scorecardresearch
 

7th Pay Commission: এই ৪ ভাতা বাড়ছে সরকারি কর্মীদের? মাসের শেষে বাম্পার বেতন!

7th Pay Commission Latest News: সরকারি আনুষ্ঠানিক ঘোষণার পর লাভবান হবেন ৫০ লাখ কর্মচারী ও ৬৫ লাখ পেনশনভোগী। অন্যদিকে, এর ফলে সরকারের ওপর বার্ষিক ৯৪৫৫.৫০ কোটি টাকার বোঝা বাড়তে পারে। এছাড়াও কেন্দ্রীয় কর্মচারী সংগঠন ১৮ মাসের বকেয়া বেতনের জন্য সরকারকে চাপ দিচ্ছে। সেই টাকা দিতে কেন্দ্র সম্মত হলে রাজকোষের উপর চাপ আরও বাড়বে।

Advertisement
ডিএ ও ৪ ভাতা বাড়ছে? ডিএ ও ৪ ভাতা বাড়ছে?
হাইলাইটস
  • ডিএ-র সঙ্গে আরও ৪ ভাতা বাড়তে পারে।
  • রকারি আনুষ্ঠানিক ঘোষণার পর লাভবান হবেন ৫০ লাখ কর্মচারী ও ৬৫ লাখ পেনশনভোগী।

চলতি বছরেই এক দফা বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। আরও একবার ডিএ বাড়তে পারে বলে খবর। কয়েক মাস আগে ৩ শতাংশ ডিএ বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার।ফলে কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে 34%। এবার আরও একদফা বাড়তে পারে কর্মচারীদের বেতন। সেই সঙ্গে আরও ৪টি ভাতা বাড়ানোর ভাবনাচিন্তা চলছে বলেও খবর। এই ভাতাগুলি বৃদ্ধি পেলে সবমিলিয়ে একলপ্তে অনেকটা বেতন পাবেন কেন্দ্রীয় কর্মচারীরা। 

সরকারি সূত্রের খবর,কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩-৪ শতাংশ বাড়ানো হতে পারে। এর সঙ্গে অন্যান্য ভাতাও বাড়তে চলেছে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে আগামী মাসেই বর্ধিত বেতন হাতে পাবেন কর্মচারীরা। এর পাশাপাশি করোনাকালে ডিএ দেয়নি কেন্দ্রীয় সরকার। সেই বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার কথা অগাস্টের প্রথম সপ্তাহেই। 

মহার্ঘ ভাতার সঙ্গে বাড়তে পারে ট্রাভেল অ্যালোয়েন্স  (Travel Allowance) এবং সিটি অ্যালোয়েন্স (City Allowance)। চলতি বছর ডিএ ৩ শতাংশ বৃদ্ধির পর টিএ এবং সিএ বৃদ্ধির পথও প্রশস্ত হয়েছে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটিও বাড়বে। কেন্দ্রীয় কর্মচারীদের মাসিক পিএফ এবং গ্র্যাচুইটি মূল বেতন এবং ডিএ নিয়ে হিসেব করা হয়। এমতাবস্থায় মহার্ঘভাতা বৃদ্ধির ফলে পিএফ এবং গ্র্যাচুইটি স্বাভাবিক নিয়মেই বাড়বে। সেই সঙ্গে বাড়তে পারে কেন্দ্রীয় কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা এবং ভ্রমণ ভাতা। কর্মচারীরা একসঙ্গে চারটি ভাতা বৃদ্ধির সুবিধা পেতে পারেন। মাত্র ৯ মাসে সরকারি কর্মচারীদের ডিএ দ্বিগুণ হয়েছে। এখন কর্মচারী-সহ পেনশনভোগীরা ৩৪% হারে ডিএ পান।

সরকারের আনুষ্ঠানিক ঘোষণার পর লাভবান হবেন ৫০ লাখ কর্মচারী ও ৬৫ লাখ পেনশনভোগী। অন্যদিকে, এর ফলে সরকারের ওপর বার্ষিক ৯৪৫৫.৫০ কোটি টাকার বোঝা বাড়তে পারে। এছাড়াও কেন্দ্রীয় কর্মচারী সংগঠন ১৮ মাসের বকেয়া বেতনের জন্য সরকারকে চাপ দিচ্ছে। সেই টাকা দিতে কেন্দ্র সম্মত হলে রাজকোষের উপর চাপ আরও বাড়বে।

Advertisement

আরও পড়ুন- ১ লক্ষের বিনিয়োগ এখন ২৬ লক্ষ, আদানির এই শেয়ারে ৫ বছরেই বাম্পার কামাই

 

Advertisement