গত সপ্তাহের শেষ কারবারের দিনে খুলেছিল Metro Brands লিমিটেডের IPO। ১৪ ডিসেম্বর, অর্থাৎ আজই এই আইপিওতে সাবস্ক্রাইব করার শেষ দিন ছিল। ১,৩৬৮ কোটি টাকার IPO খোলার জন্য Metro Brands এর প্রতিটি শেয়ার মূল্য ৪৮৫-৫০০ টাকা রাখা হয়েছে৷
Metro Brands লিমিটেডের IPO খোলার দ্বিতীয় দিনে ৫২ শতাংশ সাবস্ক্রাইব করেছে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) তথ্য অনুসারে, প্রবীণ বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালার সমর্থিত জুতোর খুচরা বিক্রেতা এই কোম্পানির ১,৯১,৪৫,০৭০টি শেয়ারের আইপিওর জন্য ৯৯,৪৯,৩২০টি শেয়ার গৃহীত হয়েছে।
খুচরা বিনিয়োগকারীদের অংশ ৮৭ শতাংশ এবং অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বিভাগ ১৭ শতাংশ সাবস্ক্রাইব করেছে। যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতারা (QIB) ১৬ শতাংশ সাবস্ক্রাইব করেছে।
Metro Brands লিমিটেডের IPO বৃহস্পতিবার অ্যাঙ্কার বিনিয়োগকারীদের কাছ থেকে ৪১০ কোটি টাকা সংগ্রহ করেছে। প্রাইস ব্যান্ডের উপরের স্তরের IPO ১৩৬৭.৫ কোটি টাকা সংগ্রহ করবে।
কোম্পানি এই IPOর মাধ্যমে সংগ্রহ করা অর্থ মেট্রো, মুচি, ওয়াকওয়ে এবং ক্রোকস ব্র্যান্ডের নতুন স্টোর খুলতে কাজে লাগাবে। বর্তমানে দেশের ৩৬টি শহরে কোম্পানিটির ৫৯৮টি স্টোর রয়েছে। এর মধ্যে গত তিন বছরে ২১১টি নতুন দোকান খোলা হয়েছে।
১৯৫৫ সালে মুম্বাইতে Metro Brands লিমিটেড মেট্রো ব্র্যান্ডের অধীনে তার প্রথম স্টোর খোলে এবং তারপর থেকে পুরুষ, মহিলা, ইউনিসেক্স এবং শিশুদের মিলিয়ে জুতোর বিস্তৃত ব্র্যান্ডেড পণ্য খুচরা বিক্রি করে। বর্তমানে Metro Brands পরিবারের সকলের সব রকম জুতোর প্রয়োজন মেটানোর জন্য একটি ওয়ান-স্টপ শপে পরিণত হয়েছে৷
Metro Brands লিমিটেডের সেপ্টেম্বর ত্রৈমাসিকে মোট আয় ৪৮৯.২৭ কোটি টাকা হয়েছে যা এক বছর আগে ২২৮.০৫ কোটি টাকা ছিল। এই ত্রৈমাসিকে কোম্পানির নিট মুনাফা দাঁড়িয়েছে ৪৩.০৯ কোটি টাকা।