scorecardresearch
 

Lunar Eclipse 2021: বছরের প্রথম চন্দ্রগ্রহণ! জানুন ভারতের কোন স্থানে দেখা যাবে

বৈশাখী পূর্ণিমাতেই দেখা যাবে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মধ্যে আসে তখন পৃথিবীর আড়ালে চাঁদ ঢাকা পড়ে এবং চন্দ্রগ্রহণ হয়। জেনে নিন কবে হবে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ। জানুন কবে হবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ।

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ
হাইলাইটস
  • বৈশাখী পূর্ণিমাতেই দেখা যাবে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ।
  • ভারতের কিছু স্থান থেকেও দেখা যাবে এই গ্রহণ।
  • পূর্ণ চন্দ্রগ্রহণকে মাঝে মধ্যে 'ব্লাড মুন একলিপ্স' অর্থাৎ রক্তিম চন্দ্রগ্রহণও বলা হয়।

যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান নেয়, তখন পৃথিবীপৃষ্ঠের পর্যবেক্ষকের সাপেক্ষে সূর্য চাঁদের পেছনে আড়ালে চলে যায় এবং সূর্যের গ্রহণ ঘটে। আবার পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মধ্যে আসে তখন পৃথিবীর আড়ালে চাঁদ ঢাকা পড়ে এবং চন্দ্রগ্রহণ হয়। জেনে নিন কবে হবে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)

বৈশাখী পূর্ণিমাতেই দেখা যাবে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ। nasa.gov অনুসারে, "প্রতিবছর কমপক্ষে দুটি আংশিক চন্দ্রগ্রহণ হয়, তবে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ খুব কম হয়। চন্দ্রগ্রহণ দেখলে কোনও ক্ষতি হয় না।"

চন্দ্রগ্রহণের প্রকারগুলি কী কী?

তিন ধরণের চন্দ্রগ্রহণ দেখা যায়।

* সম্পূর্ণ চন্দ্রগ্রহণ

* আংশিক চন্দ্রগ্রহণ

*পেনুমব্রা চন্দ্রগ্রহণ

 আরও পড়ুন: বছরের প্রথম 'সুপার মুন'! ছবি শেয়ার করলেন বিশ্ববাসী 

বছরের প্রথম চন্দ্রগ্রহণ

২০২১ সালে বিশ্বজুড়ে মানুষ দুটি চন্দ্রগ্রহণের সাক্ষী হবেন। বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে আগামী ২৬ মে। টাইম অ্যান্ড ডেট ডট কম অনুসারে, এই চন্দ্রগ্রহণ ভারতে দুপুর ২:১৭ মিনিটে শুরু হবে এবং থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭: ১৯ পর্যন্ত থাকবে। কিন্তু পঞ্জিকা অনুসারে আগামী ২৬ মে চন্দ্রগ্রহণ শুরু হবে বিকেল ৬টা ১৫ মিনিটে। সূতককাল গ্রহণ শুরুর নয় ঘণ্টা আগে থেকে শুরু হবে এবং গ্রহণ ছাড়ার সঙ্গে সঙ্গেই শেষ হবে।

চন্দ্রগ্রহণ ২০২১: সুপার পূর্ণ চন্দ্রগ্রহণ 

পূর্ণ চন্দ্রগ্রহণকে মাঝে মধ্যে 'ব্লাড মুন একলিপ্স' অর্থাৎ রক্তিম চন্দ্রগ্রহণও বলা হয়। কারণ গ্রহণের সময় চাঁদের রং লালচে-কমলা হয়।

আরও পড়ুন: আর্থিক ও দাম্পত্য জীবনের সমস্যা এড়াতে সঙ্গে রাখুন রুপোলি ময়ূর 

কোথায় দেখা যাবে চন্দ্রগ্রহণ

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ ভারতের পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। এই রাজ্যগুলি হল - পশ্চিমবঙ্গ, অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যান্ড, পূর্ব ওডিশা, মণিপুর, ত্রিপুরা, অসম এবং মেঘালয়ে দেখা যাবে। 

এছাড়া দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর এবং অ্যান্টার্কটিকাতে দৃশ্যমান হবে।