গত বছর কোম্পানিগুসি কল ও সাবস্ক্রিপশন ট্যারিফ বাড়িয়ে দিয়েছে। এর ক্ষতি টেলিকম কোম্পানিগুলিকে টানতে হচ্ছে। জিও কোম্পানি সবচেয়ে বেশি লাগাতার ক্ষতির মুখোমুখি হয়েছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI), লেটেস্ট রিপোর্ট পেশ করেছেন। তাতে এই বছরের জানুয়ারিতে রিপোর্ট পাওয়া গিয়েছে।
রিপোর্ট অনুযায়ী জানুয়ারি মাসের জিও-র কোম্পানিকে ব্যাপক ক্ষতির মুখোমুখি হতে হয়েছে। কোম্পানির ৯.৩ মিলিয়ন অর্থাৎ ৯৩ লাখ ৩২ হাজার ৫৮২ জন user's জানুয়ারিতে জিও ছেড়ে দিয়েছে। এ ছাড়া ভোডাফোন ইন্ডিয়া এবং বিএসএনএলকেও ক্ষতির মুখে পড়তে হয়েছে।
বিএসএনএলের ৩ লক্ষ ৭৭ হাজার ৫১৯ জন কনজিউমার কমে গিয়েছে। যেখানে ভোডাফোনের ৩ লাখ ৮৯ হাজার ৮২ জন কাস্টমার জানুয়ারি মাসে নেটওয়ার্কের উপভোগ ছেড়ে দিয়েছেন। সমস্ত টেলিকম অপারেটরের মধ্যে একমাত্র ভারতী এয়ারটেল এর মত কোম্পানির সঙ্গে কাস্টমার নতুন করে জুড়েছে।
রিপোর্টে জানানো হয়েছে যে, জানুয়ারি ২০২২ এ এয়ারটেলে ৭ লক্ষ ১৪ হাজার ১৯৯ জন নতুন কাস্টমার এয়ারটেল কোম্পানির এড করা হয়েছে। ট্রাই-এর হিসেব হল, জানুয়ারি ২০১২ সালে ৯ লক্ষ ৫৩,০০০ মিলিয়ন মোবাইল নম্বর পোর্টেবিলিটি রিকোয়েস্ট এসেছে।
যদিও জিওর কাস্টমার কম হয়ে গিয়েছে। কিন্তু এক্সপার্টদের হিসেবে এরপরে নিজেদের আলাদা মত রেখেছেন। তাদের বক্তব্য, রিলায়েন্স জিওর জন্য এটি একটি ভাল খবর। তাদের নন অ্যাক্টিভ subscriber's কম হয়ে যাচ্ছে। গত ৫ মাসে জিওর অ্যাক্টিভ সাবস্ক্রাইবার লাগাতার বেড়েছে।
এক রিপোর্ট অনুসারে এটি প্রথমবার হচ্ছে যে যখন কোন অ্যাক্টিভ সাবস্ক্রাইবার নব্বই শতাংশের বেশি অনেক সময় ধরে অ্যাক্টিভ। সাবস্ক্রাইবার ৮০ শতাংশ কম ছিল। কিন্তু গত বছর ডিসেম্বরে এটি বেড়ে গিয়েছিল।