scorecardresearch
 

Surya Grahan Effect: সূর্যগ্রহণে গর্ভবতী মহিলাদের এই নিয়ম মানতেই হয়, আদৌ কি কিছু হয়?

ইন্টারনেটের যুগে নাসার লাইভ স্ট্রিমিং মারফত এই গ্রহণ দেখতে পাবেন সকলে। গ্রহণ ঘিরে নানা প্রচলিত বিশ্বাস রয়েছে। যেমন, এই সময় খাবার খেতে নেই। আবার গ্রহণের সময় গর্ভবতী মহিলা এবং শিশুদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়। 

Advertisement
বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।
হাইলাইটস
  • হণ ঘিরে নানা প্রচলিত বিশ্বাস রয়েছে।
  • যেমন, এই সময় খাবার খেতে নেই।
  • আবার গ্রহণের সময় গর্ভবতী মহিলা এবং শিশুদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়। 

আজ বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ভারতীয় সময় রাত ৯টার কিছু সময় পর গ্রহণ শুরু হবে। গ্রহণ শেষ হবে ভারতীয়  সময় রাত আড়াইটের কিছু সময় আগে। ভারত থেকে গ্রহণ চোখে দেখা যাবে না। তবে ইন্টারনেটের যুগে নাসার লাইভ স্ট্রিমিং মারফত এই গ্রহণ দেখতে পাবেন সকলে। গ্রহণ ঘিরে নানা প্রচলিত বিশ্বাস রয়েছে। যেমন, এই সময় খাবার খেতে নেই। আবার গ্রহণের সময় গর্ভবতী মহিলা এবং শিশুদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়। 

গর্ভবতী মহিলাদের জন্য কী নিয়ম?

লোকবিশ্বাস অনুসারে সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে নানা বিধিনিষেধ মেনে চলতে হয়। মনে করা হয়, সূর্য, চন্দ্রের নানা অবস্থানের নানা প্রভাব পড়ে আমাদের জীবনে। যার প্রভাব পড়ে অন্তঃসত্ত্বাদের উপর, এমনটাই বিশ্বাস করা হয়। তা হলে জেনে নিন, গর্ভবতী মহিলাদের কী কী নিষেধাজ্ঞা মেনে চলতে হয়...

আরও পড়ুন

* বিশ্বাস করা হয়, গ্রহণের সময় স্নান করা উচিত নয় গর্ভবতীদের। 
* গ্রহণের সময় গর্ভবতী মহিলাদের ঘরের বাইরে বেরোনো ঠিক নয়। যদিও এই কথার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। 

* জ্যোতিষ মতে, গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণ দেখা উচিত নয়। সূর্যের ক্ষতিকারক রশ্মি এবং নেতিবাচক প্রভাব যেন না পড়ে। 

* গ্রহণের সময় অনেকেই মানসিক চাপে থাকেন। তাই একেবারেই মানসিক চাপ নেবেন না গর্ভবতী মহিলারা। 

* গ্রহণের সময় ছুঁচ, কাঁচি বা কোনও ধারালো জিনিস ব্যবহার করবেন না। একে নেতিবাচক প্রভাব পড়ে। 

* জ্যোতিষ মতে, গ্রহণের আগে খেয়ে নিন। এটি স্বাস্থ্যের জন্য ভাল। 

তবে এই কথাগুলির কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। প্রাচীন কাল থেকে এই বিশ্বাসগুলি রয়ে গিয়েছে। তাই অমঙ্গলের আশঙ্কায় অনেকেই এই নিয়ম মানেন। বিজ্ঞান মতে, আসলে গ্রহণের সময় সকলেই উত্তেজিত থাকেন। কী কী হয় ভাব কাজ করে মনের মধ্যে। গর্ভবতী মহিলাদেরও মন স্থির থাকে না এই সময়। বলে রাখা ভাল, গ্রহণ প্রাকৃতিক ঘটনা। বিজ্ঞান মতে, গর্ভাবস্থার ভাল-মন্দের সঙ্গে এর কোনও যোগ নেই। তাই কেউ এই নিয়মগুলি মানেন, আবার কেউ মানেন না। এটা যে যাঁর ব্যক্তিগত পছন্দ।

Advertisement

গ্রহণের সময় কি খাওয়া উচিত?
 বলা হয়, গ্রহণের সময় খাওয়া ঠিক নয়। বিজ্ঞান মতে, আসলে সূর্যগ্রহণের সময় চারদিক অন্ধকারে ঢেকে যায়। ফলে আলো না থাকায় ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে যায়। এতে খাবারের গুণগত মান নষ্ট হয়ে যায়। তাই খেতে বারণ করা হয়। তবে আধুনিক যুগে বিদ্যুৎ পরিষেবা থাকায় সবসময়ই আলো থাকে। 

Advertisement