scorecardresearch
 

7th Pay Commission: বাজেটের পরই সরকারি কর্মীদের বেতন বেড়ে দ্বিগুণ? দেখে নিন হিসাব

ফিটমেন্ট ফ্যাক্টর পরিবর্তন- কেন্দ্রীয় কর্মচারীদের দীর্ঘদিনের দাবি। এ নিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে বলে সূত্রের খবর। জানা গিয়েছে,সরকার ২০২৪ সালের আগে এটি বাস্তবায়নের পরিকল্পনা করছে। অর্থাৎ লোকসভা ভোটের আগেই মাইনে বাড়তে পারে সরকারি কর্মীদের।

Advertisement
সপ্তম বেতন কমিশন। সপ্তম বেতন কমিশন।
হাইলাইটস
  • বাজেটের পরেই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির সিদ্ধান্ত হতে পারে।
  • বাড়তে পারে সরকারি কর্মীদের মাইনে।

শুরু হয়ে গিয়েছে নতুন বছর। জানুয়ারি মাসেই কর্মীদের ডিএ সংক্রান্ত সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। এবার তার সঙ্গে যোগ হয়েছে বেতনবৃদ্ধি। কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ানো হতে পারে বলে খবর। ২০২২ সালের শেষে সরকার ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে সিদ্ধান্ত নিতে পারে বলে আশা করা হয়েছিল। কিন্তু তা হয়নি। ফলে নতুন বছরে এনিয়ে সিদ্ধান্ত হতে পারে। কারণ সরকারি কর্মীরাও দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন। এ নিয়ে কয়েক দফা বৈঠকও করেছে সরকার।

ফিটমেন্ট ফ্যাক্টর পরিবর্তন- কেন্দ্রীয় কর্মচারীদের দীর্ঘদিনের দাবি। এ নিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে বলে সূত্রের খবর। জানা গিয়েছে,সরকার ২০২৪ সালের আগে এটি বাস্তবায়নের পরিকল্পনা করছে। অর্থাৎ লোকসভা ভোটের আগেই মাইনে বাড়তে পারে সরকারি কর্মীদের। বাজেটের পর মার্চ মাসে বাস্তবায়নের ঘোষণা দেওয়া হতে পারে। সরকার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়িয়ে দিলে এক লাফে বেড়ে যাবে কেন্দ্রীয় কর্মীদের বেতন। ২০২৪ সালের আগে শেষ পুর্ণাঙ্গ বাজেটে জনমোহিনী ঘোষণা থাকার সম্ভাবনা বেশি। 

সরকারি কর্মীদের বেতন নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ফিটমেন্ট ফ্যাক্টরের। বর্তমানে সরকারি কর্মীরা ২.৫৭ শতাংশ ফিটমেন্ট ফ্যাক্টরের ভিত্তিতে বেতন পান। সেটাই বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করার দাবি করে আসছেন কেন্দ্রীয় কর্মচারীরা। মহার্ঘ ভাতাও মার্চ মাসে ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করা হতে পারে। অর্থাৎ দোলের উপহার পেতে পারেন সরকারি কর্মীরা। আপাতত সরকারের সমস্ত চিন্তাভাবনা বাজেটের দিকে। সরকারের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া আসেনি।  

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন পান ১৮,০০০ টাকা। ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর পর তা দাঁড়াতে পারে ২৬,০০০ টাকায়। ২.৫৭ শতাংশের ফিটমেন্ট ফ্যাক্টর অনুসারে,এখন ১৮,০০০ টাকার মূল বেতনের সঙ্গে অন্যান্য ভাতা যোগ করে সরকারি কর্মীরা পান ১৮,০০০ X ২.৫৭ = ৪৬,২৬০। তা বেড়ে ৩.৬৮ শতাংশ হলে ন্যূনতম বেতন হবে ২৬ হাজার টাকা। সেক্ষেত্রে কর্মীদের অন্যান্য ভাতা যোগ করে বেতন হবে ২৬,০০০ X ৩.৬৮ = ৯৫৬৮০ টাকা।

Advertisement

আরও পড়ুন- 'জানুয়ারিতেও ডিএ দেয়নি রাজ্য', এবার বড় সিদ্ধান্ত নিলেন সরকারি কর্মী-শিক্ষকরা

Advertisement