scorecardresearch
 

Rakhi Purnima 2022: এমন রাখি ভুলেও কিনবেন না, ভাইয়ের অমঙ্গল হতে পারে

Raksha Bandhan 2022: এই বছর ১১ অগাস্ট, বৃহস্পতিবার রবিবার রাখি পূর্ণিমা উৎসব পালন হবে। তবে না জেনেই অনেক সময়, ভুল রাখি কিনে ফেলেন অনেকেই। যেটা আসলে অত্যন্ত অশুভ। তাই ভেবে চিন্তে রাখি কেনা উচিত।

Advertisement
এই বছর রাখি পূর্ণিমা পালন হবে ১১ অগাস্ট এই বছর রাখি পূর্ণিমা পালন হবে ১১ অগাস্ট

হিন্দুদের বারো মাসে তের পার্বণ। তার মধ্যে একটি অন্যতম উৎসব হল রাখি পূর্ণিমা বা রাখি বন্ধন। সাধারণত শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে রাখি বন্ধন উৎসব হয়। মূলত বোন -দিদিরা তাঁদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাদের হাতে রাখি বাঁধা যায়। গোটা ভারত জুড়ে উদযাপন হয় এই উৎসবের। 

এই বছর ১১ অগাস্ট, বৃহস্পতিবার রবিবার রাখি পূর্ণিমা উৎসব পালন হবে । তবে না জেনেই অনেক সময়, ভুল রাখি কিনে ফেলেন অনেকেই। যেটা আসলে অত্যন্ত অশুভ। তাই ভেবে চিন্তে রাখি কেনা উচিত। বাজারে নানা রকমের রাখি পাওয়া যায় বর্তমানে। বিশেষত চিন থেকে যে সমস্ত রাখি আসে, সেগুলো দেখতে খুব সুন্দর হয়। জ্যোতিষাচার্যদের মতে, এই ধরনের রাখি অত্যন্ত অশুভ। আপনি যদি আপনার ভাইয়ের জন্য রাখি কেনার কথা ভাবেন, তবে শাস্ত্রে উল্লেখিত কিছু বিশেষ বিষয় মাথায় রেখে রাখি কিনুন।

raksha bandhan 2022

অশুভ চিহ্ন সহ রাখি

বাজারে নানা রকম ফ্যান্সি রাখি পাওয়া যায়। কিন্তু এই সৌন্দর্যের পিছনে কিছু অশুভ লক্ষণ লুকিয়ে থাকতে পারে। রাখি কেনার সময় খেয়াল রাখবেন এতে যেন কোনও অশুভ চিহ্ন না থাকে।

দেব-দেবীর ছবিসহ রাখি

দেব-দেবী বা দেবতার ছবি আছে, এরকম রাখি বাজারে প্রায়ই দেখা যায়। মনে রাখবেন ভাইয়ের কব্জিতে এই ধরনের রাখি কখনই বাঁধা উচিত নয়। আসলে, এই রাখিগুলি উৎসবের পরেও অনেক ক্ষেত্রে ভাইদের হাতে বাঁধা থাকে এবং স্বাভাবিক জীবনের অনেক কাজ তা দূষিত করতে পারে।

Advertisement

ছেঁড়া রাখি

অনেক সময় হুড়োহুড়ি করে বা না জেনে ছেঁড়া রাখি কিনে ফেলেন অনেকে। তবে ছেঁড়া রাখি কখনই ভাইয়ের কব্জিতে বাঁধা উচিত নয়। শাস্ত্র মতে ছেঁড়া বা ভাঙা জিনিস ব্যবহারে অশুভ ফল মেলে।

কালো রঙা রাখি

কখনও কালো রঙের রাখি কিনবেন না। শাস্ত্রে কালো রঙকে নেতিবাচকতা এবং অশুভের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়েছে। তাই এই রঙের রাখি কেনা থেকে বিরত থাকুন।

প্লাস্টিকের রাখি

বর্তমান সময় প্লাস্টিকের তৈরি রাখিও বাজারে আসতে শুরু করেছে। বিশেষ করে চীন থেকে আসা রাখিগুলো প্লাস্টিকের তৈরি। আপনার এই জাতীয় রাখি কেনা উচিত নয় কারণ প্লাস্টিককে কেতুর পদার্থ হিসাবে বিবেচনা করা হয় এবং এটি কুখ্যাতি বাড়ায়। তাই, রক্ষাবন্ধনের দিনে ভাইদের প্লাস্টিকের রাখি বাঁধা এড়িয়ে চলুন।

কোন ধরনের রাখি শুভ? 

রেশম বা সুতির তৈরি রাখি ব্যবহার করা শুভ বলে মনে করা হয়। এই ধরনের রাখি বাঁধলে ভাইদের খ্যাতি বাড়ে।
 

 

Advertisement