scorecardresearch
 

Pre-Budget Expectations: বাজেটে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমা আশায় দেশের ৭৩% মানুষ

Pre-Budget Expectations: ২০২৩-এর বাজেট থেকে দেশের সব স্তরের মানুষেরই অনেক প্রত্যাশা রয়েছে। তবে দেশের অধিকাংশ সাধারণ মানুষের মূলত একটাই চাহিদা, মুদ্রাস্ফিতির হাত থেকে রক্ষা পাওয়া। সমীক্ষায় অংশগ্রহণকারীদের ২২% দেশের জ্বালানির দাম কমানোর পক্ষে সওয়াল করেছেন।

Advertisement
২০২৩-এর বাজেট থেকে দেশের সব স্তরের মানুষেরই অনেক প্রত্যাশা রয়েছে। ২০২৩-এর বাজেট থেকে দেশের সব স্তরের মানুষেরই অনেক প্রত্যাশা রয়েছে।
হাইলাইটস
  • ২০২৩-এর বাজেট থেকে দেশের সব স্তরের মানুষেরই অনেক প্রত্যাশা রয়েছে।
  • দেশের অধিকাংশ সাধারণ মানুষের মূলত একটাই চাহিদা, মুদ্রাস্ফিতির হাত থেকে রক্ষা পাওয়া।
  • সমীক্ষায় অংশগ্রহণকারীদের ২২% দেশের জ্বালানির দাম কমানোর পক্ষে সওয়াল করেছেন।

Pre-Budget Expectations: ২০২৩-এর বাজেট থেকে দেশের সব স্তরের মানুষেরই অনেক প্রত্যাশা রয়েছে। তবে দেশের অধিকাংশ সাধারণ মানুষের মূলত একটাই চাহিদা, মুদ্রাস্ফিতির হাত থেকে রক্ষা পাওয়া। দেশজুড়ে লাগামহীন ভাবে বাড়তে থাকা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামের ঠেলায় সাধারণ মানুষের সংসারের দৈনন্দিন বাজেট ওলটপালট হয়ে গিয়েছে, তলানিতে ঠেকেছে সঞ্চয়। এই পরিস্থিতিতে দেশের ৭৩ শতাংশ মানুষই এই বাজেট (Budget 2023) থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমার আশা করছেন। এমনই তথ্য উঠে এসেছে Axis My India-এর প্রাক-বাজেট ইন্ডিয়া কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স-এর সমীক্ষায়।

সমীক্ষার পাঁচটি প্রাসঙ্গিক সূচক:
ইন্ডিয়া কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স-এর সমীক্ষায় মোট পাঁচটি প্রাসঙ্গিক সূচকে ভাগ করে এই বাজেট (Budget 2023) থেকে মানুষের মূল চাহিদা বা প্রত্যাশাকে বিশ্লেষণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে সামগ্রিক পরিবারিক ব্যয়, প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় সামগ্রী বা ক্ষেত্রে ব্যয়, স্বাস্থ্যসেবার ব্যয়, বিভিন্ন মাধ্যমভিত্তিক (টিভি-ইন্টারনেট-ওটিটি) ব্যক্তিগত বিনোদন এবং ভ্রমণ-পর্যটনের প্রবণতায় ব্যয়ের উপর ভিত্তি করে করা বিশ্লেষণ।

আরও পড়ুন: আর্থিক সংস্কারে রিয়েল এস্টেটে এবারের বাজেটে কী কী সুযোগ-কতটা সুবিধা?

সমীক্ষার পরিধি ও গভীরতা:
দেশের ২৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে ৬১০০ জনের অনলাইনের পাশাপাশি টেলিফোনিক মতামতের ভিত্তিতে সমীক্ষাটির রিপোর্ট তৈরি করা হয়েছে। এই সমীক্ষায় অংশ নেওয়া ৬৫% মানুষ গ্রামীণ ভারতের বাসিন্দা আর ৩৫% দেশের শহুরে অংশগুলি থাকেন। আঞ্চলিক বিস্তারের পরিপ্রেক্ষিতে, সমীক্ষায় অংশগ্রহণকারীদের ২৩% দেশের উত্তরাংশের, ২৭% ভারতের পূর্ব অংশের বাসিন্দা, ২৮% ভারতের পশ্চিমাংশের এবং ২২% দেশের দক্ষিণ অংশের বাসিন্দা। এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৬৯% পুরুষ এবং ৩১% মহিলা।

Budget 2023

কোন কোন খাতে ব্যয় বেড়েছে?
•    সমীক্ষায় দেখা গেছে যে, এই বছর ২২% ভারতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলতে 'তেলের দাম' বিবেচনা করার বা কমানোর পক্ষে সওয়াল করেছেন। এছাড়াও, ১৬% অংশগ্রহণকারী মনে করেন যে, দেশের 'মুদ্রাস্ফীতি' এবং ২০২৪-এর নির্বাচন এই বছর অর্থনীতিতেও প্রভাব ফেলবে। সরকারি নীতি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যথাক্রমে ১৪% এবং ১১% অংশগ্রহণকারীর জন্য উদ্বেগের বিষয়।
•    সামগ্রিকভাবে ৫৯% অংশগ্রহণকারীর পারিবারিক ব্যয় বৃদ্ধি পেয়েছে, যা গত মাসের তুলনায় ৪% বেশি।
•    অংশগ্রহণকারীদের মধ্যে ৪০ শতাংশের সাজসজ্জা এবং গৃহস্থালীর প্রয়োজনীয় সামগ্রির জন্য ব্যয় বৃদ্ধি পেয়েছে, যা গত মাসের তুলনায় ১% হ্রাস পেয়েছে।
•    সমীক্ষায় ৫% অংশগ্রহণকারীর পরিবারে এসি, গাড়ি এবং রেফ্রিজারেটরের মতো পণ্যগুলিতে ব্যয় জন্য বৃদ্ধি পেয়েছে, যা গত মাসের তুলনায় ২% বেশি।
•    অংশগ্রহণকারীদের ৩৩ শতাংশের ব্যয় বেড়েছে পরিবারের জন্য ভিটামিন, স্বাস্থ্য পরীক্ষা, স্বাস্থ্যকর খাবারের মতো স্বাস্থ্য সম্পর্কিত কারণে যা গত মাসের তুলনায় ৬% কম।
•    অংশগ্রহণকারীদের ২০ শতাংশের ব্যয় বেড়েছে মিডিয়ার ব্যবহার (টিভি, ইন্টারনেট, রেডিও, ওটিটি ইত্যাদি) ২০% পরিবারের জন্য বৃদ্ধি পেয়েছে, যা গত চার মাসের তুলনায় ১% কম।

Advertisement

সমীক্ষা থেকে উঠে আসে প্রাক-বাজেট প্রত্যাশা:
•    সমীক্ষায় অংশগ্রহণকারীদের ২২% দেশের জ্বালানির দাম কমানোর পক্ষে সওয়াল করেছেন।
•    সমীক্ষায় অংশগ্রহণকারীদের ২৬% চান ব্যক্তিগত আয়কর কমিয়ে দেওয়া হোক।
•    সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৫৪% নিত্যপ্রয়োজনীয় আবশ্যক পন্যের উপর GST-তে ছাড় চান।
•    সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৭৩ শতাংশই এই বাজেট (Budget 2023) থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমার আশা করছেন।

Advertisement