scorecardresearch
 

Nirjala Ekadashi 2023 Tulsi Upay : ৩১ মে তুলসী গাছের কাছে এই ৫ ভুল মোটেই করবেন না, বিদায় নেবেন ধনদেবী

বছরে মোট ২৪টি একাদশী আসে। তার মধ্যে সর্বশ্রেষ্ঠ হল নির্জলা একাদশী। এই বছর আগামী ৩১ মে হতে চলেছে নির্জলা একাদশী (Nirjala Ekadashi 2023)। এই নির্জলা একাদশীতে তুলসী গাছের সঙ্গে যুক্ত কিছু টোটকা খুবই কার্যকরী হয়ে ওঠে। তাই নির্জলা একাদশীতে তুলসী সংক্রান্ত ৫টি ভুল কখনওই করবেন না। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ৩১ তারিখ নির্জলা একাদশী
  • এই একাদশী সবচেয়ে গুরুত্বপূর্ণ
  • জেনে নিন তুলসীর ৫ উপায়

সামনেই আসতে চলেছে নির্জলা একাদশী। তবে বছরের সবচেয়ে বড় এই একাদশীতে ৫টি ভুল কখনওই করবেন না। হিন্দু ধর্মে একাদশীর বিশেষ গুরুত্ব হয়েছে। বছরে মোট ২৪টি একাদশী আসে। তার মধ্যে সর্বশ্রেষ্ঠ হল নির্জলা একাদশী। এই বছর আগামী ৩১ মে হতে চলেছে নির্জলা একাদশী (Nirjala Ekadashi 2023)। এই নির্জলা একাদশীতে তুলসী গাছের সঙ্গে যুক্ত কিছু টোটকা খুবই কার্যকরী হয়ে ওঠে। তাই নির্জলা একাদশীতে তুলসী সংক্রান্ত ৫টি ভুল কখনওই করবেন না। 

১. তুলসী গাছে মা লক্ষ্মীর বসবাস বলে মনে করা হয়। আর কথিত আছে একাদশীতে দেবী লক্ষ্মী নির্জলা উপবাস করেন। তাই এই দিন কখনওই তুলসী গাছে জল দেবেন না। 

২. একাদশীর দিন কখনওই তুলসী পাতা তুলবেন না। যদি তুলসী পাতার একান্তই প্রয়োজন থাকে, তবে তা একদিন আগেই সংগ্রহ করে রাখুন। 

৩. তুলসী পাতা কখনও নখ দিয়ে তুলবেন না। বা হ্যাঁচকা টানেও তুলসী পাতা ছিঁড়বে না। পাতা তোলার আগে তুলসী গাছকে প্রণাম করুন এবং তারপর আলতো করে পাতা তুলে নিন। 

৪. নোংরা বা এঁটো হাতে কখনওই তুলসী পাতা ছোঁবেন না। তাতে দেবী লক্ষ্মী রুষ্ট হতে পারেন। আর ধনদেবী রুষ্ট হলে তিনি বাড়ি ছেড়ে চলে যেতে পারেন। 

৫. নির্জলা এদাকশীতে তুলসী গাছের আশেপাশে যেন কোনও ময়লা না থাকে। এছাড়াও মনে রাখবেন তুলসী গাছ সংলগ্ন এলাকায় জুতো-চপ্পল এবং এঁটো রাখবেন না। 

মনে রাখবেন তুলসীকে জল নিবেদন করার পাশাপাশি আরও কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। বাস্তুশাস্ত্র অনুসারে তুলসী গাছ সবসময় বাড়ির উত্তর বা উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে। এই দিকটিকে দেবতাদের বাসস্থান হিসাবে বিবেচনা করা হয়েছে। অন্যদিকে, বাড়ির দক্ষিণ দিকে এই গাছটি লাগানো অশুভ বলে মনে করা এছাড়াও নির্জলা একাদশীতে ভগবান বিষ্ণুতে তুলসীর মালা অর্পণ করুন। একইসঙ্গে  ওং নমঃ ভগবতে বাসুদেবায় নমঃ মন্ত্র জপ করুন। তাতে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাবেন। 

Advertisement

আরও পড়ুন - 'তীব্র গরমে বিস্ফোরণ হতেই পারে', বাজি-কাণ্ডে ব্যাখ্যা সৌগতর

 

Advertisement