scorecardresearch
 

Sawan 2022: অত্যন্ত শুভ যোগে শুরু হচ্ছে শ্রাবণ, ব্রতর জন্য ক'টি সোমবার?

শ্রাবণ মাস দোরগোড়ায়। সারা বছরের জন্য পুণ্য অর্জনের জন্য শুভ মাস। শিবের উপাসনার সবচেয়ে ভাল মাস। সর্বমনস্কামনাপূরণের মাস। অত্যন্ত শুভ যোগে শুরু হচ্ছে শ্রাবণ। ব্রতর জন্য ক'টি সোমবার, কীভাবে করবেন পুজো, জেনে নিন...

শ্রাবণ মাস শুরু হচ্ছে, জেনে নিন পুজোর বিধি শ্রাবণ মাস শুরু হচ্ছে, জেনে নিন পুজোর বিধি
হাইলাইটস
  • ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ
  • এবার শ্রাবণ শেষ হবে ১৭ অগাস্ট
  • এবার সোমবার পড়েছে ৫ টি

Sawan 2022 Date: ভগবান শিবের (Lord Shiba) প্রিয় শ্রাবণ মাস। ইংরেজি ১৮ জুলাই (18 July) থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস (Shravana)। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এটি চতুর্থ মাস মনে করা হয়। যে শ্রাবণ মাসে ভগবান শিবের আরাধনা করলে মনোবাঞ্ছা সম্পূর্ণরূপে পূরণ হয় এবং আকাঙ্ক্ষিত ফল লাভ হয়। এ বছর শ্রাবণ মাস ১৮ জুলাই সোমবার থেকে ১৭ অগাস্ট (17 August) বুধবার (Wednesday) পর্যন্ত থাকবে। আসুন জেনে নিই যে শ্রাবণ মাসের (Shravana) কেন বিশেষ হতে চলেছে এবং এই মাসে শিবের উপাসনা কিভাবে করবেন।

শ্রাবণ মাস পালন করলে কী লাভ হয়?

হিন্দু ধর্ম (Hinduism) মতে শ্রাবণ মাসের বিশেষ মুহূর্ত রয়েছে। শ্রাবণের প্রত্যেক সোমবার ভগবান শিবের পূজা করলে আপনি সমস্ত মনস্কামনা পূরণ করতে পারেন। এ বছর শ্রাবণ মাসের বিষ্কুম্ভ এবং প্রীতি যোগ থেকে শুরু হচ্ছে। এ জন্য এটি আরও বেশি শেষ হতে চলেছে। মনে করা হচ্ছে যে এই সংযোগে জন্ম নেওয়া, লোকেরা অত্যন্ত ভাগ্যশালী হন এবং তাঁরা উত্তম গুণ যুক্ত হন। এমন ধরণের লোক সাংসারিক সুখ এবং আর্থিক স্বাচ্ছন্দের মধ্যেই থাকেন।

এবারের শ্রাবণ মাসে মোট কতগুলি সোমবার? (How Many Monday In this Sawan)

শ্রাবণ মাসের সোমবার ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে এবং শুক্রবার ১৭ অগাস্ট-এ গিয়ে শেষ হবে। এর মাঝখানে মোট সোমবার রয়েছে ৫ টি। ১৮ জুলাই, ২৫ জুলাই, ১ অগাস্ট, ৮ অগাস্ট এবং ১৫ অগাস্ট।

শ্রাবণ মাসের পূজা বিধি

শ্রাবণ মাসে প্রত্যেকদিন সকালে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার-পরিচ্ছন্ন ধোয়া কাপড় পড়ে মন্দিরে ভগবান শিবের সামনে ঘিয়ের প্রদীপ জ্বালাতে হবে। সমস্ত দেবীদের তাদের জলাভিষেক করুন এবং গঙ্গা জল দিয়ে স্নান করান। ভগবান শিবকে ফল এবং ফুল অর্পণ করুন। ভগবান শিবকে বেলপাতা অর্পণ করুন এবং তাঁর আরতি করুন।