scorecardresearch
 

Adani Power: ফের চমক আদানির, কিনলেন নয়া কোম্পানি, লগ্নি ৭০১৭ কোটি টাকা

Adani Power: আদানি গ্রুপের পালকে আরও একটি পালক জুড়ল। আরও এক নতুন কোম্পানি কিনল আদানি পাওয়ার। লগ্নি ৭০১৭ কোটি টাকা। জানেন কোন কোম্পানি?

Advertisement
গৌতম আদানির হাতে আরও এক কোম্পানি গৌতম আদানির হাতে আরও এক কোম্পানি
হাইলাইটস
  • আবার এক নতুন কোম্পানি
  • কিনলেন আদানি পাওয়ার
  • লগ্নি ৭০১৭ কোটি টাকা

আদানি গ্রুপের কব্জায় আরও নতুন একটি কোম্পানি আদানি গ্রুপের কোম্পানি আদানি পাওয়ার ঋণের বোঝা টানতে থাকা ডিবি পাওয়ার লিমিটেড কেনার কথা ঘোষণা করে দিয়েছে। এই অধিগ্রহণের সঙ্গে আদানি পাওয়ারের লক্ষ্য রাজ্যতে তাপবিদ্যুৎ ক্ষেত্র এবং নিজের ব্যবসা বিস্তার করতে হবে। ডিবি পাওয়ার এর কাছে ছত্রিশগড় এবং জাঞ্জগিররচম্পা জেলায় থার্মাল পাওয়ার প্ল্যান্ট এর দুটি এককের মালিকানা রয়েছে। এই পাওয়ার ইউনিটেও কনভার্ট করা হয়। ডিলিজেন্ট পাওয়ার ডি পি এল ডিবি পাওয়ার-এর হোল্ডিং কোম্পানি।

আরও পড়ুনঃ All New Maruti Suzuki Alto K10: বদলে গেল Alto K10, এবার ইচ্ছেমতো কাস্টমাইজ করতে পারবেন

ইন্ধনের জন্য কোল ইন্ডিয়া সঙ্গে চুক্তি আদানি পাওয়ার

এই অধিগ্রহণের এমওইউ এর প্রারম্ভিক অবধি ৩১ অক্টোবর ২০২২ পর্যন্ত হবে। কিন্তু যৌথ কিন্তু নিজস্ব সমঝোতার ওপরে এটি আরও বাড়ানো যেতে পারে। কোম্পানি একটি পাইলিং এ এ বিষয়টি পরিষ্কার করেছে। আদানি পাওয়ারের শেয়ার বাজার এ দেওয়া তথ্য অনুযায়ী বলা হয়েছে যে, কোম্পানির কাছে ৯২৩.৫ মেগাওয়াট ক্ষমতা নিয়ে দীর্ঘকালীন এবং বিদ্যুৎ কেনার সমঝোতা রয়েছে। সঙ্গে ইন্ধনের আপত্তির জন্য কোল ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে চুক্তি রয়েছে এবং কোম্পানি লাভেই রয়েছে।

আদানি

অধিগ্রহণের দাম

আদানি পাওয়ারের কাছে ডিপিপিএন এর মোট সাপলাই subscribe এবং pade up activity share পুঁজি সমস্ত কিছুর ১০০% মালিকানা থাকবে। সেখানে ট্রানজাকশনের শেষে আদানি পাওয়ারের কাছে ডিবি পাওয়ার এর ১০০% অংশীদারিত্ব হবে। এই অধিগ্রহণ উপক্রম মূল্য ৭৭ কোটি টাকা হবে। ডিবি পাওয়ার অক্টোবর ২০০৬ ছত্রিশগড়ে থার্মাল পাওয়ার জেনারেটিং স্টেশন স্থাপনা অপারেশন এবং দেখাশোনার জন্য কারো বারে লেগে রয়েছে।

Advertisement

আদানি পাওয়ারে শেয়ারে জবরদস্ত লাভ

এরই মধ্যে সপ্তাহের শেষের দিন শুক্রবার আদানি পাওয়ার এর শেয়ারে দেখতে পাওয়া গিয়েছে। আদানি পাওয়ারের শেয়ার ২.৮ শতাংশ দ্রুততার সঙ্গে ৪১০.৯০ টাকা তে বন্ধ হয়েছে। গত এক মাসে তথ্য দেখলে আদানি পাওয়ারের শেয়ার ৩৫ শতাংশ দ্রুততা এসেছে। এর সঙ্গে কোম্পানির মার্কেট ক্যাপ ১.৬০ লাখ কোটি টাকাতে পৌঁছে গিয়েছে। আগামী পাওয়ার এখন মার্কেট ক্যাপ এর হিসেবে সরকারি কোম্পানি এনটিপিসিকেও পেছনে ছেড়ে দিয়েছে। আদানি পাওয়ারের নিজস্ব ইনভেস্টরা লাগাতার মাল্টি ব্যাগার রিটার্ন দিচ্ছে। গত পাঁচ দিনে এটি ১৫ শতাংশ উত্থান দেখতে পাওয়া গিয়েছে। গত এক মাসে আদানি পাওয়ারের স্টক এর মূল্য ৩৫ শতাংশ এর বেশি চড়েছে। এভাবে গত ছয় মাসে এটি প্রায় ২৪০ শতাংশ লাভ দিয়েছে।

আরও পড়ুনঃ Darjeeling-Doors Heritage Tea Bungalow: দার্জিলিং-ডুয়ার্সের চা-বাগানের বাংলোয় ইউরোপের ফিল, খরচ নামমাত্র

 

Advertisement