scorecardresearch
 

Tulsi Plant Vastu Tips: বাড়িতে তুলসী গাছ কোথায়-কীভাবে রাখবেন? না জানলে লক্ষ্মী আসবেন না

বাড়ির কোন দিকে কীভাবে তুলসী গাছ রাখলে উন্নতি ও সুখশান্তি আসবে ঘরে, এ ব্যাপারে বলা রয়েছে বাস্তুশাস্ত্রে । তুলসী পুজো করলে লক্ষ্মীও প্রসন্ন হন। 

Advertisement
তুলসীর বাস্তু টিপস। তুলসীর বাস্তু টিপস।
হাইলাইটস
  • তুলসী কোন দিকে রাখলে উপকার?
  • মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে যা করবেন।

লোকবিশ্বাস, তুলসী গাছে বাস করেন বিষ্ণু ও লক্ষ্মী। প্রতিটি সনাতনীর বাড়িতে রয়েছে তুলসী। তবে তুলসী রাখার কয়েকটি নিয়ম রয়েছে। সেই নিয়ম না মানলে হতে পারে হিতে বিপরীত। বাড়ির কোন দিকে কীভাবে তুলসী গাছ রাখলে উন্নতি ও সুখশান্তি আসবে ঘরে, এ ব্যাপারে বলা রয়েছে বাস্তুশাস্ত্রে । তুলসী পুজো করলে লক্ষ্মীও প্রসন্ন হন। 


কোন দিকে রাখবেন তুলসী

বাড়িতে তুলসী গাছ লাগানোর জন্য উত্তম ও শুভ দিক হল উত্তর। উত্তর দিক ছাড়াও পূর্ব দিকেও তুলসী গাছ লাগাতে পারেন। লোকবিশ্বাস, এই দিকগুলিতে তুলসী লাগালে ঘরে সুখ, সমৃদ্ধি ও সমৃদ্ধি আসে।

কোন দিকে রাখবেন না

তুলসী গাছ কখনও দক্ষিণ বা দক্ষিণ পশ্চিম দিকে লাগানো উচিৎ নয়। এই দিকটি তুলসীর জন্য সঠিক নয় বলে মনে করা হয়। ভুল দিকে তুলসী লাগালে ফল মেলে না। নেতিবাচক শক্তি আসে ঘরে। 

কোন দিন তুলসী চারা রোপণ 

তুলসী গাছ যে কোনও দিন রোপণ করা যায় না। তুলসী ভগবান বিষ্ণুর প্রিয়। বৃহস্পতিবারকে ভগবান বিষ্ণুর দিন বলে মনে করা হয়। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার তুলসী গাছ লাগানো উত্তম বলে মনে করা হয়।

লক্ষ্ণীর খুব প্রিয় বলে শুক্রবারেও তুলসী লাগাতে পারেন। ধর্মীয় বিশ্বাস, তুলসীকে দেবী লক্ষ্মীর রূপ। এর পাশাপাশি শনিবারও তুলসী রোপণ করা শুভ।

কোন দিন তুলসী রোপণ করবেন না

রবিবারে তুলসি গাছ রোপণ করবেন না। সোম, বুধবার এবং একাদশীতেও তুলসী গাছ লাগাতে নেই।

তুলসীর চারপাশে কী কী রাখবেন না

ঝাঁটা- শাস্ত্রে বলা হয়েছে তুলসীর কাছে কখনই ঝাঁটা রাখা উচিৎ নয়। আসলে এর পিছনের কারণ,ময়লা পরিষ্কার করতে ঝাঁটা ব্যবহার করা হয়। মা লক্ষ্মী নোংরা জিনিসপত্রের কাছে থাকেন না। মা লক্ষ্মী সেই বাড়িতে যান যেখানে তুলসীর কাছাকাছি ঝাঁটা রাখা থাকে। 

Advertisement

কাঁটা গাছ- বাস্তুশাস্ত্রের বিশেষজ্ঞরা বলছেন, ভুলেও তুলসীর কাছে কাঁটাযুক্ত গাছ লাগানো উচিৎ নয়। এতে ঘরে নেতিবাচক শক্তির প্রবাহ বাড়তে শুরু করে। যে কারণে ঘরে সমৃদ্ধি থাকে না।

জুতো- তুলসী একটি পবিত্র গাছ। তুলসীকে দেবীর লক্ষ্মীর আর এক রূপ হিসেবে পুজো করেন সনাতনীরা। এর বিশুদ্ধতার প্রতি সবার খেয়াল রাখা উচিৎ। তুলসীর আশেপাশে এক মুহূর্তের জন্যও জুতো ও চপ্পল রাখা উচিৎ নয়।

আরও পড়ুন- ১৩ ফেব্রুয়ারি থেকে একত্রে শনি-সূর্য, অর্থলাভ-সাফল্য ৫ রাশির

Advertisement