scorecardresearch
 

Tulsi Pujan Bidhi: টাকা আসবে দেদার, লক্ষ্মীর কৃপা থাকবে বছরভর; তুলসির পুজো করুন এভাবে

Tulsi Pujan Bidhi: বাস্তুশাস্ত্রেও  (Vastu Shastra) তুলসী গাছের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বাস্তুশাস্ত্র অনুসারে, যে বাড়িতে তুলসী গাছ লাগানো হয়, সেখানে ইতিবাচক শক্তির যোগাযোগ হয়। সেই সঙ্গে ঘরের বাস্তু দোষও শেষ হয়ে যায়। জেনে নিন, যে তুলসী পুজোর (Tulsi Puja Vidhi) পাশাপাশি কোন কাজ করলে মা লক্ষ্মী প্রসন্ন হন।

Advertisement
Tulsi: আসবে টাকা-মিলবে লক্ষ্মীর কৃপা, তুলসী পাতার সঙ্গে পুজোয় করুন এই কাজগুলি Tulsi: আসবে টাকা-মিলবে লক্ষ্মীর কৃপা, তুলসী পাতার সঙ্গে পুজোয় করুন এই কাজগুলি
হাইলাইটস
  • আসবে টাকা-মিলবে লক্ষ্মীর কৃপা
  • তুলসী পাতার সঙ্গে পুজোয় করুন এই কাজগুলি

Tulsi Pujan Bidhi:  হিন্দু ধর্মে তুলসীকে মা লক্ষ্মীর প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। ধর্মীয় বিশ্বাস যে মা লক্ষ্মী এতে বাস করেন। এই কারণেই বাড়িতে প্রতিদিন তুলসী পুজো  (Tulsi) করা হয়। এর সঙ্গে সন্ধ্যায় তুলসীকে প্রদীপ দেখানো হয়। কথিত আছে, যে প্রতিদিন তুলসী পুজো করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। বাস্তুশাস্ত্রেও  (Vastu Shastra) তুলসী গাছের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বাস্তুশাস্ত্র অনুসারে, যে বাড়িতে তুলসী গাছ লাগানো হয়, সেখানে ইতিবাচক শক্তির যোগাযোগ হয়। সেই সঙ্গে ঘরের বাস্তু দোষও শেষ হয়ে যায়। জেনে নিন, যে তুলসী পুজোর (Tulsi Puja Vidhi) পাশাপাশি কোন কাজ করলে মা লক্ষ্মী প্রসন্ন হন।

কী বলছে ধর্মীয় বিশ্বাস

মা লক্ষ্মী এবং ভগবান বিষ্ণু তুলসীতে থাকেন। তাই বলা হয় যে লক্ষ্মীর আশীর্বাদ পেতে প্রতিদিন তুলসী পুজো করতে হবে। কথিত আছে যে তুলসীকে সঠিকভাবে পুজো করলে বাড়িতে দেবী লক্ষ্মীর বাস হয়। যার ফলে পরিবার সর্বদা সুখী থাকে। সাধারণত, সকালে তুলসীতে জল নিবেদন করা হয়। বিশ্বাস করা হয় যে সকালে তুলসী পুজো করলে বেশি উপকার পাওয়া যায়। সন্ধ্যায় তুলসীকে প্রদীপ দেখানোও শুভ বলে মনে করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, প্রতিদিন প্রদীপ দিয়ে তুলসীর আরতি করলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন।

কী কী করবেন

ব্যবসায় ক্ষতি হলে শুক্রবার তুলসীতে কাঁচা দুধ নিবেদন করতে হবে। এতে করে ব্যবসায় লোকসানের সম্ভাবনা কমে যায় এবং লাভ হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, যেসব মেয়েদের বিয়ে হতে দেরি হচ্ছে, তাঁদের প্রতিদিন তুলসীতে জল নিবেদন করা উচিত। এছাড়াও, সন্ধ্যায় তুলসীকে প্রদীপ দেখাতে হবে এবং সেইসঙ্গে তুলসী মাতার কাছে প্রার্থনা করা উচিত। এটি নিয়মিত করলে দাম্পত্য জীবনে আসা বাধা দূর হয়। যদি লক্ষ লক্ষ চেষ্টা করেও জীবনে সবকিছু ঠিকঠাক না হয়, তবে তুলসী পুজো উপকারী প্রমাণিত হতে পারে। বিশ্বাস অনুযায়ী, ইচ্ছা পূরণের জন্য একটি পিতলের পাত্রে জল ভরে তাতে কিছু তুলসী পাতা রাখুন। একদিন পর এই জল সারা ঘরে ছিটিয়ে দিন। এটি করলে নেতিবাচক শক্তি দূর হয়।

Advertisement

 

Advertisement