scorecardresearch
 

Sawan 2022: শনিবার এভাবে পুজো করুন শনি এবং শিবের, ফল পাবেন হাতেনাতে

Sawan 2022: জ্যোতিষীদের মতে, শ্রাবণের প্রতি শনিবারের গুরুত্ব বহুগুণ বেড়ে যায়। এই দিনে শিব ও শনির আশীর্বাদ মিলিত হয়। শ্রাবণের দ্বিতীয় শনিবার ২৩ জুলাই এবং সর্বার্থ সিদ্ধি যোগও এই দিনে গঠিত হচ্ছে। সর্বার্থ সিদ্ধি যোগ ২৩শে জুলাই সন্ধ্যা ৭টা ৩ থেকে পরের দিন ৫টা ৩৮ পর্যন্ত থাকবে।

Advertisement
শনিদেব। শনিদেব।
হাইলাইটস
  • শনিবার এভাবে পুজো করুন শনি এবং শিবের
  • ফল পাবেন হাতেনাতে
  • জানুন বিস্তারিত তথ্য

Sawan 2022: শ্রাবণ মাস হল শিবের ভক্তির মাস। জ্যোতিষীরা বলছেন, এই মাসজুড়ে মহাদেবের কৃপা ভক্তদের ওপর থাকে। কিন্তু শাবনে শনি পূজারও রয়েছে অসীম উপকারিতা। জ্যোতিষীদের মতে, শ্রাবণের প্রতি শনিবারের গুরুত্ব বহুগুণ বেড়ে যায়। এই দিনে শিব ও শনির আশীর্বাদ মিলিত হয়। শ্রাবণের দ্বিতীয় শনিবার ২৩ জুলাই এবং সর্বার্থ সিদ্ধি যোগও এই দিনে গঠিত হচ্ছে। সর্বার্থ সিদ্ধি যোগ ২৩শে জুলাই সন্ধ্যা ৭টা ৩ থেকে পরের দিন ৫টা ৩৮ পর্যন্ত থাকবে।

শ্রাবণ শনিবারের তাৎপর্য
ভগবান শিব হলেন শনি দেবের গুরু, শ্রাবণ মাসের প্রধান দেবতা। সমস্ত গ্রহ ও সময় নিয়ন্ত্রণ করার কারণে তাকে মহাকাল বলা হয়। শুধুমাত্র ভগবান শিব বা তাঁর অংশাবতার হনুমান জিই শনির অশুভ দৃষ্টি এবং যন্ত্রণা থেকে রক্ষা করতে পারেন। তাই শনিদেবের আরাধনা করা হলে শনির যন্ত্রণা থেকে শুধু মুক্তিই পাওয়া যায় না, বিশেষ ফলও পাওয়া যায়।

শনিবার শনির পূজা
শ্রাবণের সকালে ঘুম থেকে উঠে স্নান করা ইত্যাদির পর ভগবান শিবের পূজা করুন। তারপর সন্ধ্যায় শনিদেবের মন্দিরে যান এবং সেখানে সরিষার তেলের প্রদীপ জ্বালান। আশেপাশে শনিদেব মন্দির না থাকলে পিপল গাছের বুঝলে সরিষার তেলের প্রদীপ জ্বালান। প্রদীপ জ্বালানোর পর ভগবান শঙ্করের পঞ্চাক্ষরী মন্ত্র জপ করুন। এর সাথে শনিদেবের মন্ত্র জপ করুন।এর পরে, আপনার জীবনের সমস্ত সমস্যা দূর করার জন্য এবং সমস্ত ত্রুটি থেকে মুক্তি পাওয়ার জন্য ভগবান শনির কাছে প্রার্থনা করুন। শ্রাবণ মাসের প্রতি শনিবার একটি ছায়া পাত্র দান করুন। কথিত আছে যে, যে ব্যক্তি শ্রাবণ মাসের প্রতি শনিবারে একটি চায়ের পাত্র দান করেন, শনিদেব তাকে পছন্দসই ফল দেন।

Advertisement

শনি পূজার মাধ্যমে লাভ মিলবে
রাশিতে শনির কারণে সন্তান বাধা থাকলে শনি প্রদোষের পূজা বিশেষ ফলদায়ক। সন্তানের দিক থেকে সুখ না পেলেও শনি পূজা উপকারী। বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হলে শনির এই শনিবারে শনি সংক্রান্ত যাবতীয় দোষ-ত্রুটি দূর হয়ে যেতে পারে। যদি শনির মারক দশা চলছে, তাহলে শিব ও শনির যৌথ পূজা অলৌকিক সুবিধা দেবে। শনিবারে শনিদেবের জন্য করা দান কখনও ব্যর্থ হয় না।

Advertisement