scorecardresearch
 
 

Surya Grahan 2021: মহাজাগতিক দৃশ্য Ring Of Fire কেন দেখা যায় জানেন?

যখন চাঁদের জন্য সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পেলেও, একটা অংশের আলোয় শুধুমাত্র বাধা পায়, তখন এই ধরনের সূর্যগ্রহণ (Solar Eclipse) দেখা যায়। আগামী ১০ জুনের সূর্যগ্রহণে দেখা যাবে রিং অফ ফায়ার (Ring Of Fire)।

আগামী ১০ জুন দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ আগামী ১০ জুন দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ
হাইলাইটস
  • আগামী ১০ জুন দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse)।
  • দুপুর ১:৪২ মিনিট থেকে  সন্ধ্যা ৬:৪১ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ থাকবে।
  • সূর্যগ্রহণ তিন প্রকারের হয়- আংশিক সূর্যগ্রহণ, বলয়গ্রাস সূর্যগ্রহণ এবং পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

আগামী ১০ জুন দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse)। দুপুর ১:৪২ মিনিট থেকে  সন্ধ্যা ৬:৪১ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ থাকবে। আমেরিকার উত্তর ভাগ, ইউরোপ এবং এশিয়া থেকে আংশিক ভাবে দেখা যাবে। কানাডা, গ্রিনল্যান্ড এবং রাশিয়ার উত্তরভাগ থেকে পূর্ণ গ্রহণ দেখা যাবে। ভারত থেকে আংশিক গ্রহণ দেখা যাবে। ভারতের অরুণাচল প্রদেশ এবং লাদাখের কিছু অংশ থেকে এই গ্রহণ দেখা যাবে। দেশের বাকি অংশে দেখা যাবে না। সূর্যগ্রহণ তিন প্রকারের হয়- আংশিক সূর্যগ্রহণ, বলয়গ্রাস সূর্যগ্রহণ এবং পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

আংশিক সূর্যগ্রহণ (Total Eclipse)

যখন চাঁদের জন্য সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পেলেও, একটা অংশের আলোয় শুধুমাত্র বাধা পায়, তখন এই ধরনের সূর্যগ্রহণ দেখা যায়। অর্থাত্‍ এক্ষেত্রে সূর্যের একটা অংশ চাঁদের জন্য ঢাকা পড়ে আর বাকি অংশ দেখা যায়। এই আংশিক গ্রহণে সূর্যকে আধ খাওয়া ফলের মতো দেখতে লাগে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ (Annular Eclipse  & Ring Of Fire)

যখন সূর্যের বহিঃসীমা ছাড়া বাকি অংশ চাঁদের দ্বারা ঢেকে যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ পৃথিবী থেকে কেবল সূর্যের বহিঃসীমা নজরে আসে। দেখে মনে হয়, ঠিক যেন একটা আংটি। একে রিং অফ ফায়ারও (Ring Of Fire) বলা হয়ে থাকে। এই ধরনের সূর্যগ্রহণ সবথেকে কম দেখা যায়। কারণ এই গ্রহণের জন্য পৃথিবী ও সূর্যের সঙ্গে চাঁদের দূরত্ব নির্দিষ্ট হওয়া প্রয়োজন।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Partial Eclipse)

 আর যখন সূর্য, পৃথিবী ও চাঁদ সম্পূর্ণভাবে একই সরলরেখায় আসে তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা পুরোপুরি বাধা পায়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতেই পাওয়া যায় না। তখন দিনের বেলায় নেমে আসে অন্ধকার। 

Solar Eclipse 2021

আরও পড়ুন: সূর্যগ্রহণের ইতিহাস! 'ড্রাগনরা গিলে খায়' প্রাচীন চিনের বিশ্বাস 

কীভাবে দেখা যাবে সূর্যগ্রহণ

দেশের বেশিরভাগ অংশ থেকে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে না। তবে তা নিয়ে মন খারাপ করবেন না। আপনি অনলাইনে এই দৃশ্যের সাক্ষী থাকতে পারেন। আগামী ১০ জুন বছরের প্রথম সূর্য গ্রহণ উপলক্ষে লাইভ স্ট্রিম লিঙ্ক আপলোড করেছে Timeanddate.com. উপরে সেই লিঙ্ক দেওয়া হল। আফনারা এখানে ক্লিক করেই দেখতে পারবেন সেই মহাজাগতিক দৃশ্য। 

আরও পড়ুন: সূর্যগ্রহণ চলাকালীন গর্ভবতী মহিলা ও শিশুদের এই কাজগুলি করলেই বিপদ! 

বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ দেখা যাবে ৪ ডিসেম্বর। মূলত দক্ষিণ গোলার্ধে এই গ্রহণ দেখা যাবে। আন্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিক মহাসাগরের দক্ষিণ ভাগ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা থেকে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না।