scorecardresearch
 

Bank Employees Salary Hike: ব্যাঙ্ককর্মীদের মাইনে বাড়ছে, তোড়জোড় শুরু করে দিল কেন্দ্র

Bank Employees Salary Hike: সরকারি ব্যাঙ্কের কর্মচারীদের জন্য সুখবর রয়েছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনকে (IBA) কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য আলোচনা শুরু করার নির্দেশ দিয়েছে। অর্থ মন্ত্রক ১ ডিসেম্বর, ২০২৩-এর মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছে।

Advertisement
ব্যাঙ্ককর্মীদের জন্য সুখবর, মাইনে বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র! ব্যাঙ্ককর্মীদের জন্য সুখবর, মাইনে বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র!
হাইলাইটস
  • সরকারি ব্যাঙ্কের কর্মচারীদের জন্য সুখবর রয়েছে।
  • কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনকে (IBA) কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য আলোচনা শুরু করার নির্দেশ দিয়েছে।
  • অর্থ মন্ত্রক ১ ডিসেম্বর, ২০২৩-এর মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছে।

Bank Employees Salary Hike: সরকারি ব্যাঙ্কের কর্মচারীদের জন্য সুখবর রয়েছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনকে (IBA) কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য আলোচনা শুরু করার নির্দেশ দিয়েছে। অর্থ মন্ত্রক ১ ডিসেম্বর, ২০২৩-এর মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছে। উল্লেখযোগ্যভাবে, সরকারি খাতের ব্যাঙ্কগুলির বর্তমান মজুরি চুক্তি ১ নভেম্বর, ২০২২-এ শেষ হয়েছে। এমতাবস্থায় কেন্দ্র সরকার ব্যাঙ্ক কর্মচারীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়নগুলোর সঙ্গে আলোচনা করছে। পিটিআই-এর খবর অনুযায়ী, অর্থ মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন যে, অর্থ মন্ত্রক ডিসেম্বরের আগে বিষয়টি সমাধানের নির্দেশ দিয়েছে।

দীর্ঘদিন ধরে ঝুলে থাকা বেতনের বিষয়টি যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করে দিতে চায় কেন্দ্র সরকার যাতে কর্মচারীরা উৎসাহ পায়। এর পাশাপাশি, এই কর্মকর্তা বলেছিলেন যে, অর্থ মন্ত্রক ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনকে (IBA) ভবিষ্যতে মজুরি (ওয়েজ) বৃদ্ধির বিষয়ে আলোচনা সঠিক সময়ে হয় তা নিশ্চিত করতে বলেছে।

আইবিএকে দেওয়া চিঠিতে অর্থ মন্ত্রক বলেছে, কেন্দ্র সরকার ব্যাঙ্ক কর্মচারীদের স্বার্থ রক্ষায় পূর্ণ অঙ্গীকারবদ্ধ। এর পাশাপাশি আইবিএ শীঘ্রই বিভিন্ন ব্যাঙ্ক ইউনিয়নের সঙ্গে আলোচনা করে একটি সমঝোতায় পৌঁছাতে সক্ষম হবে বলে আশাবাদী কেন্দ্র। বেতন বাড়ানোর সময় খেয়াল রাখা হবে, সরকারি ব্যাঙ্কের কর্মচারীদের বেতন যেন ব্যাঙ্কিং শিল্পের বাকি ইউনিট অনুযায়ী নির্ধারণ করা হয়।

আরও পড়ুন

বিজনেস টুডে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এই বিষয়ে আইবিএ বলেছে যে, তারা যত তাড়াতাড়ি সম্ভব একটি চুক্তি সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছাতে চায় যাতে ব্যাঙ্ক কর্মচারী এবং ব্যাঙ্ক উভয়ের স্বার্থ অন্তর্ভুক্ত থাকে।

তাৎপর্যপূর্ণভাবে, ব্যাঙ্কগুলির ইনক্রিমেন্টের ক্ষেত্রে আগেও দেরি হয়েছে। ব্যাঙ্কগুলির জন্য এই মজুরির নিষ্পত্তি একটি কঠিন এবং দীর্ঘ প্রক্রিয়া। এর আগেও এ ধরনের চুক্তির জন্য ২ থেকে ৩ বছর সময় লেগেছিল, যার কারণে বহু বছরের পাওনা জমা হয়ে রয়েছে। অন্যদিকে, শেষ মজুরি চুক্তির কথা যদি বসা হয়, সেটি তিন বছর আগে ২০২০ সালে হয়েছিল। তিন বছর আগেই ওই চুক্তিতে ব্যাঙ্ককর্মীদের ১৫ শতাংশ বেতন বৃদ্ধির বিষয়ে সম্মতি মিলেছিল।

Advertisement

Advertisement