scorecardresearch
 

Tulsi Vastu Tips: ভুল দিকে তুলসী রাখলে কাঙাল হবেন, জানুন কোথায় রাখা উচিত এই গাছ

সবার বাড়িতেই তাই থাকে তুলসী গাছ। প্রতিদিন তুলসী গাছকে পুজো করা হয়। জল অর্পণ করা হয় গাছে। তুলসী পুজো করলে ঘরে আসে ইতিবাচক শক্তি। মেলে লক্ষ্মীর আশীর্বাদ। বাস্তুশাস্ত্রেও তুলসী গাছ খুবই গুরুত্বপূর্ণ। ঘরে থাকলে সুখ ও শান্তি থাকে। আসে সমৃদ্ধি। তবে তুলসী গাছ রাখার নিয়মও রয়েছে। 

Advertisement
তুলসী বাস্তু টিপস। তুলসী বাস্তু টিপস।
হাইলাইটস
  • তুলসী ঘরে রাখলে মেলে মা লক্ষ্মীর আশিস।
  • ঘরে তুলসী থাকলে আসে অর্থ-সম্পদ।

সনাতম ধর্মে তুলসী গাছকে শুভ ও পবিত্র বলে মনে করা হয়। লোকবিশ্বাস, তুলসী গাছে বাস করেন লক্ষ্মী। সবার বাড়িতেই তাই থাকে তুলসী গাছ। প্রতিদিন তুলসী গাছকে পুজো করা হয়। জল অর্পণ করা হয় গাছে। তুলসী পুজো করলে ঘরে আসে ইতিবাচক শক্তি। মেলে লক্ষ্মীর আশীর্বাদ। বাস্তুশাস্ত্রেও তুলসী গাছ খুবই গুরুত্বপূর্ণ। ঘরে থাকলে সুখ ও শান্তি থাকে। আসে সমৃদ্ধি। তবে তুলসী গাছ রাখার নিয়মও রয়েছে। 

কোন দিকে রাখবেন তুলসী গাছ- ঘরে তুলসী  রাখতে গেলে উত্তর দিকে রাখুন। বাড়িতে যদি এই দিকে তুলসী গাছ লাগানো সম্ভব না হয় তবে উত্তর-পূর্ব দিকেও রাখা যেতে পারে। তুলসী ঘরে থাকলে আসে সুখ ও সমৃদ্ধি। বৃহস্পতিবার তুলসী গাছ রোপন করলে মেলে ভগবান বিষ্ণুর আশীর্বাদ। শনিবার তুলসী ঘরে আনলে আর্থিক সংকট দূর হয়।

নেতিবাচক প্রভাব কখন পড়ে- বাস্তুশাস্ত্র অনুসারে তুলসী গাছ কখনও পূর্ব দিকে রাখা উচিত নয়। এতে নেতিবাচক প্রভাব পড়ে। ব্যবসায় ক্ষতির সম্মুখীন হতে হয়। তুলসী গাছকে দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিকেও রাখবেন না। 

ছাদে রাখবেন না-কয়েকজনের জন্মকোষ্ঠীতে বুধ গ্রহের সঙ্গে যোগ থাকে সম্পদের। বাড়িতে তুলসী গাছ ছাদে রাখলে সম্পদের হানি হতে পারে। তাই ছাদে তুলসী গাছ রাখবেন না। তুলসী ছাদে রাখলে বাড়তে পারে খরচ। আসতে পারে নানাবিধ সমস্যা ও বাধাবিঘ্ন। 

পরিষ্কার-পরিচ্ছন্ন- তুলসী গাছ সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় রাখবেন। তুলসী গাছের চারপাশে নোংরা জিনিস রাখবেন না। তুলসীর চারপাশে জুতো, ছেঁড়া জিনিস, ময়লা,আর্বজনা রাখার বিন রাখবেন না। তুলসীতে মা লক্ষ্মী বাস করেন। আর তিনি সবসময় পরিচ্ছন্ন জায়গায় থাকতে পছন্দ করেন।

আরও পড়ুন- পেঁচা না পদ্মে আসীন লক্ষ্মী ঘরে রাখলে ধনসম্পদ আসবে?

Advertisement

Advertisement