scorecardresearch
 

1st December 2022 Vastu Tips : ডিসেম্বরের প্রথম দিন ৪ শুভ যোগ, এই ৫ কাজে মা লক্ষ্মীর আশীর্বাদ নিশ্চিত

গ্রহ নক্ষত্র অনুসারে, ডিসেম্বরের প্রথম দিন শনি ও বৃহস্পতি শশ ও হংস যোগের সৃষ্টি করছে। সেই সঙ্গে রবি ও হর্ষ যোগও সারাদিন থাকবে। শুভ যোগের পাশাপাশি, পূর্বাভাদ্রপদ নক্ষত্রও মাসের প্রথম দিনে কার্যকরী হয়ে উঠনে। এই শুভ যোগ ও গ্রহ নক্ষত্রের প্রভাব দেশ তথা বিশ্বসহ মানুষের জীবনেও পড়বে। জ্যোতিষশাস্ত্রে এই শুভ যোগ ও গ্রহ নক্ষত্রের গুরুত্ব বিচার করে কিছু প্রতিকারও দেওয়া হয়েছে।

দেবী লক্ষ্মী দেবী লক্ষ্মী
হাইলাইটস
  • চলে এল বছরের শেষ মাস
  • প্রথম দিনেই প্রচুর শুভ যোগ
  • এই কাজগুলি করলে হবে উন্নতি

বৃহস্পতিবার ডিসেম্বরের প্রথম দিন। গ্রহ নক্ষত্র অনুসারে, ডিসেম্বরের প্রথম দিন শনি ও বৃহস্পতি শশ ও হংস যোগের সৃষ্টি করছে। সেই সঙ্গে রবি ও হর্ষ যোগও সারাদিন থাকবে। শুভ যোগের পাশাপাশি, পূর্বাভাদ্রপদ নক্ষত্রও মাসের প্রথম দিনে কার্যকরী হয়ে উঠনে। এই শুভ যোগ ও গ্রহ নক্ষত্রের প্রভাব দেশ তথা বিশ্বসহ মানুষের জীবনেও পড়বে। জ্যোতিষশাস্ত্রে এই শুভ যোগ ও গ্রহ নক্ষত্রের গুরুত্ব বিচার করে কিছু প্রতিকারও দেওয়া হয়েছে। সেই প্রতিকারগুলি করলে শুধু লাভবান হবেন না, গোটা পরিবারও উপকৃত হবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই শুভ দিনে কী কী করা উচিত।

এভাবে আর্থিক সমস্যা দূর করুন
বৃহস্পতিবার মাসের প্রথম দিনে হলুদ রঙের কাপড় নিন এবং তাতে একটি নারকেল, রৌপ্য মুদ্রা, হলুদ কড়ি এবং জাফরান বেঁধে দেবী লক্ষ্মীর সামনে রাখুন। এর পর, আচার-অনুষ্ঠান সহ দেবী লক্ষ্মীর পূজা করুন। তারপর সেই জিনিসগুলি ঠাকুর ঘরে নিয়ে গিয়ে আলমারি বা টাকা পয়সা রাখার জায়গায় রাখুন। এতে আর্থিক সমস্যা দূর হবে এবং পরিবারের সদস্যদের উন্নতি হয়।

চাকরি-ব্যবসায়য় উন্নতির উপায়
চাকরি ও ব্যবসায় সমস্যা থাকলে মাসের প্রথম দিনে শুভ যোগের মধ্যে বাড়িতে হলুদের মালা ঝুলিয়ে হলুদ বস্ত্র পরিধান করে কর্মস্থলে যান এবং কিছু দান করুন। তাতে লক্ষ্মী নারায়ণের আশীর্বাদ পাওয়া যাবে এবং চাকরি ও ব্যবসার সমস্যা দূর হবে। লাভের পথও প্রশস্ত হবে।

কেরিয়ার ও পরিবারের জন্য করুন...
ডিসেম্বরের প্রথম দিনে বেশকিছু শুভ যোগ তৈরি হচ্ছে। এই দিন শিবলিঙ্গে জল নিবেদনের পরে, ১০৮টি বেল পাতায় শ্বেত চন্দন দিয়ে ওম নমঃ শিবায় লিখে শিবলিঙ্গে অর্পণ করুন। এর পরে শিব লিঙ্গাষ্টকম স্তোত্র পাঠ করুন। এতে কর্মজীবন ও পারিবারিক সমস্যাগুলি দূর হবে।

লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার উপায়
শুভ যোগের সদ্ব্যবহার করে, দুধ ও জল দিয়ে পদ্ধতিগতভাবে শ্রী যন্ত্রের পুজো করুন। এরপর সারা ঘরে জল ছিটিয়ে দিন। বাড়িতে ৫টি মেয়েকে খাওয়ান এবং সকাল-সন্ধ্যায় তুলসী পুজো করুন। শ্রীযন্ত্রের পুজো করার পর আলমারি বা ভল্টের মতো জায়গায় রেখে দিন। এতে দেবী লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পাওয়া যবে।

ঘরে লক্ষ্মী আসার উপায়
বাড়িতে পরিচ্ছন্নতা বজায় রাখুন এবং মনকে শান্ত ও ইতিবাচক রাখুন। এরপর বাড়ির প্রধান দরজার চৌকাঠে জলের সঙ্গে হলুদ মিশিয়ে দুপাশে স্বস্তিক চিহ্ন আঁকুন। তারপর তুলসী পুজো করুন ও বিষ্ণু সহস্ত্রাম-সহ কনকধারা স্তোত্র পাঠ করুন। সন্ধ্যায় সদর দরজায় প্রদীপ জ্বালিয়ে মন্দিরে যান। এতে ঘরে দেবী লক্ষ্মীর আগমন ঘটবে। 

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা। তথ্যগুলি যাচাই করেনি  Bangla.Aajtak.In।)

আরও পড়ুন - ডিসেম্বরে জন্ম? জেনে নিন নিজের ভাগ্য ও চরিত্রের গোপন কথা