scorecardresearch
 

Shani Jayanti 2022: সোমবতী অমাবস্যার বিশেষ যোগ শনি জয়ন্তীতে, কীভাবে কাটবে সাড়ে সাতি?

Shani jayanti: শনিকে ন্যায়ের দেবতা হিসাবে পুজো করা হয়। তাই এই দিনে যথাযথভাবে শনিদেবের আরাধনা করলে সকল মনস্কামনা পূরণ হয়। আসুন জেনে নেওয়া যাক এবারের শনি জয়ন্তীর শুভ সময়, পুজো পদ্ধতি। পঞ্চাঙ্গ মতে, এবারও শনি জয়ন্তীতে সোমবতী অমাবস্যার বিশেষ কাকতালীয় যোগ তৈরি হচ্ছে।

শনিকে ন্যায়ের দেবতা মনে করা হয় শনিকে ন্যায়ের দেবতা মনে করা হয়
হাইলাইটস
  • শনিকে ন্যায়ের দেবতা মনে করা হয়
  • এ বার শনি জয়ন্তী উৎযাপিত হবে ৩০ মে
  • শনিদেবকে তেলযুক্ত খাবার নিবেদন করুন


Shani Jayanti: শনি জয়ন্তী , যা কৃষ্ণপক্ষের অমাবস্যায় পালিত হয়,২০২২ সালের ৩০  মে উদযাপিত হবে। এটি বিশ্বাস করা হয় যে ভগবান শনি জ্যৈষ্ঠ কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে জন্মগ্রহণ করেছিলেন, তাই এই দিনটিকে শনিদেবের জন্মবার্ষিকী হিসাবে পালন করা হয়। শনিকে ন্যায়ের দেবতা হিসাবে পুজো করা হয়। তাই এই দিনে যথাযথভাবে শনিদেবের আরাধনা করলে সকল মনস্কামনা পূরণ হয়। আসুন  জেনে নেওয়া যাক এবারের শনি জয়ন্তীর শুভ সময়, পুজো পদ্ধতি। 

শনি জয়ন্তীতে  বিশেষ কাকতালীয় যোগ
পঞ্চাঙ্গ মতে, এবার শনি জয়ন্তীতে(Shani Jayanti 2022) সোমবতী অমাবস্যার (Somvati Amavasya 2022) একটি বিশেষ কাকতালীয় যোগ  তৈরি হচ্ছে। এছাড়াও এই দিনে সর্বার্থ সিদ্ধি যোগের একটি শুভ কাকতালীয় ঘটনাও ঘটছে। শনি জয়ন্তীর দিন শনিদেবের বিশেষ পুজা করা হয়। এছাড়াও, এই দিনে লোকেরা শনি দোষ থেকে মুক্তি পেতে বিশেষ ব্যবস্থাও গ্রহণ করেন। জ্যোতিষশাস্ত্র অনুসারে এই সময়ে মকর, কুম্ভ ও মীন রাশিতে শনি সাড়ে সাতি চলছে। এ ছাড়া কর্কট ও বৃশ্চিক রাশিতে চলছে শনির ধাইয়া। এমন পরিস্থিতিতে শনি জয়ন্তী এই রাশির জাতকদের জন্য বিশেষ বলে মনে করা হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক শনি দোষ থেকে মুক্তি পেতে লোকেরা কী কী ব্যবস্থা নিতে পারেন।

 

 

পঞ্চাঙ্গ অনুসারে শুভ সময়  
শনি জয়ন্তী ২৯ মে ২০২২ দুপুর ২:৫৪  মিনিট থেকে শুরু হবে এবং পরের দিন অর্থাৎ ৩০  মে ২০২২ বিকেল ৪:৫৯ মিনিটে শেষ হবে।

শনি জয়ন্তীর পুজো পদ্ধতি 
শনি জয়ন্তীর দিন ভক্তরা উপবাস করেন। শনিদেবের পুজো করার উপায় হল-  একটি কাঠের চৌকির ওপর কালো কাপড় বিছিয়ে তার ওপর শনিদেবের মূর্তি স্থাপন করা। তারপর শনিদেবকে পঞ্চামৃত দিয়ে স্নান করান। এবার কুমকুম, কাজল, আবির, নীল অথবা কালো ফুল নিবেদন করুন। তারপর শনি ভগবানকে তেল দিয়ে তৈরি প্রসাদ নিবেদন করুন। শনি ভগবানের উপাসনা করার সময়, কিছু মন্ত্র জপ করুন, এটি আপনার রাশি থেকে শনি দোষ দূর করবে।

 

 

শনির মন্ত্র
"ওম শন্নিশ্চরায় নমঃ"
" ওম প্রম প্রম প্রুণ শশা শনিশ্চরায় নমঃ" 
"ওম  শন্নো দেবীরবিষ্ঠায়: তুমি ভবন্তু পান করো। সায়নরবিশ্রবন্তুনঃ।"

শনি জয়ন্তীতে ভক্তরা এই কাজটি করুন
শনি জয়ন্তীর দিন বিধি অনুসারে শনিদেবের পুজা করা হয়। এছাড়াও, এই দিনে কলাইয়ের  ডাল, কালো কাপড়, কালো ছোলা এবং কালো তিলের মতো কালো জিনিসগুলি গরীব বা অভাবী লোকদের মধ্যে দান করা হয়। বিশ্বাস করা হয় যে এটি করলে শনির দোষ থেকে মুক্তি পাওয়া যায়। এর পাশাপাশি শনিদেবের বিশেষ কৃপাও পাওয়া যায়। 

 

 

শনি জয়ন্তীতে, ভক্তরা সন্ধ্যায় অশ্বত্থের  নীচে সর্ষের তেলের প্রদীপ জ্বালান। এর পাশাপাশি শনিদেবের পুজোর সময় 'ওম প্রম প্রেম প্রম সহ শনিশ্চরায় নমঃ' ও ওম শনিশ্চরায় নমঃ' মন্ত্র জপ করুন। এটি করলে শনিদোষ দূর হয় বলে বিশ্বাস করা হয়। একই সঙ্গে অর্থনৈতিক অগ্রগতিও ঘটে। 

শনি জয়ন্তীর তাৎপর্য (Shani Jayanti 2022 Significance) 
হিন্দু পঞ্জিকা অনুসারে, এবার শনি জয়ন্তীতে সোমবতী অমাবস্যা, বট সাবিত্রী ব্রত এবং সর্বার্থসিদ্ধি যোগের একটি বিশেষ সমাপতন ঘটছে। এ কারণে শনি জয়ন্তীর গুরুত্ব আরও বেড়েছে। শাস্ত্রে সোমবতী অমাবস্যাকে বিশেষ বলে মনে করা হয়েছে। এই দিনে পবিত্র নদীতে স্নান, দান ও পিতৃপুরুষদের পুজো করার বিধান রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে পিতৃপুরুষের পুজো করলে শনি দোষের প্রভাব কমে যায়। এছাড়াও শনি জয়ন্তী শনি দোষে ভুগছেন এমন ব্যক্তিদের জন্যও বিশেষ বিবেচিত হয়। এই দিনে শনিদেবের পুজো বিশেষ ফলদায়ক বলে মনে করা হয়। 


 (Disclaimer:  এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা  এটি নিশ্চিত করে না।)