ নদী এবং শ্রেষ্ঠ দেবীরূপে উপস্থাপন করা হয়েছে। এছাড়াও ব্যুৎপত্তিগত অর্থে সরস্বতী নদী, সরস্‌ (‌জল)‌ +‌ মতুপ্‌ +‌ ঙীপ্‌ (‌অর্থাৎ স্ত্রীলিঙ্গবাচক ‘‌ঈ’‌ =‌ সরস্বতী। নদীদের মধ্যে তিনি শুদ্ধা, ‘‌নদীনাং শুচির্যতী’‌, আসমুদ্র তার ধারপথ,  ধারপথ, ‘‌গিরিভ্য আসমুদ্রাৎ’‌। 

Saraswati Puja 2023

সরস্বতী পুজোর সময়কাল মাঘী শ্রীপঞ্চমী তিথি। জাহ্নবীকুমার চক্রবর্তী লিখেছেন,‘‌শীতকাল হল জড়তার কাল। মাঘ মাসের পঞ্চমী তিথি থেকেই শীতের জড়তা কেটে যেতে থাকে, ঋতুতে লাগে প্রথম বসন্তের ছোঁয়া। সরস্বতীর আবির্ভাবে সকল জড়তামুক্তি, মনেরও, ঋতুরও।’‌ 

Advertisement

এটা যে কারও কল্পনা তা নয়। জেনে রাখা ভাল, পলাশ পাতা আজও বন্ধ্যাত্ব দূর করতে ব্যবহৃত হয়। বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ার মতো লাল মাটি অধ্যুষিত অঞ্চলে পুত্রসন্তান লাভের জন্যে মহিলারা পলাশপাতা বেটে খেতেন। 

এছাড়াও সরস্বতী পুজোর ঠিক পরের দিন শীতল ষষ্ঠীর অর্চনা করা হয়। মা ষষ্ঠীর আশীর্বাদে সন্তান হয় বলেই বিশ্বাস। আর সরস্বতী পুজোর ঠিক পরের দিন ঠান্ডা খাবার খেয়ে তাঁরই অর্চনা করা হয়। এইসব কারণেই পলাশ ফুল ছাড়া 'পলাশ প্রিয়া' সরস্বতীর পুজো সম্পন্ন হয় না।

Saraswati Puja 2023

সরস্বতী পুজো ২০২৩-এর তারিখ (Saraswati Puja 2023 Date)

২০২৩ সালের  ২৬ জানুয়ারি এবং বাংলায় ১১ মাঘ, বৃহস্পতিবার সরস্বতী পুজো পড়েছে।  

সরস্বতী পুজো ২০২৩-এর পঞ্চমী তিথি (Saraswati Puja 2023 Panchami Tithi) 

২৫ জানুয়ারি রাত ৬/২০/১১ থেকে ২৬ জানুয়ারি  বিকেল ৪/৩৮/৫৩ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।

 

Advertisement