scorecardresearch
 

Somvati Amavasya 2021 : আজ সোমবতী অমাবস্যা, অমঙ্গল ঠেকাতে এড়িয়ে যান এই ৬ কাজ

সোমবার কোনও অমাবস্যা পড়লে তাকে বলা হয় সোমবতী অমাবস্যা (Somvati Amavasya)। হিন্দু ধর্মে এর বিশেষ গুরুত্ব রয়েছে। সোমবতী অমাবস্যা মানুষকে ভাগ্যশালী করতে পারে। এই দিন পুজোর মধ্যে দিয়ে পিতৃপুরুষের আত্মা শান্তি পায় এবং স্বামীর দীর্ঘ জীবন লাভ হয়। তবে এই দিন এমন কিছু কাজ রয়েছে যেগুলি একেবারেই করা উচিত নয়, চলুন জেনে নেওয়া যাক সেগুলি কী কী। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সোমবার অমাবস্যা মানেই সোমবতী অমাবস্যা
  • হিন্দু ধর্মে এর বিশেষ গুরুত্ব
  • পুজোর পাশাপাশি মনে রাখতে হবে এই বিষয়গুলি

আজ কৌশিকী অমাবস্যা (Kaushiki Amavasya 2021)। সাধারণত সোমবার কোনও অমাবস্যা পড়লে তাকে সোমবতী অমাবস্যাও (Somvati Amavasya) বলা হয়। হিন্দু ধর্মে এর বিশেষ গুরুত্ব রয়েছে। সোমবতী অমাবস্যা মানুষকে ভাগ্যশালী করতে পারে। এই দিন পুজোর মধ্যে দিয়ে পিতৃপুরুষের আত্মা শান্তি পায় এবং স্বামীর দীর্ঘ জীবন লাভ হয়। তবে এই দিন এমন কিছু কাজ রয়েছে যেগুলি একেবারেই করা উচিত নয়, চলুন জেনে নেওয়া যাক সেগুলি কী কী। 

১. অমাবস্যায় কোনও শ্মশান বা কবরস্থান কিংবা তার ধারেকাছে যাওয়া উচিত নয়। কারণ এই সময় অশুভ আত্মারা সক্রিয় থাকে। মানুষ এই ধরনের অশুভ শক্তির সঙ্গে লড়াই করতে সমর্থ হয় না। ফলে মানসিকভাবে দুর্বল কোনও মানুষকে সহজেই নিজেদের বশে আনতে পারে এই অশুভ শক্তিগুলি। যার ফলে নিজের ওপর নিয়ন্ত্রণ হারান ওই ব্যক্তি। 

২. যেহেতু অমাবস্যায় পিতৃপুরষের আত্মা শান্তিলাভ করে এবং তাঁদের কৃপা বর্ষিত হয়, তাই এদিন কোনওভাবেই বাড়িতে ঝগড়া অশান্তি করা উচিত নয়। সমস্তরকম বিবাদ এড়িয়ে যাওয়া উচিত। এছাড়াও এদিন কড়া শব্দ প্রয়োগও একদম উচিত নয়। 

৩. সোমবতী অমাবস্যায় সংযমে থাকা উচিত। তাই এই দিন শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়া উচিত নয়। মনে করা হয়, এই দিন শারীরিক সম্পর্কের মাধ্যমে কোনও সন্তানের জন্ম হলে সে আজীবন সুখী হয় না। 

৪. এই দিন পিপুল গাছের পুজো করা ভাল। তবে যেহেতু শনিবার ছাড়া অন্যদিন পিপুল গাছ স্পর্শ করা ঠিক নয়, তাই পুজো করলেও গাছ স্পর্শ করবেন না। তাতে আর্থিক ক্ষতির আশঙ্কা থাকে। 

৫. এছাড়া এদিন মদপান ও মাছমাংস খাওয়া ঠিক নয়। পাশাপাশি দাড়ি, চুল এবং নখও এদিন কাটবেন না। 

Advertisement

৬. সোমবতী অমাবস্যায় যদি উপবাস করেন, তাহলে সাজগোজ নয় সাধারণভাবে থাকুন। এদিন মাদুরে ঘুমানো উচিত। তবে দুপুরে ঘুমোবেন না। তাছাড়া এদিন শরীরে তেল লাগানোও উচিত নয়। 

 

Advertisement