scorecardresearch
 

Saraswati Puja 2024: এবার সরস্বতী পুজোয় অঞ্জলির সময় ঠিক কখন? রইল শুভ মুহূর্ত

Saraswati Puja 2024: প্রত্যেক বছরই এইদিনটার জন্য অপেক্ষা করে থাকেন স্কুল-কলেজের পড়ুয়ারা। হলুদ শাড়ি পরে, হাতে ফুল নিয়ে সরস্বতী পুজোর দিন পড়ুয়ারা সকাল থেকে উপোস করে থাকেন। অঞ্জলি দেওয়ার পরই মুখে তোলেন খাবার। এইদিন সব পড়ুয়ারাই নিষ্ঠাসহকারে সরস্বতী আরাধনা করে থাকেন। এই বছর সরস্বতী পুজো পড়েছে ১৪ ফেব্রুয়ারি।

Advertisement
সরস্বতী পুজো ২০২৪ সরস্বতী পুজো ২০২৪
হাইলাইটস
  • এই বছর সরস্বতী পুজো পড়েছে ১৪ ফেব্রুয়ারি। যদিও ১৩ ফেব্রুয়ারি থেকেই তিথি শুরু হয়ে যাচ্ছে।

প্রত্যেক বছরই এইদিনটার জন্য অপেক্ষা করে থাকেন স্কুল-কলেজের পড়ুয়ারা। হলুদ শাড়ি পরে, হাতে ফুল নিয়ে সরস্বতী পুজোর দিন পড়ুয়ারা সকাল থেকে উপোস করে থাকেন। অঞ্জলি দেওয়ার পরই মুখে তোলেন খাবার। এইদিন সব পড়ুয়ারাই নিষ্ঠাসহকারে সরস্বতী আরাধনা করে থাকেন। এই বছর সরস্বতী পুজো পড়েছে ১৪ ফেব্রুয়ারি। যদিও ১৩ ফেব্রুয়ারি থেকেই তিথি শুরু হয়ে যাচ্ছে। তাই এখনই জেনে নিন সরস্বতী পুজোয় অঞ্জলি দেওয়ার শুভ সময় কোনটা। 

কবে সরস্বতী পুজো
এ বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি শুরু হবে ১৩ তারিখ, দুপুর ২টো ৪১ মিনিট থেকে। চলবে ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২ টা ১০ মিনিট পর্যন্ত। তবে যেহেতু উদয় তিথি ১৪ ফেব্রুয়ারি, তাই এ বছর বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজো হবে ১৪ তারিখেই। এই বছর সরস্বতী পুজোয় বিশেষ শুভ যোগ পড়েছে। এই ২০২৪ সালে রবি যোগ ও রেবতী নক্ষত্রয় পালিত হবে সরস্বতী পুজো। এই দুটি যোগই যে কোনও শুভ কাজ করার জন্য বিশেষ ভাবে উপযুক্ত।

অঞ্জলি দেওয়ার শুভ মুহূর্ত
এই বছর সরস্বতী পুজোর শুভ মুহূর্ত থাকবে ১৪ ফেব্রুয়ারি সকাল ৭টা ১ মিনিট থেকে বেলা ১২টা ৩৫ মিনিট পর্যন্ত। এই ৫ ঘণ্টা ৩৫ মিনিট সময় বাগদেবীর আরাধনা করার জন্য সবচেয়ে উপযুক্ত। আর এই সময়ের মধ্যেই অঞ্জলি দিতে হবে পড়ুয়াদের। 

আরও পড়ুন

দুটি শুভ যোগ
সরস্বতী পুজোয় এই বছর পড়েছে রবি যোগ ও রেবতী নক্ষত্র। সরস্বতী পুজোর দিন সকাল ১০টা ৪৩ মিনিট থেকে পরের দিন সকাল ৭টা পর্যন্ত থাকবে রবি যোগ। আর সেদিন সারাদিন থাকবে রেবতী নক্ষত্র। এরপর আসবে অশ্বিনী নক্ষত্র। এই রবি যোগ আর রেবতী নক্ষত্রের শুভ যোগাযোগে এদিন যে কোনও শুভ কাজ করার জন্য উপযুক্ত দিন।

Advertisement

সরস্বতী পুজোর অঞ্জলি মন্ত্র
ওঁ সরস্বত্যৈ নমো নিত্যং ভদ্রকাল্যৈ নমো নমঃ । বেদবেদাঙ্গবেদান্তবিদ্যাস্থানেভ্য এব চ স্বাহা ।
ওঁ এষ সচন্দনপুষ্পবিল্বপত্রাঞ্জলিঃ ঐং সরস্বত্যৈ নমঃ ।

Advertisement