scorecardresearch
 

Saraswati Puja Rituals: সরস্বতী পুজোর কিছু নিয়ম না মানলে ভীষণ ক্ষতির সম্ভাবনা থাকে, জানুন

Saraswati Puja Rituals: সরস্বতী পুজো আমরা সবাই করি। তবে সবাই সমান কৃপা লাভ করতে পারি না। আসলে ভক্তির অভাব না থাকলেও পদ্ধতিগত ত্রুটি অনেক সময় আমাদের সর্বোচ্চ ফল লাভ করতে বাধা দেয়। বরং ক্ষতি হতে পারে।

Advertisement
সরস্বতী পুজোর কিছু নিয়ম না মানলে ভীষণ ক্ষতির সম্ভাবনা থাকে, জানুন সরস্বতী পুজোর কিছু নিয়ম না মানলে ভীষণ ক্ষতির সম্ভাবনা থাকে, জানুন
হাইলাইটস
  • সরস্বতী পুজোর কিছু নিয়ম আছে
  • না মানলে ভীষণ ক্ষতির সম্ভাবনা

Saraswati Puja Rituals: ২৬ জানুয়ারি সরস্বতী পুজা। বাঙলার ঘরে ঘরে, শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাবে হবে বাগদেবীর আবাহন। জ্ঞান, বুদ্ধি ও শিল্পের দেবী সরস্বতী পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। করা হয় এই দিনে। এই দিনে মায়ের আরাধনা করে দেবীর কৃপায় বিদ্যালাভের আকাঙ্খা আমাদের চিরন্তন। বসন্ত পঞ্চমী উপলক্ষে মানুষ মা সরস্বতীর মূর্তি বা ছবি কেনে। তবে সবাই সমান কৃপা লাভ করতে পারি না। কেন জানেন? আসলে ভক্তির অভাব না থাকলেও পদ্ধতিগত ত্রুটি অনেক সময় আমাদের সর্বোচ্চ ফল লাভ করতে বাধা দেয়। বিশেষ করে কোন দিকে দেবীর মূর্তি বা ছবি রেখে পুজো করতে হবে তা ঠিক না জানলে দেবীর কৃপা বর্ষিত হয় না। আসুন জেনে নিই হিন্দু ধর্ম ও বাস্তুশাস্ত্র অনুসারে দেবী সরস্বতীর মূর্তি বা ছবি কোন দিকে রাখলে তদেবীর কৃপা মেলে। 

১. কোনদিকে রাখবেন দেবীর মূর্তি বা ছবি?

বসন্ত পঞ্চমীর দিন, আপনি যদি মা সরস্বতীর মূর্তি বা ছবি নিয়ে আসেন, তবে এটি উত্তর দিকে রাখুন। তাহলে পুজোকারী ব্যক্তি শিক্ষা সংক্রান্ত কাজে সফলতা পান এবং সমস্ত কাজ বিনা বাধায় সম্পন্ন হয়।

২. যদি উত্তর দিকে রাখার জায়গা না থাকে তাহলে?

যদি কোনও কারণে বাড়ির উত্তর দিকে মূর্তি বা ছবি রাখার কোনও জায়গা না থাকে তবে মা সরস্বতীর মূর্তিটি উত্তর-পূর্ব কোণেও স্থাপন করা যেতে পারে। এই স্থানে তার মূর্তি বা ছবি রেখে পূজা করলে মায়ের আশীর্বাদ পাওয়া যায়।

৩. কেমন মূর্তি বা ছবি স্থাপন করবেন?

বাস্তুশাস্ত্র অনুসারে, সরস্বতীর কখনও দাঁড়ানো ভঙ্গিতে মূর্তি বা ছবি পুজো করবেন না। এই ধরনের মূর্তি স্থাপন করা শুভ নয় বলে মনে করা হয়। তাঁর মূর্তি বা ছবি সর্বদা ঘরে নিয়ে আসতে হবে পদ্মফুলের উপর বসে থাকার ভঙ্গিতে।

Advertisement

৪. মূর্তির কোনও অংশ ভেঙে গেলে পুজো করবেন না

আপনি যখনই মা সরস্বতীর মূর্তি কিনতে যাবেন, সব সময় মনে রাখবেন প্রতিমা যেন কোথাও থেকে ভেঙে না যায়।

৫. একই স্থানে একাধিক মূর্তি নয়

পাশাপাশি পূজার স্থানে মায়ের দুটি মূর্তি একসঙ্গে স্থাপন করা উচিত নয়।

বসন্ত পঞ্চমীতে প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। এ বছর সরস্বতী পুজা ২০২৩ সালের ২৬ জানুয়ারি। এই দিনে নিয়মানুযায়ী মায়ের আরাধনা করলে একজন ব্যক্তি সঙ্গীত, শিল্প ও শিক্ষা ক্ষেত্রে সাফল্য লাভ করেন।

 

Advertisement