scorecardresearch
 

Bajaj Finance : বাজাজ ফিনান্সের ঋণের স্কিম নিয়ে বড় খবর, কড়া নির্দেশ জারি RBI-এর

বাজাজ ফিনান্সের (Bajaj Finance) ঋণের স্কিম নিয়ে বড় নির্দশ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India)। যাঁরা বাজাজ ফিনান্সের গ্রাহক তাঁদেরও RBI-এর এই নির্দেশিকা জানা জরুরি।রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বুধবার এই নির্দেশ জারি করে। ঋণ দেওয়ার ক্ষেত্রে বাজাজ ফিনান্স লিমিটেড ডিজিটাল ঋণ নির্দেশিকা মেনে চলাছে না বলে অভিযোগ করেছে RBI।

Advertisement
বাজাজ ফিনান্স বাজাজ ফিনান্স
হাইলাইটস
  • বাজাজ ফিনান্সের (Bajaj Finance) ঋণের স্কিম নিয়ে বড় নির্দেশ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার
  • গ্রাহকদের জানতেই হবে এই নির্দেশিকা

বাজাজ ফিনান্সের (Bajaj Finance) ঋণের স্কিম নিয়ে বড় নির্দেশ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India)। যাঁরা বাজাজ ফিনান্সের গ্রাহক তাঁদেরও RBI-এর এই নির্দেশিকা জানা জরুরি। বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে বাজাজ ফিন্যান্স(Bajaj Finance)-কে অবিলম্বে ‘ই-কম’ ও ‘ইন্সটা ইএমআই কার্ড’-এর স্কিমের অধীনে ঋণ দেওয়া বন্ধ করতে বলা হল।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বুধবার এই নির্দেশ জারি করে। ঋণ দেওয়ার ক্ষেত্রে  বাজাজ ফিনান্স লিমিটেড ডিজিটাল ঋণ নির্দেশিকা মেনে চলাছে না বলে অভিযোগ করেছে RBI। আর সেই কারণে, দুটি স্কিমের অধীনে 'ইকম' এবং 'ইন্সটা ইএমআই কার্ড'-এর ঋণের অনুমোদন এবং বিতরণ বন্ধ করার নির্দেশ দিয়েছে।

RBI-এর তরফে বিবৃতি জারি করে জানানো হয়, বাজাজ ফাইন্যান্স ইকম এবং ইন্সটা ইএমআই কার্ড লেনদেন স্কিমে ঋণগ্রহীতাদের মূল তথ্য জারি করেনি। যা অপরাধ হিসেবে গণ্য করা হচ্ছে। RBI আরও জানিয়েছে, বাজাজ কোম্পানির ঘাটতিগুলি সংশোধন করার পরই পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। 

আরও পড়ুন

কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া অ্যাক্ট ১৯৩৪-র ৪৫এল(১)(বি) অধীনে বাজাজ ফিন্যান্স সংস্থাকে ইকম (eCOM) ও ইন্সটা ইএমআই কার্ড (Insta EMI Card)- এই দুই স্কিমের অধীনে ঋণ মঞ্জুর ও বন্টন বন্ধ করতে হবে। 

নির্দেশিকায় উল্লেখ, 'ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ডিজিটাল ঋণের নির্দেশিকাগুলিরবিশেষত এই দুটি ঋণ প্রদানের পণ্যগুলির অধীনে ঋণগ্রহীতাদের মূল তথ্য বা বিবৃতি প্রদান করেনি। RBI-এর গাইডলাইন মেনে উল্লেখিত ঘাটতিগুলি সংশোধন করার জন্য বিধিনিষেধগুলি পর্যালোচনা করা হবে।'

এদিকে RBI-এর নির্দেশিকার পর, BSE-তে Bajaj Finance-এর স্ক্রিপ প্রায় ২ শতাংশ কমে ৭২১৭ টাকায় লেনদেন বন্ধ করে। Bajaj Finance-এর ওয়েবসাইট অনুসারে, Insta EMI কার্ডটি গ্রাহকদের ছোট টিকেট কেনার জন্য 2 লক্ষ টাকা পর্যন্ত প্রাক-অনুমোদিত ক্রেডিট অফার করে৷ তবে ওয়েবসাইটে eCOM পণ্যের জন্য কোন বিবরণ পাওয়া যায় না।

Advertisement

একটি বিনিয়োগকারী উপস্থাপনা অনুসারে, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত NBFC-এর পরিচালনার অধীনে মোট সম্পদ ছিল ২.১৪ লক্ষ কোটি টাকা৷

 

Advertisement