scorecardresearch
 

Shivling Puja: একেক শিবলিঙ্গের পুজোয় আলাদা ফল, কোন ধাতুর রুদ্রাভিষেকে সর্বাধিক লাভ?

Shivling Puja: বিভিন্ন ধাতু এবং রত্ন দিয়ে তৈরি শিবলিঙ্গকে পুজো করলে নানা ফল মেলে। রত্ন অনুযায়ী বদলে যায় ফল। সমস্ত ইচ্ছা পূরণ হয় ব্যক্তির। জেনে নেওয়া যাক, কোন কোন ধাতু ও রত্নের লিঙ্গের পুজো করলে কী কী ফল লাভ করা যায়-

Advertisement
হাইলাইটস
  • বিভিন্ন ধাতু এবং রত্ন দিয়ে তৈরি শিবলিঙ্গকে পুজো করলে নানা ফল মেলে।
  • রত্ন অনুযায়ী বদলে যায় ফল।

Shiv Ji Blessings: বছরের যে কোনও মাসে শিবের পুজো করা যায়। তবে সনাতম বিশ্বাস, পঞ্চম মাস শ্রাবণে রুদ্রাভিষেক করলে সাড়া দেন মহাদেব। ভক্তদের মনোষ্কামনা পূরণ করেন। শ্রাবণ মাসকে ভগবান শিবকে উৎসর্গ করা হয়। এ মাসে ভোলেনাথের পুজো করলে বিশেষ ফল পাওয়া যায়। শ্রাবণের প্রতি সোমবার উপবাস রেখে শিবকে জল নিবেদন করেন ভক্তরা। কিন্তু শিবের কোন রূপকে পুজো করলে সর্বাধিক ফল মেলে? 

শিবকে খুশি করার অনেক উপায় বলা হয়েছে সনাতন শাস্ত্রে। বিভিন্ন ধাতু এবং রত্ন দিয়ে তৈরি শিবলিঙ্গকে পুজো করলে নানা ফল মেলে। রত্ন অনুযায়ী বদলে যায় ফল। সমস্ত ইচ্ছা পূরণ হয় ব্যক্তির। জেনে নেওয়া যাক, কোন কোন ধাতু ও রত্নের লিঙ্গের পুজো করলে কী কী ফল লাভ করা যায়-

ধাতুর শিবলিঙ্গের উপযোগিতা

বিশ্বাস করা হয় যে লোহার তৈরি শিবলিঙ্গে যদি নিয়মিত বিশুদ্ধ জল দিয়ে অভিষেক করা হয়, তাহলে শত্রুদের বিনাশ হয়। আবার তামার তৈরি শিবলিঙ্গে অভিষেক করলে দীর্ঘ ও সুস্থ জীবন পাওয়া যায়।

পিতলের শিবলিঙ্গের পুজো করলে ভক্তরা পার্থিব সুখ ভোগ করেন। যাবতীয় অর্থকড়ি, সুখ-স্বাচ্ছন্দ্য আসে জীবনে। 

সামাজিক সম্মানের জন্য রুপোর শিবলিঙ্গ পুজো করুন। রুপোর শিবলিঙ্গকে অভিষেক করে সমাজে প্রতিপত্তি বাড়ে। সম্মান মেলে।

সোনার শিবলিঙ্গে অভিষেক করলে ব্যক্তি দীর্ঘায়ু হন। এবং ধন লাভ করেন। 

ব্রোঞ্জের শিবলিঙ্গকে অভিষেক করলে বাড়ে খ্যাতি। 

রত্নের শিবলিঙ্গের উপযোগিতা

শাস্ত্র অনুসারে,স্ফটিক শিবলিঙ্গে অভিষেক করলে সমস্ত ইচ্ছা পূরণ হয়। হিরা দিয়ে তৈরি শিবলিঙ্গের পূজা করলে অনেক দিন বাঁচার আশিস মেলে। নীলা দিয়ে তৈরি শিবলিঙ্গে অভিষেক করলে সম্মান ও প্রতিপত্তি বাড়ে। 

Advertisement

রোগ থেকে মুক্তি পেতে চাইলে মুক্তোর শিবলিঙ্গের পুজো করুন। রুবি শিবলিঙ্গ থেকে সূর্য, প্রবাল থেকে মঙ্গল এবং পান্না দিয়ে তৈরি শিবলিঙ্গের পুজা করলে বুধ গ্রহের দোষ থেকে মুক্তি পাওয়া যায়। পোখরাজের তৈরি শিবলিঙ্গের পুজো করলে বিবাহিত জীবনে সুখ আসে।

সর্বাধিক ফলপ্রাপ্তি

পারদের তৈরি শিবলিঙ্গের পূজা করলে সমস্ত মনোষ্কামনা পূরণ হয়। মেলে শিবের আশিস। শাস্ত্রেও পারদের শিবলিঙ্গের পুজোকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিশ্বাস করা হয়, পারদের তৈরি শিবলিঙ্গের পুজো করলে মানুষ কখনও দরিদ্র হন না। দেবী লক্ষ্মীর কৃপা সর্বদা তাঁর উপর থাকে।

আরও পড়ুন- ছোট থেকে বড় কোন গাছ কোথায় লাগালে ঘরে আসবে ইতিবাচক শক্তি, অর্থ?

Advertisement