scorecardresearch
 

7th Pay Commission: পুজোয় মালামাল, ডিএ ছাড়া কর্মীদের আরও দুই উপহার দিতে পারে কেন্দ্র

দুর্গাপুজোর আগে তিন-তিনটি সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। মহার্ঘ ভাতা বাড়াতে পারে কেন্দ্র। সেই সঙ্গে মিটিয়ে দেওয়া হতে পারে বকেয়া। ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধিও হতে পারে খবর। সেক্ষেত্রে মাইনে এক লাফে অনেকটা বেড়ে যাবে।

Advertisement
পুজোর আগে ডিএ বৃদ্ধি? পুজোর আগে ডিএ বৃদ্ধি?
হাইলাইটস
  • কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়তে পারে বলে খবর।
  • সেই সঙ্গে আরও দুই ঘোষণা করতে পারে কেন্দ্র।

চলতি মাসে সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। শোনা যাচ্ছে, উৎসবের মরসুমের আগে মোটা টাকা আসতে চলেছে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। দুর্গাপুজোর আগে তিন-তিনটি সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। মহার্ঘ ভাতা বাড়াতে পারে কেন্দ্র। সেই সঙ্গে মিটিয়ে দেওয়া হতে পারে বকেয়া। ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধিও হতে পারে খবর। সেক্ষেত্রে মাইনে এক লাফে অনেকটা বেড়ে যাবে।

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়তে পারে বলে খবর। জুলাইয়ের শেষে ডিএ বাড়ানোর সিদ্ধান্ত হতে পারে বলে শোনা যাচ্ছিল। তবে তা হয়নি। সূত্রের খবর, দুর্গাপুজোর আগে বড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। ৪ শতাংশ বাড়তে পারে ডিএ। সেক্ষেত্রে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩৪ শতাংশ থেকে বেড়ে ৩৮ শতাংশ হবে। বলে রাখি, চলতি বছরের মার্চে কর্মচারীদের ডিএ বাড়িয়েছিল সরকার। ডিএ ৩ শতাংশ বেড়ে হয় ৩৪ শতাংশ। 

ডিএ বৃদ্ধি ছাডা়ও কেন্দ্রীয় কর্মচারীদের দীর্ঘদিনের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার ঘোষণাও এ মাসে ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। কোভিড অতিমারির কারণে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত কর্মচারীদের ডিএ দেওয়া হয়নি। ওই বকেয়া টাকা মেটানোর দাবি করছেন কর্মচারীরা। কেন্দ্র যদি এই ১৮ মাসের বকেয়া ডিএ প্রদানের ঘোষণা করে তাহলে মোটা টাকা ঢুকবে কর্মীদের অ্যাকাউন্টে। সরকার মূল্যবৃদ্ধির হার অনুযায়ী মহার্ঘ ভাতার পরিমাণনির্ধারণ করে। যাতে মূল্যবৃদ্ধি কর্মীদের জীবনযাপনে প্রভাব না ফেলে। ডিএ বাড়লে উপকৃত হবেন দেশের ৫০ লাখ কর্মচারী ও ৬৫ লাখ পেনশনভোগী।

ডিএ বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় কর্মীরা দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন যে তাঁদের ফিটমেন্ট ফ্যাক্টরও বাড়ানো উচিত। বর্তমানে তা ২.৫৭ শতাংশ। যা ৩.৬৮ শতাংশ করার দাবি করছেন কর্মীরা। ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার। সেটা পুজোর আগেই। কর্মচারীদের বেসিক বেতন ঠিক করে ফিটমেন্ট ফ্যাক্টর। কেন্দ্রীয় সরকার কর্মচারীদের দাবি মেনে নিলে বেতন আড়াই গুণেরও বেশি বেড়ে যেতে পারে। শেষবার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হয়েছিল ২০১৬ সালে।

Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা নির্ধারণে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে AICPI সূচক। গত জুনে AICPI সূচক ১২৯.২ অঙ্ক আসার পর ডিএ ৪ শতাংশ বাড়ানো হতে পারে বলে খবর। ২০২২ সালের জানুয়ারিতে AICPI সূচকের ছিল ১২৫.১ অঙ্কে। যা ফেব্রুয়ারিতে নেমে আসে ১২৫-এ৷  মার্চে লাফিয়ে পৌঁছয় ১২৬ পয়েন্টে।  এপ্রিল মাসে তা বেড়ে দাঁড়ায় ১২৭.৭-এ।  মে -তে পৌঁছয় ১২৯ পয়েন্টে। সেটাই জুনে বেড়ে হয় ১২৯.২ অঙ্ক।

আরও পড়ুন- বোনাসের পর এই সরকারি সংস্থার ১ শেয়ার হয়েছে ১২, কোটিপতি বিনিয়োগকারীরা

Advertisement