scorecardresearch
 

Solar Eclipse 2022 Black Moon: বছরের প্রথম সূর্যগ্রহণ, শনিবার 'কালো চাঁদ', কখন-কোথায় দেখা যাবে? ভারতে ক'টায়?

Surya Grahan 2022: নাসার বক্তব্য অনুসারে ৩০ এপ্রিল গ্রহণের সময় সূর্যের প্রতিবিম্বের ৬৪ শতাংশ চাঁদ দিয়ে অবরুদ্ধ থাকবে। বছরের প্রথম সূর্য গ্রহণ এবং দ্বিতীয় সূর্যগ্রহণ ২৫ অক্টোবর ২০২২ এ হবে।

Advertisement
সূর্য গ্রহণ কাল ৩০ এপ্রিল সূর্য গ্রহণ কাল ৩০ এপ্রিল
হাইলাইটস
  • ৩০ এপ্রিল সূর্যগ্রহণ
  • কোথা থেকে দেখা যাবে?
  • ভারতে কখন লাগবে গ্রহণ?

Solar Eclipse 2022: বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 2022) শনিবার ৩০ এপ্রিল মধ্যরাত্রিতে লাগতে চলেছে। সূর্যগ্রহণ এর বৈদিক জ্যোতিষ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে এই গ্রহণ বৈশাখ মাসের অমাবস্যা তিথিতে ঘটে। নাসার বক্তব্য অনুসারে ৩০ এপ্রিল গ্রহণের সময় সূর্যের প্রতিবিম্বের ৬৪ শতাংশ চাঁদ দিয়ে অবরুদ্ধ থাকবে। বছরের প্রথম সূর্য গ্রহণ এবং দ্বিতীয় সূর্যগ্রহণ ২৫ অক্টোবর ২০২২ এ হবে।

সূর্য গ্রহণের সময় (Solar Eclipse 2022 Time)

বছরের প্রথম সূর্যগ্রহণ ভারতীয় সময় অনুসারে ৩০ এপ্রিল মধ্যরাত্রি রাত বারোটা বেজে পনেরো মিনিটে শুরু হবে। এই সূর্য গ্রহণে ১ মে সকাল ৪ টে বেজে ৭ মিনিট পর্যন্ত থাকবে। গ্রহণ প্রায় ৪ ঘন্টা থাকবে। গ্রহণটি আংশিক গ্রহণ বলে জানা গিয়েছে। অর্থাৎ চাঁদ-সূর্যের প্রকাশের আলো কেবল একাংশ বাধাপ্রাপ্ত করতে পারবে।

কোথায় কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ? (Where & How to Watch in India)

এই সূর্যগ্রহণ আন্টার্টিকার অতিরিক্ত আটলান্টিক ক্ষেত্র, প্রশান্ত মহাসাগর এবং দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিম থেকে দেখা যাবে। এই গ্রহণ ভারতে থেকে দেখা যাবে না। এ কারণে ভারতে এই গ্রহণের ধার্মিক প্রভাব মানা হবে না এবং পুজোপাঠে কোনও রকম প্রতিবন্ধকতা থাকছে না।

সূতক কাল মানা হবে না

সূর্য গ্রহণ শুরু হওয়ার সময় ১২ ঘণ্টা আগে সূতক কাল লেগে যায়। ধার্মিক মান অনুসারে এই সময় কোনও রকম শুভ মাঙ্গলিক কাজ করা যায় না। ভারতে না দেখা যাওয়ার কারণে এই সূর্য গ্রহণের সূতক কাল মানা হবে না।

আংশিক সূর্যগ্রহণ কি? (Partial Solar Eclipse 2022)

নাসা অনুসারে সূর্যগ্রহণ কখন হবে, যখন চাঁদ, সূর্য এবং পৃথিবীর মধ্যে চলে আসে। পৃথিবীর উপর ছায়া সৃষ্টি করে। এই অবস্থাতে সূর্যের প্রকাশকে সম্পূর্ণভাবে আংশিক রূপে ঢেকে দেয়। আংশিক গ্রহণের সময় চাঁদ-সূর্যকে পুরো ঢাকতে পারে না। এই কারণে সূর্য অর্ধচন্দ্রাকার আকারে দেখা যায়। আংশিক গ্রহণ হওয়ার কারণে চাঁদ-সূর্য এবং পৃথিবী এক পূর্ণ সোজা রেখাতে থাকবে না। চাঁদ নিজের ছায়া শুধুমাত্র বাইরের ভাগেই সূর্যের উপর ফেলতে পারে। একে উপছায়াও বলা হয়।

Advertisement

 

Advertisement