scorecardresearch
 

Vastu Tips For Workplace : কর্মস্থলে মেনে চলুন এই বিষয়গুলি, উন্নতি কেউ রুখতে পারবে না

বাস্তু হল প্রাচীন ভারতের এমন একটি বিজ্ঞান যা প্রকৃতির বিভিন্ন উপাদানের ভারসাম্য বজায় রেখে আমাদের জীবনকে উন্নত করতে সাহায্য করে। আসুন জেনে নিই কর্মজীবনে দ্রুত অগ্রগতি পেতে বাস্তুতে কী কী প্রতিকার উল্লেখ করা হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • উন্নতির ক্ষেত্রে বিশেষ ভূমিকা রয়েছে বাস্তুর
  • কর্মস্থলে কিছু বাস্তু ত্রুটি আটকে দিতে পারে উন্নতি
  • খেয়াল রাখুন এই বিষয়গুলি

কেরিয়ার বা চাকরি সংক্রান্ত বিষয়ে যদি বাস্তুশাস্ত্রের খেয়াল রাখা না হয় তাহলে খারাপ ফল হতে পারে। কর্মজীবনে সাফল্য এবং চাকরিতে ভাল সুযোগ পাওয়ার জন্য বাস্তুর বিশেষ ভূমিকা আছে। বাস্তু হল প্রাচীন ভারতের এমন একটি বিজ্ঞান যা প্রকৃতির বিভিন্ন উপাদানের ভারসাম্য বজায় রেখে আমাদের জীবনকে উন্নত করতে সাহায্য করে। আসুন জেনে নিই কর্মজীবনে দ্রুত অগ্রগতি পেতে বাস্তুতে কী কী প্রতিকার উল্লেখ করা হয়েছে।

১. ল্যাপটপ বা স্মার্টফোনের মতো ইলেকট্রনিক গ্যাজেট ব্যবহার করার সময়, দিকনির্দেশের বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। বাস্তু অনুসারে, ইলেক্ট্রনিক জিনিসগুলি দক্ষিণ-পূর্ব দিকে রাখা কেরিয়ারে উন্নতির জন্য খুব ভাল। সেগুলির তারে যাতে জট না পড়ে বা এলোমেলোভাবে টেবিলে পড়ে না থাকে সেইদিকে খেয়াল রাখুন। 

২. আপনি যদি কাজের সময় চেয়ারে আড়াআড়িভাবে বসে থাকেন, তাহলে সেই অভ্যাসটি অবিলম্বে পরিবর্তন করুন। এতে কর্মজীবনে অগ্রগতি বাধাপ্রাপ্ত হয়। অফিসে হাই ব্যাক চেয়ারে বসা কেরিয়ারের জন্য খুব ভাল। বাড়ি থেকে কাজ করলেও এটি মেনে চলুন। 

৩. যাঁরা ওয়ার্ক ফ্রম হোম করেছেন, তাঁদেরও কিছু বিষয়ে যত্ন নেওয়া উচিত। কর্মস্থল যেন বেডরুমের ঠিক পাশে না থাকে সেদিকে খেয়াল রাখুন। কাজের জন্য শুধুমাত্র আয়তক্ষেত্রাকার বা বর্গাকার ডেস্ক ব্যবহার করুন। গোল টেবিল বা বৃত্তাকার ডেস্কে কাজ করবেন না। 

৪. শক্তিশালী স্ফটিক ব্যবহার করলে শক্তির স্তর বৃদ্ধি পায় এবং কাজের দক্ষতা বাড়ে। অফিস ডেস্কে কোয়ার্টজ ক্রিস্টাল রাখলে ভাল সুযোগ পাওয়ার সম্ভাবনা বাড়ে। এছাড়াও, ডেস্কে একটি বাঁশ গাছ রাখাও কেরিয়ারের জন্য শুভ বলে মনে করা হয়।

৫. বাস্তু অনুসারে, ঘুমানোর সময় পূর্ব দিকে মাথা রাখাও কেরিয়ার বৃদ্ধির জন্য ভাল। এতে শুধু একাগ্রতাই বাড়ে না, মানসিক শক্তিরও বিকাশ ঘটে। মানুষের সবসময় উত্তর দিকে বসে কাজ করা উচিত। কাজ করার সময় পিছনদিকে একটি দেওয়াল থাকা ভাল, তবে তাতে যেন জানালা না থাকে। 

Advertisement

আরও পড়ুনগুমোট গরমই চলবে, বৃষ্টির পূর্বাভাস কোন কোন জেলায়?

 

Advertisement