scorecardresearch
 

Vastu Tips Tulsi: সপ্তাহের এই একটি দিন ভুলেও ছোঁবেন না তুলসি গাছ

Tulsi Vastu Tips: তুলসী গাছ লাগানোর দিক নির্দেশনা যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই সঠিক দিনে রোপণের পরামর্শ দেওয়া হয়। এটা বিশ্বাস করা হয় যে তুলসী গাছটি শুধুমাত্র বিশেষ দিনগুলিতে রোপণ করা উচিত এবং এমন কিছু দিন রয়েছে যেখানে এই গাছটিকে স্পর্শ করাও উচিত নয়।

রোজ তুলসির পুজো করেন, সপ্তাহে এই দিন কিন্তু এই গাছ ছোঁয়া যায় না, জানতেন? রোজ তুলসির পুজো করেন, সপ্তাহে এই দিন কিন্তু এই গাছ ছোঁয়া যায় না, জানতেন?
হাইলাইটস
  • সপ্তাহের যে দিন তুলসী গাছ ছোঁয়া অমঙ্গল
  • এছাড়াও যেদিন তুলসি গাছ ছোঁবেন না
  • জেনে না রাখলে ঘরে অকল্যাণ হতে পারে

Tulsi Vastu Tips: তুলসী গাছকে সবচেয়ে পবিত্র বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই গাছটি যে বাড়িতে রাখা হয়, সেখানে সর্বদা সুখ এবং সমৃদ্ধি থাকে। তুলসী গাছ সমস্ত হিন্দু পরিবারের জন্য অপরিহার্য বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে, বাস্তু অনুসারে তুলসি গাছকে সঠিক পথে রাখলে ঘরে সবসময় সুখ থাকে। তুলসি গাছ লাগানোর দিক নির্দেশনা যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই সঠিক দিনে রোপণের পরামর্শ দেওয়া হয়। এটা বিশ্বাস করা হয় যে তুলসি গাছটি শুধুমাত্র বিশেষ দিনগুলিতে রোপণ করা উচিত এবং এমন কিছু দিন রয়েছে যেখানে এই গাছটিকে স্পর্শ করাও উচিত নয়।

জানুন বাস্তু কী বলছে

হিন্দু ধর্মশাস্ত্র এবং বাস্তু অনুসারে, বৃহস্পতিবার বাড়িতে তুলসি গাছ লাগানো সবচেয়ে শুভ বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর দিন এবং তুলসিকে বিষ্ণুপ্রিয়া রূপে পূজা করা হয়। তাই বৃহস্পতিবার বাড়িতে তুলসি গাছ লাগালে ভগবান বিষ্ণুর আশীর্বাদ সবসময় আপনার ওপর থাকে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কার্তিক মাসটিকে এই গাছ লাগানোর জন্য সবচেয়ে শুভ বলে মনে করা হয়। এই মাস জুড়ে তুলসি গাছের পুজো করা হয় এবং এর সামনে একটি প্রদীপ জ্বালানো হয়।

কবে তুলসি গাছ স্পর্শ করবেন না?

জ্যোতিষশাস্ত্র এবং বাস্তুতে একটি বিশ্বাস রয়েছে যে তুলসি গাছকে রবিবার স্পর্শ করা উচিত নয়। তাই এই দিনে বাড়িতে তুলসি গাছ লাগাবেন না। এটা বিশ্বাস করা হয় যে তুলসিকে নিয়মিত জল নিবেদন করা উচিত, তবে রবিবার এবং একাদশী হল সেই তিথিগুলিতে আপনার তুলসিকে জল দেওয়া উচিত নয়। বিশ্বাস করা হয় যে, এই দিনে তুলসি মাতাও ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপোস করেন।

তুলসি গাছ শুকিয়ে গেলে কী করবেন

হিন্দু ধর্মে, তুলসি গাছটিকে সবচেয়ে পবিত্র বলে মনে করা হয়। যে পাত্রে তুলসি গাছ লাগানো হয় তার মাটিও এত পবিত্র বলে বিবেচিত হয়, ফলে তাতে আবার তুলসি গাছ লাগানো যায়। কোনও কারণ ছাড়াই তুলসি গাছের ডাল উপড়ে ও কাটা উচিত নয়। যদি গাছটি শুকিয়ে যায় তবে সঠিক ধর্মীয় আচারের সঙ্গে শুকনো গাছটিকে নদীতে ফেলে দিন। শুকনো তুলসি গাছ কখনওই ঘরে রাখা উচিত নয়। এমনটা বিশ্বাস করা হয় যে যে ব্যক্তি নিয়মিত তুলসিকে জল দেয় সে আর্শীবাদ লাভ করে।